Breaking News
worldcup-great-batsman-and-bowler-have-indiane

বিশ্বকাপের সেরা ব্যাটসম্যান ও বোলার হবেন ভারতীয় দুজন

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে রান করবেন কে? কে তুলে নেবেন প্রতিপক্ষের সবচেয়ে বেশি? কারা দলের হয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন? সুপার টুয়েলভ শুরু হওয়ার আগমুহূর্তে এ নিয়ে আগ্রহ দিন দিন বাড়ছে।

Advertisement

ব্রেট লির কাছে অবশ্য এ প্রশ্নগুলোর উত্তর আছে। সাবেক অস্ট্রেলীয় ফাস্ট বোলারের ধারণা, এবার বিশ্বকাপ মাতাবেন ভারতীয় ক্রিকেটাররা। কখনো টি-টোয়েন্টি বিশ্বকাপ না জেতা ব্রেট লি মনে করেন, ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান লোকেশ রাহুল হবেন এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক এবং তাঁর সতীর্থ পেসার মোহাম্মদ শামি হবেন সর্বোচ্চ উইকেট–শিকারি।

টি-টোয়েন্টিতে এ বিশ্বকাপেই শেষবারের মতো অধিনায়কত্ব করবেন বিরাট কোহলি। তাঁর অধীন ভারতই বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল। সাবেক এ পেসারের চোখে কোহলির এবারের মূল দুই অস্ত্র হবেন রাহুল ও শামি।

Advertisement

টি-টোয়েন্টিতে রাহুলের গড় ৪০-এর বেশি। কয়েক দিন আগেই সমাপ্ত আইপিএলে ১৩ ইনিংস ছয় ফিফটিতে ৬২৬ রান করে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক পাঞ্জাব কিংসের অধিনায়ক। বিশ্বকাপের দুটি প্রস্তুতি ম্যাচেও ভালো ব্যাটিং করেছেন রাহুল। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ২৪ বলে করেন ৫১ রান এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩১ বলে করেন ৩৯ রান।

ওদিকে আইপিএলে ১৪ ম্যাচে ১৯ উইকেট নিয়েছেন মোহাম্মদ শামিও। ইংল্যান্ডের বিপক্ষে খেলা প্রথম প্রস্তুতি ম্যাচে নিয়েছেন ৩ উইকেট।

Advertisement

ব্রেট লির ধারণা ভারতের হয়ে এই দুই ক্রিকেটার এ বিশ্বকাপে অনেক ভালো করবেন, ‘আমার মনে হয় এবারের বিশ্বকাপে ভারতই ফেবারিট। তাদের টপ অর্ডারের চার থেকে পাঁচজন ব্যাটসম্যান এবং দুর্দান্ত বোলিং আক্রমণ তাদের শিরোপার দাবিদার করেছে। আমার কাছে বেশ কয়েক মাস ধরেই এটা মনে হচ্ছে যে রাহুল হবে এ বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক এবং শামি হবে সর্বোচ্চ উইকেট–শিকারি। ফলে তারা যদি আশানুরূপ খেলতে পারে এবং সর্বোচ্চ রান সংগ্রাহক ও উইকেট–শিকারিদের মধ্যে ভারতের ক্রিকেটার থাকে, তাহলে ভারতের জন্য বিশ্বকাপের শুরুটা ভালোই হবে।’

অস্ট্রেলিয়া পাঁচবার ওয়ানডে বিশ্বকাপ জিতলেও এখন পর্যন্ত একবারও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেনি। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে গেলেও ইংল্যান্ডের কাছে হেরে বসায় বিশ্বকাপ জেতার স্বপ্নপূরণ হয়নি তাদের। তবে এবার নিজের দেশ অস্ট্রেলিয়াকে নিয়ে আশাবাদী লি। তাঁর ধারণা এই অস্ট্রেলিয়া দল অঘটন ঘটিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারবে।

Advertisement

এই বিশ্বকাপে আগের দুঃখগুলো ভুলতে চান লি, ‘এই সংস্করণে অস্ট্রেলিয়া পুরুষ ক্রিকেট দল কখনোই বিশ্বকাপ জিততে পারেনি। ফলে আমরা একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার জন্য মুখিয়ে আছি।’

তবে এবার তাঁর দল যে খুব একটা শক্তিশালী নয়, সে কথা স্বীকার করে নিয়েছেন, ‘আমি আশা করি যে অস্ট্রেলিয়া এ বিশ্বকাপ জিততে পারবে। আমি জানি, আমি হয়তো একটু বেশিই আশা করছি, কিন্তু আপনি যদি লক্ষ্য বড় না রাখেন, আপনি কখনোই সফল হতে পারবেন না। এ সংস্করণে আমাদের খুব একটা সাফল্য নেই। আমাদের এ অবস্থার পরিবর্তন করার এখনই সময়। আমাদের দলটি এমন একটি দল, যারা বিশ্বকাপ জেতার সামর্থ্য রাখে। এটা অবশ্যই সহজ হবে না, বিশেষ করে যখন আপনি ইংল্যান্ড, ভারত ও নিউজিল্যান্ডের মতো কঠিন প্রতিপক্ষের কথা ভাববেন।’

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

রুতুরাজের ছায়ায় ঢাকা পড়তে রাজি নন, ফাইনালে দুরন্ত হ্যাটট্রিকে চোখ টানলেন চিরাগ, ভিডিয়ো

যে কোনও পর্যায়ের ক্রিকেটেই পরপর তিন বলে তিনটি উইকেট নিয়েও অত্যন্ত কৃতিত্বের। সেটা যদি কোনও …

Leave a Reply

Your email address will not be published.