Breaking News
the-neglected-abid-ali-is-now-in-the-history-of-pakistan-cricket

‘অবহেলিত’ আবিদ আলীই এখন পাকিস্তান ক্রিকেটের ইতিহাসে

চট্টগ্রামে টেস্টে পাকিস্তানের জয়ে বড় ভূমিকা আবিদ আলীর। প্রথম ইনিংসে শতরানের পর দ্বিতীয় ইনিংসেও শতকের খুব কাছে পৌঁছে গিয়েছিলেন তিনি। দারুণ এক গৌরব থেকে বঞ্চিত হলেও তিনিই হয়েছেন ম্যাচসেরা। অথচ এই আবিদই পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে দারুণ করেও হয়েছিলেন অবহেলার শিকার। এখন সেই আবিদেরই টেস্টে পঞ্চাশের চেয়ে শতকের সংখ্যা বেশি। ঘরোয়া ক্রিকেটেরই দারুণ এক আবিষ্কার পাকিস্তানের এই উদ্বোধনী ব্যাটসম্যান।

Advertisement

৩১ বছর বয়সে এসে ২০১৯ সালে সুযোগ পান পাকিস্তান টেস্ট দলে। অভিষেকেই শ্রীলঙ্কার বিপক্ষে রাওয়ালপিন্ডিতে শতরান করেন তিনি। করাচিতে নিজের দ্বিতীয় টেস্ট ও তৃতীয় ইনিংসেই খেলেছেন ১৭৪ রানের এক ইনিংস। টেস্টের উদ্বোধনী ব্যাটিংয়ে পাকিস্তান দলের একটা বড় সমস্যারই সমাধান যেন এই আবিদ। ১৫টি টেস্ট খেলে ২৫ ইনিংসে ৪ শতক আর ৩ পঞ্চাশে ৪৯.৬০ গড়ে ১ হাজার ১৪১ রান সেটিরই বড় প্রমাণ। এ বছরেরই মে মাসে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে অপরাজিত ২১৫ রানের ইনিংস খেলে টেস্ট ব্যাটসম্যান হিসেবে নিজের যোগ্যতার বড় প্রমাণ তিনি রেখেছেন।

কাল চট্টগ্রাম টেস্টের ম্যান অব দ্য ম্যাচ হয়ে আবিদ বলেছেন, ‘আমার পারফরম্যান্সের কৃতিত্বটা পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটকেই দিতে হবে।’ সত্যিই ঘরোয়া ক্রিকেট যে একজন ক্রিকেটারকে কতটা গড়ে তুলতে পারে, ঘরোয়া ক্রিকেট যে ভালো ক্রিকেটার তুলে নিয়ে আসায় কতটা প্রয়োজনীয়, আবিদ আলী যেন সেই ধারণারই বড় প্রমাণ।

Advertisement

এরই মধ্যে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ১৪ বছর কাটিয়ে দিয়েছেন আবিদ আলী। ২০০৭ সালে পাকিস্তানের ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট কায়েদে আজম ট্রফিতে তাঁর অভিষেক। ২০১৭-১৮ মৌসুমে ইসলামাবাদের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটের একটি ইনিংসে আদ্যন্ত ব্যাটিংয়ের রেকর্ড আছে তাঁর। সে ম্যাচে তিনি করেছিলেন অপরাজিত ২৩১। কিছুদিন পর আরও একটি ইনিংসে তাঁর ব্যাট থেকে আসে অপরাজিত ২৪৯ রানের একটি ইনিংস।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

গাঁজার থেকে দ্রুত ছড়িয়ে পড়ছে টি-টোয়েন্টি লিগ, বিরক্ত অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার

বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে। অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ডে আগেই টি-টোয়েন্টি লিগ ছিল, পরের বছর …

Leave a Reply

Your email address will not be published.