Breaking News
the-cause-of-successive-defeats-is-fatigue

লাগাতার পরাজয়ের কারণ ক্লান্তি, শিকার করলেন ভারতীয় তারকা

যা আশা করা হয়েছিল তা হয়নি। সব প্রত্যাশায় জল ঢেলে বিশ্বকাপ অভিযান শুরু করেছে ভারত। পরপর দুটো ম্যাচ হেরে সেমিফাইনালে প্রবেশ এখন প্রশ্নের মুখে। অন্যের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে বিরাটদের সেমিফাইনালের টিকিটের জন্য। কেন এই হতশ্রী পারফরমেন্স? গতকাল ম্যাচের পরে কিছুটা তার ইঙ্গিত দিলেন Jasprit Bumrah।

গত ৬ মাস ধরে টানা ক্রিকেট খেলে চলেছে ভারত। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজের পরে সোজা IPL। যার পরে বিশ্বকাপ। টানা খেলার ক্লান্তির পাশাপাশি রয়েছে জৈব সুরক্ষা বলয়ের ক্লান্তি। দুটো সিরিজের মাঝে পর্যাপ্ত ছুটি পাচ্ছেন না প্লেয়াররা। ফলে শারীরিক ক্লান্তির পাশাপাশি মানসিক ক্লান্তিও থাকছে। যার ফলে এই ধরনের খারাপ পারফরমেন্স হচ্ছে।

বুমরাহ সাংবাদিক বৈঠকে বলেন, ‘কখনও কখনও তোমার বিশ্রামের দরকার নয়। তুমি তোমার পরিবারকে মিস করো। ৬ মাস আমরা রাস্তায় (বাড়ির বাইরে) আছি। তাই এইসব বিষয় কখনও কখনও মাথার ভিতরে চলে। কিন্তু যখন তুমি মাঠে থাক, তখন সেইসব জিনিসগুলো মাথায় থাকে না। অবশ্যই বাবলে থাকা ও লম্বা সময়ের জন্য পরিবারের থেকে দূরে থাকা একটা প্রভাব ফেলে। BCCI ও অনেক চেষ্টা করছে আমাদের ঠিক রাখার। এটা কঠিন সময়ে। মহামারি চলছে, তাই আমরা চেষ্টা করছি বাবলের ক্লান্তিটাকে মানিয়ে নেওয়ার, তবে মানসিক ক্লান্তিটা চেপে ধরছে।’

বুমরাহ প্রথম নন, এর আগে মহম্মদ শামিও বায়ো বাবলের ক্লান্তি নিয়ে মুখ খুলেছিলেন। তিনি বলেছিলেন, ‘বায়ো বাবলের মধ্যে থেকে একদেশ থেকে অন্যদেশে যাওয়া। আলাদা পরিবেশ, আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়াটা চ্যালেঞ্জের। তারসঙ্গে ক্রিকেটের ক্লান্তি। শারীরিক ক্লান্তি কাটাতে পারলেও মানসিক ক্লান্তিকে কাটানো যায় না।’ বায়ো বাবলের ক্লান্তির কারণে IPL-এর মাঝপথে বেরিয়ে গিয়েছিলেন ক্রিস গেইল। তিনি বাবল ভেঙে বেরিয়ে কিছুদিনের ছুটি কাটিয়ে তারপর বিশ্বকাপে যোগ দিয়েছেন।

ভারতের হারের কারণ নিয়ে ক্রীড়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ঘনঘন সিরিজ খেলার ফলে প্লেয়াররা তাদের ব্যাটিংয়ে সমস্যা নিয়ে কাজ করতে পারছে না। কোনও প্লেয়ার কোনও শট খেলতে সমস্যার মুখে পড়লে সেটা ঠিক করতে তাঁর সময় লাগে। যেটা ঘনঘন সিরিজ থাকায় হচ্ছে না। বিশ্বকাপ শেষ করার পরে নিউ জিল্যান্ড ভারত সফরে আসবে যা চলবে ডিসেম্বর পর্যন্ত। তারপর ফের জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত। এই লম্বা তালিকার মধ্যে প্লেয়ারদের ঠিক রাখাটাই চ্যালেঞ্জ।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

নেতৃত্বভার পেলে সানন্দে গ্রহণ করবেন হার্দিক

ভারতীয় দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ পেলে অবশ্যই তা সানন্দে লুফে নিতে চান হার্দিক পান্ডিয়া। তবে …

Leave a Reply

Your email address will not be published.