Breaking News

ভারত বাদ পড়ায় আর্থিক ক্ষতির মুখে আইসিসি

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকেই বিদায় নিয়েছে ভারত। দীর্ঘ সময় ধরেই ক্রিকেটের সবচেয়ে বড় বাজার ভারত, এবারের বিশ্বকাপের আয়োজকও ছিল তারা। ভারত সেমিফাইনালে উঠতে ব্যর্থ হওয়ায় আইসিসি তাই পড়েছে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে।

Advertisement

ভারতের বিশাল জনগোষ্ঠীর কারণে কোহলি-রোহিতদের ম্যাচ থাকলে বিপুল পরিমাণ দর্শকের চোখ থাকে টেলিভিশন পর্দায়। ভারত বাদ পড়ায় সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের মত হাই ভোল্টেজ খেলায় দর্শক সংখ্যা কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

এখানেই শেষ নয়। ভারত বাদ পড়ার প্রভাব দেখা যাচ্ছে বিশ্বকাপের গ্যালারিতেও। স্পন্সর কিংবা বিজ্ঞাপনী প্রতিষ্ঠানগুলো ভারত ফাইনাল খেলবে ধরে নিয়েই বিনিয়োগ করেছিল। তাই ফাইনালে সুপার টুয়েলভের তিনগুণ মূল্যে স্লট বিক্রির পরিকল্পনা ছিল বিশ্বকাপের অফিসিয়াল সম্প্রচারক সংস্থা স্টার স্পোর্টসের।

Advertisement

কিন্তু ভারত ছিটকে পড়ায় টুর্নামেন্টে অনেকেরই আগ্রহ কমে গেছে।  টুর্নামেন্টের ব্র্যান্ড ভেল্যু, বিজ্ঞাপনের রেভিনিউ, ও টিআরপিতে পড়েছে ভাঁটা। আইসিসি থেকে শুরু করে বিজ্ঞাপনদাতা সংস্থা, দুবাই টুরিজিম ও সম্প্রচারকারী সংস্থা পড়েছে আর্থিক লোকসানের শঙ্কায়।

নতুন করে কোনো বিজ্ঞাপনী সংস্থা সেমিফাইনাল ও ফাইনালের স্লট বুকিংয়ে আগ্রহ দেখায়নি। তাই যে টাকা প্রত্যাশা করা হয়েছিল, তার চেয়ে অনেক কম মূল্যে স্লট বুক করতে হয়েছে। এছাড়া ভারতীয়রা বিশ্বকাপ ভেন্যু ত্যাগ করায় অনেক হোটেল বুকিং বাতিল করা হয়েছে, যা প্রভাব ফেলছে আরব আমিরাতের পর্যটন খাতে।

Advertisement

এমন নজির অবশ্য এবারই প্রথম নয়। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে গ্রুপ পর্বে বাদ পড়েছিলেন দ্রাবিড়-ধোনিরা। বিপুল পরিমাণ দর্শক বিশ্বকাপ বিমুখ হয়ে পড়েছিলেন। এর প্রভাবে সেই আসরের আয়ে লেগেছিল ধাক্কা।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

‘কোথায় যেন আছি আমরা?’ লাইভ ইন্টারভিউয়ের মাঝে ওয়াশিংটন ভুলে গেলেন, কোথায় খেলছেন: ভিডিয়ো

ক্রিকেটের মাঠে খেলোয়াড়দের ‘ব্রেন ফেড’ মুহূর্তের সাক্ষী থাকা অনুরাগীদের কাছে নতুন কিছু নয়। একদা স্টিভ …

Leave a Reply

Your email address will not be published.