Breaking News

দলের প্রয়োজনে নিজেকে পরিবর্তনের গল্প শোনালেন রিয়াদ

২০০৭ সাল থেকে দীর্ঘ ১৪ বছর ধরে বাংলাদেশ দলের নিয়মিত সদস্য মাহমুদউল্লাহ রিয়াদ। তবে শুরু থেকে দীর্ঘস্থায়ী একটি পজিশনে ব্যাট করার সুযোগ রিয়াদ পাননি। দলের সিদ্ধান্ত পরিবর্তনের পাশাপাশি তিনি কীভাবে নিজেকে প্রস্তুত করেছেন তা খোলামেলা বলেছেন এই ব্যাটসম্যান।

Advertisement

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় রিয়াদের। একই বছর টি-টোয়েন্টিতেও অভিষেক হয় তার। ২০০৯ সালে শুরু করেন সাদা পোশাকের যাত্রা। ১৪ বছর ধরে বাংলাদেশ জাতীয় দলে খেলছেন রিয়াদ। এই দীর্ঘ সময়ে কখনো টপ অর্ডার, কখনো মিডল অর্ডার কিংবা কখনো ফিনিশারের ভূমিকা পালন করতে হয়েছে রিয়াদকে।

ক্যারিয়ারের শুরুর সময়ে বেশির ভাগ ইনিংসই তাকে খেলতে হয়েছিল ফিনিশারের ভূমিকায়। ওই অবস্থানে সবচেয়ে বেশি প্রয়োজন হয় দ্রুত রান সংগ্রহ করা, তাই তখন হিটিংয়ের দিকেই নজর ছিল তার। রিয়াদ জানান, সেই সময়টাতে হিটিং নিয়ে অনেক উন্নতির চেষ্টা করেছিলেন।

Advertisement

আইসিসির এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমি প্রায় ১৪ বছর ধরে বাংলাদেশের পক্ষে খেলছি। যখন আমি প্রথমে শুরু করেছিলাম, প্রথম সাত থেকে আট বছর ধরেই আমাকে ৭ বা ৮ নং পজিশনে ব্যাট করা লেগেছিল। তাই আমাকে হিটিং নিয়ে বিশেষ করে কাজ করতে হতো। এই জায়গায় আমার অনেক উন্নতি করতে হয়েছিল।”

২০১৪ সাল থেকে ব্যাটিং অর্ডারে তার কিছুটা উন্নতি হয়। তখন আবার খেলার ধরন পরিবর্তন করে হয়েছিল বলে জানান রিয়াদ। শুরুতে যেমন হিটিংয়ে নজর ছিল, এই সময়ে আবার কৌশল পরিবর্তন করে ফেলতে হয় ধীরস্থির হয়ে খেলার জন্য। উল্লেখ্য, ২০১৫ বিশ্বকাপে তিন নং পজিশনে খেলে দুইটি শতক হাঁকিয়েছিলেন তিনি।

Advertisement

রিয়াদের ভাষায়, “তারপর ২০১৪ সাল থেকে আমি একটু ওপরে ব্যাট করা শুরু করি। তারপর আমার আবার নিজের খেলার ধরন পরিবর্তন করতে হয়েছে। চেষ্টা করেছি পরিস্থিতি বুঝে কীভাবে আমি খেলা চালিয়ে যেতে পারি, কীভাবে ম্যাচটিকে বের করে আনতে পারি। নিয়মিতই এসব করার চেষ্টা করেছি, যেন প্রতি ম্যাচেই আমরা জয়ের ভালো সুযোগ সৃষ্টি করতে পারি।”

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

বানান ভুল! সাত বছর আগের টুইট নিয়ে সোশ্যাল মিডিয়ায় ট্রোল হচ্ছেন বাবর

প্রতিবেশী দেশ পাকিস্তান ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে জিম্বাবোয়ের কাছে পরাজিত হয়েছিল। জিম্বাবোয়ের …

Leave a Reply

Your email address will not be published.