Breaking News
shoheb-malik-understand-he-is-best

শোয়েব মালিক বোঝালেন তিনি কত বড় সম্পদ

টি-টোয়েন্টি খেলার মানসিকতা, ফর্ম ও সামর্থ্য থাকলে, বয়স যে কোনো ব্যাপারই না, সেটা আবারও বোঝা গেল গতকাল। চোখে আঙুল দিয়ে তা বুঝিয়ে দিলেন শোয়েব মালিক।

Advertisement

ক্রিকেটের ধুমধাড়াক্কা এই সংস্করণের জন্য সবাই তরুণ খেলোয়াড়দেরই বিবেচনা করেন। যে তালিকায় শোয়েব মালিকরা খানিকটা বেমানান। যে কারণে প্রথমে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সুযোগ হয়নি এই অভিজ্ঞ অলরাউন্ডারের। শোয়াইব মাকসুদের চোট কপাল খুলে দেয় তাঁর। অভিজ্ঞতা ও সামর্থ্য থাকলে টি-টোয়েন্টি যে বুড়োদেরও খেলা হতে পারে, শোয়েব মালিক সেটা বোঝানোর জন্য সময় নিলেন মাত্র এক ম্যাচ।

বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানদের দাপটে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে ব্যাট করতে নামার সুযোগ পাননি। সুযোগ এসেছিল গতকাল, নিউজিল্যান্ডের বিপক্ষে। এই এক ম্যাচই যেন শোয়েব মালিকের কাছে যথেষ্ট ছিল, নিজের জাত চেনানোর জন্য।

Advertisement

৮৭ রানে ৫ উইকেট হারিয়ে পাকিস্তানের যখন বাজে অবস্থা, তখনই দক্ষ নাবিকের মতো জাহাজের নিয়ন্ত্রণ নিজের হাতে তুলে নিলেন এই অলরাউন্ডার। একপ্রান্ত আগলে রেখে সঙ্গী আসিফ আলীকে এনে দিলেন ঝড় তোলার উপলক্ষ। অভিজ্ঞ সতীর্থের কাছে সাহস পেয়ে আসিফও ডানা মেললেন মুক্ত বিহঙ্গের মতো। আর তাতেই পুড়ে ছারখার হলো কিউইরা।

অধিনায়ক বাবর আজম ঠিকই বুঝেছিলেন দলে একজন অভিজ্ঞ সতীর্থ থাকার গুরুত্ব। টুর্নামেন্ট শুরুর আগে মালিককে দলের ‘সম্পদ’ তো আর এমনি এমনিই বলেননি বাবর!

Advertisement

শুধু তা-ই নয়, মালিককে দলের সবচেয়ে ফিট সদস্য মনে করেন পাকিস্তান অধিনায়ক, ‘তাঁর অভিজ্ঞতা পাকিস্তান দলের জন্য সম্পদ। তিনি এ মুহূর্তে দলের সবচেয়ে ফিট ক্রিকেটার। প্রথম একাদশে তাঁকে খেলানোর পরিকল্পনা আমাদের আছে। তিনি সংযুক্ত আরব আমিরাতে দলের ভেতর ও বাইরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।’ অভিজ্ঞতার দাম যে কত , কালকের ম্যাচই তো তার প্রমাণ!

চিরপ্রতিদ্বন্দ্বী-শিবির থেকেও প্রশংসা ছুটে আসছে মালিকের দিকে। ভারতের সাবেক পেসার জহির খানই যেমন, মালিকের ফর্ম দেখে অভিজ্ঞতা আর বয়সের গুরুত্বের কথা আরেকটু তুলে ধরেছেন, ‘ভক্তরা অনেক সময় জিজ্ঞেস করে শোয়েব মালিকের মতো সিনিয়র ক্রিকেটাররা এখনো কেন খেলছেন। এই কারণেই তাঁরা খেলছেন। তাঁরা খুব ভালো করে জানেন এই সময়ে চাপ কীভাবে সামলাতে হয়। এমন পরিস্থিতে যে মেজাজ হারাতে নেই, অধৈর্য হতে নেই, সেটা আবারও বুঝিয়েছেন মালিক। ধৈর্য অনেক গুরুত্বপূর্ণ একটা জিনিস। নির্বাচকদের আজ সঠিক প্রমাণ করেছেন শোয়েব মালিক।’মালিক আসলেই বড় ‘সম্পদ’ যেকোনো দলের জন্য।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

গাঁজার থেকে দ্রুত ছড়িয়ে পড়ছে টি-টোয়েন্টি লিগ, বিরক্ত অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার

বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে। অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ডে আগেই টি-টোয়েন্টি লিগ ছিল, পরের বছর …

Leave a Reply

Your email address will not be published.