Breaking News
Venkatesh-Iyer-lifestyle

বিশাল বেতনের চাকরি ছেড়ে ক্রিকেটকেই করেছেন ‘জীবনসঙ্গী’, জানুন ভেঙ্কটেশ আইয়রের অজানা কাহিনি

পরপর ২ ম্যাচে দুটি বিধ্বংসী ইনিংস। রাতারাতি তারকা হয়ে উঠেছে কেকেআরের ভেঙ্কটেশ আইয়র। মধ্যপ্রদেশের ক্রিকেটার এখন নেটিজেনদের কাছে  আলোচ্য বিষয়। তবে দেশের সেরা সংস্থায় চাকরির প্রলোভনকে হেলায় অস্বীকার করে ক্রিকেটকে বেছে নেওয়ার সিদ্ধান্ত মোটেই সহজ ছিল না আইয়রের কাছে। জেনে নিন সেই কাহিনি।আইপিএল (IPL) ভারত তথা বিশ্ব ক্রিকেটে এমন একটি মঞ্চ হয়ে উঠেছে যেখান থেকে প্রতিবছর একাধিক নতুন তারকার জন্ম হয়। বিগত ১৩ বছরেব অসংখ্যা আনকোরা ক্রিকেটার তারকা হয়ে উঠেছে আইপিএলের মঞ্চ থেকে।আইপিএল ২০২১ (IPL 2021)-এর দ্বিতীয় লেগে যে ক্রিকেটারকে নিয়ে ইতিমধ্য়েই সর্বত্র হৈ-চৈ পড়ে গিয়েছে তিনি হলেন কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) ভেঙ্কটেশ আইয়র (Venkatesh Iyer)।

আরসিবি (RCB) ও মুম্বইয়ের বিরুদ্ধে বিধ্বংসী ব্যাটিং করে শিরোনামে উঠে এসেছেন তিনি।প্রথম ম্যাচে আরসিবির বিরুদ্ধে ৪১ রানের ইনিংস খেলেছিলেন ভেঙ্কটেশ আইয়র (Venkatesh Iyer)। দ্বিতীয় ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের মতো বিশ্বমানের বোলিং লাইনআপের বিরুদ্ধে বিধ্বংসী ব্যাটিং করেন তিনি। ৩০ বলে ৫৩ রানন করেন আইয়র।আইয়রের ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদেই রোহিত শর্মার দলের দেওয়া টার্গেট খুব সহজ হয়ে যায় কেকেআরের (KKR) কাছে। তার সঙ্গে অনবদ্য ব্যাটিং করেন রাহুল ত্রিপাঠীও। বর্তমানে লিগ তালিকা ৪ নম্বরে নাইটরা।পরপর ২ ম্যাচে বিধ্বংসী ইনিংস খেলে অচেনা ভেঙ্কটেশ আইয়র রাতারাতি তারকা হয়ে উঠেছেন। যেভাবে বোলারদের তুলোধনা করেছেন তিনি ঝড়ের গতিতে, সেইভাবেই ঝড়ের গতিতে বাড়ছে আইয়রের।২৫ ডিসেম্বর ১৯৯৪ সালে জন্মগ্রহণ করেন ভেঙ্কটেশ আইয়র।

ছোট বেলা থেকেই ভালো ক্রিকেট খেলার পাশাপাশি মেধাবী ছাত্র ছিলেন তিনি। ক্রিকেট ছাড়াও চার্টার্ড অ্যাকাউন্টেন্সিতে কেরিয়ার গড়ার সুযোগও ছিল তার কাছে।তিনি মায়ের নির্দেশে ক্রিকেট খেলা শুরু করেন। ১৯ বছর বয়স পর্যন্ত আইর ক্রিকেটকেই কেরিয়ার হিসেবে বেছে নেওয়ার কথা ভাবোননি। ২০১৮ সালে যখন সিএ চাকরির প্রস্তাব তার কাছে আসে তখন তিনি নিজের মনে কথা শোনেন ও ক্রিকেটকে বেছে নেন।এমবিএ করা ভেঙ্কটেশ আইয়রকে দেশের অন্যতম সেরা সংস্থা চাকরির ডাক দিয়েছিল। সামনে ছিল বিশাল অঙ্কের মাইনে। কিন্তু ২৫ বছরের আয়ার সেই দিকে পা বাড়াননি। সেই সিদ্ধান্ত খুব কঠিন ছিল বলেই জানাচ্ছেন আয়ারের বন্ধু মধ্যপ্রদেশের পেসার আনন্দ রাজন।

তার পরিবারের সদস্যরা তার সিদ্ধান্তকে সমর্থন করেছিল এবং তাকে কখনও পিছনে ফিরে তাকাতে হয়নি। আইয়ার ২০১৫ সালে মধ্যপ্রদেশের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করেছিলেন। এর পরে, তিনি ২০১৮ সালে রঞ্জি ট্রফি খেলা শুরু করেন এবং তারপর ২০২০-২১ সালে তিনি সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে মধ্যপ্রদেশের হয়ে ৫ ইনিংসে ২২৭ রান করেন।সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে আইয়রের ব্যাটিং দেখেই তাকে দলে নেন কেকেআর। প্রথম পর্বে সুযোগ পাননি তিনি। তবে দ্বিতীয় পর্বে সুযোগ পেয়ে তা কাজে লাগান ভেঙ্কটেশ আইয়র। বর্তমানে কেকেআরের নয়নের মণি এই করুণ ক্রিকেটার।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ওয়ার্নারের ইনস্টাগ্রাম পোস্টে সিন্ধুর ছবি, প্রতিক্রিয়া দিলেন অজি ক্রিকেটারের স্ত্রী

ক’দিন আগেই বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে চোট নিয়েও রুপো জেতা ভারতীয় ভারোত্তলক সঙ্কের সরগরের ছবি দেখা …

Leave a Reply

Your email address will not be published.