Breaking News

আইসিসি ট্রফির স্বাদ পাননি বিশ্বের যে সেরা ক্যাপ্টেনরা

Trophy না জিতাটাই যে অনেক বড় ঘা হয়ে থাকে।

ভারতীয় ক্রিকেট অনুরাগীদের এখনও ২০১৯ সালে বিশ্বকাপে ভারত বনাম নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচের কথা মনে আছে। আগামী মাসে ইংল্যান্ডে যখন ভারতীয় দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতার ফাইনাল ম্যাচ খেলতে মাঠে নামবে তখন ভারতীয় খেলোয়াড় থেকে অনুরাগী কেউই চাইবেন না বিশ্বকাপ সেমিফাইনাল ম্যাচের পুনরাবৃত্তি ওখানেও হোক। ভারতের বর্তমান ক্রিকেট দল বিশ্বের অন্যতম সেরা দলের মধ্যে একটি। কিন্তু তা সত্ত্বেও ভারত ২০১৩ সাল থেকে একটিও গুরুত্বপূর্ণ আইসিসি প্রতিযোগিতা জিততে পারেনি।

বিশ্বের যে কোনও দেশের অধিনায়কের কাছেই আইসিসি ট্রফির গুরুত্ব অনেক বেশি। আইসিসির কোনও গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা জয় যে কোনও অধিনায়কের মর্যাদা করেক গুণ বাড়িয়ে দেয়। একজন অধিনায়ক দেশকে কটি আইসিসি ট্রফি এনে দিয়েছেন এই দিয়ে অধিনায়কদের সফলতা পরিমাপ করার কথা তো সকলেরই জানা। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে এমন অনেক অধিনায়ক আছেন যাঁরা হয়তো অধিনায়কত্বের দিক থেকে অনেক বেশি সফল, কিন্তু নিজেদের অধিনায়কত্বের কেরিয়ারে দেশকে গুরুত্বপূর্ণ কোনও আইসিসি প্রতিযোগিতা জেতাতে পারেননি। এমনই কয়েকজন অধিনায়কের ব্যাপারে আজ একটু জেনে নেওয়া যাক।

মাহেলা জয়বর্ধন (Mahela Jayawardene)
১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রণতুঙ্গার পর মাহেলা জয়বর্ধনেই শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দলকে টেস্ট ও একদিনের ফর্ম্যাটে সবচেয়ে বেশি সময় ধরে নেতৃত্ব দিয়েছেন।তবে তিনি দেশকে কোনও গুরুত্বপূর্ণ আইসিসি ট্রফি জেতাতে পারেননি। ২০১১ বিশ্বকাপ ফাইনালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দলের বিরুদ্ধে সেঞ্চুরি করা মাহেলা ১২৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছেন, যার মধ্যে ৬৮টি ম্যাচ তাঁরা জিতেছেন। তাঁর নেতৃত্বে খেলা ৩৮টি টেস্ট ম্যাচের মধ্যে শ্রীলঙ্কা ১৮টি তে জয়লাভ করেছে। এছাড়াও ২০০৬ সালে ‘ক্যাপ্টেন অফ দ্য ইয়ার’ পুরস্কারের প্রাপক মাহেলার নেতৃত্বে ২০০৭ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কা ফাইনালে পৌঁছেছিল।

গ্রেম স্মিথ (Graeme Smith)
গ্রেম স্মিথ ২০০৩-২০১৪ সাল অবধি দক্ষিণ আফ্রিকা দলকে নেতৃত্ব দিয়েছেন। এই সময়ের মধ্যে তিনি সব ধরণের ক্রিকেটে ২৮৬টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। স্মিথ এখনও অবধি প্রোটিয়াদের সবচেয়ে বেশি সংখ্যক টেস্ট ম্যাচে(১০৮টি) ও একদিনের আন্তর্জাতিক ম্যাচে(১৪৯টি) নেতৃত্ব দেওয়া অধিনায়ক। দক্ষিণ আফ্রিকা দলের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক হলেন স্মিথ। তাঁর নেতৃত্বে ৫৩টি টেস্ট ম্যাচ জিতেছে প্রোটিয়ারা। তবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে একাধিক রেকর্ড স্মিথের নামে থাকলেও, তিনি কিন্তু দেশকে কোনও গুরুত্বপূর্ণ আইসিসি ট্রফি এনে দিতে পারেননি।

মহম্মদ আজহারউদ্দিন (Mohammed Azharuddin)
ভারতকে তিনটি বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া একমাত্র অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনও দেশকে কোনও গুরুত্বপূর্ণ আইসিসি ট্রফি জেতাতে পারেননি। সব ধরণের ক্রিকেটে আজহারউদ্দিন ২২১টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। ধোনির পরে তিনিই দুই ধরণের ক্রিকেট মিলিয়ে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক। তাঁর অধিনায়কত্বে ভারত ১৭৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচের মধ্যে ৯০টি এবং ৪৭টি টেস্ট ম্যাচের মধ্যে ১৪টি ম্যাচে জয়লাভ করেছিল। এছাড়াও তাঁর অধিনায়কত্বেই ভারত ১৯৯৬ সালের বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল।

কেন উইলিয়ামসন (Kane Williamson)
নিউজিল্যান্ড দলের অন্যতম সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক কেন উইলিয়ামসনও এখনও অবধি তাঁর দেশকে কোনও গুরুত্বপূর্ণ আইসিসি ট্রফি এনে দিতে পারেননি। তাঁর অধিনায়কত্বে নিউজিল্যান্ড দল ২০১৯ বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল, তবে সুপার ওভারে ইংল্যান্ডের কাছে সেই ম্যাচ তাঁরা হেরে যায়। কেন ২০১২ সাল থেকে তাঁর দেশের অধিনায়কত্ব করছেন। তাঁর নেতৃত্বে নিউজিল্যান্ড ৭৭টি একদিনের আন্তর্জাতিক ম্যাচের মধ্যে ৪১টি এবং ৩৫টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি তে জয়লাভ করেছে।

বিরাট কোহলি (Virat Kohli)
ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক বিরাট কোহলিও এখনও অবধি তাঁর অধিনায়কত্বে দেশকে কোনও গুরুত্বপূর্ণ আইসিসি ট্রফি জেতাতে পারেননি। তাঁর অধিনায়কত্বে ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি প্রতিযোগিতার ফাইনাল ও ২০১৯ বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল। কিন্তু দুইই ভারত জিততে ব্যর্থ হয়। আপাতত তাঁর অধিনায়কত্বেই ভারতীয় দল ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছে, এখন দেখার সেটি জিতে অধিনায়ক বিরাট আইসিসি ট্রফির খরা কাটাতে পারেন কিনা।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

পারনেলের বোলিং নৈপুণ্যে প্রোটিয়াদের সিরিজ জয়

টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে হারানোর পর এবার আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা। শুক্রবার রাতে ব্রিস্টলে দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published.