Breaking News
Rohit touched the precedent of 6 years ago

অধিনায়ক হিসেবে ধোনি, সৌরভ, সচিনদের পিছনে ফেলে ৬৭ বছর আগের নজির স্পর্শ রোহিতের

মোহালি টেস্টের হাত ধরেই লাল-বলের ক্রিকেটের পূর্ণ অধিনায়ক হিসেবে রোহিত শর্মা পথ চলা শুরু করেছেন। আর সেই টেস্টেই শ্রীলঙ্কাকে এক ইনিংস এবং ২২২ রানে হারাল রোহিতের টিম ইন্ডিয়া। ২ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। সেই সঙ্গে ৬৭ বছর আগের নজির স্পর্শ করলেন হিটম্যান।

১৯৫৫ সালের ডিসেম্বরে পলি উমরিগরও প্রথম বার টেস্টে নেতৃত্ব দিয়েই সেই ম্যাচ জিতিয়েছিলেন ভারতকে। প্রথম কোনও অধিনায়ক এই নজির গড়েন। মুম্বইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে সে বার উমরিগরের নেতৃত্বে ভারত এক ইনিংস ও ২৭ রানে হারিয়েছিল।

এত দিন এই রেকর্ড একা উমরিগরের ছিল। ৬৭ বছর পর সেই একই নজির স্পর্শ করলেন রোহিত শর্মা। এই নজির মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর বা বিরাট কোহলিদের মতো অধিনায়কদেরও নেই। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টেই একেবারে বাজিমাত করে রোহিত শর্মার টিম।

টসে জিতে প্রথমে ব্যাট করে ভারত করেছিল ৫৭৪ রান। রবীন্দ্র জাদেজা করেন অপরাজিত ১৭৫ রান। ঋষভ পন্ত করেন ৯৬ রান। ৬১ করেন রবিচন্দ্রন অশ্বিন। হনুমা বিহারী করেন ৫৮ রান। বিরাট কোহলির সংগ্রহ ৪৫। মায়াঙ্কের ৩৩ ও রোহিতের ২৯- সব মিলিয়ে ৮ উইকেটে ৫৭৪ রান করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ভারত।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ১৭৪ রানে এবং দ্বিতীয় ইনিংসে ১৭৮ রানে অলআউট হয়ে যায়। দুই ইনিংস মিলিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ৩৫২ রান। ভারতীয় বোলারদের দাপটে কার্যত খড় কুটোর মতোই দুই ইনিংসে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। এ দিকে দুই ইনিংস মিলিয়ে জাদেজা নিয়েছে ৯ উইকেট, অশ্বিন নিয়েছেন ৬ উইকেট, মহম্মদ শামি নিয়েছেন ৩ উইকেট। জসপ্রীত বুমরাহ প্রথম ইনিংসেই ২ উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট পাননি তিনি।

বিরাট কোহলির এটি শততম টেস্ট ছিল। আর লাল-বলের পূর্ণ অধিনায়ক হিসেবে রোহিতের প্রথম টেস্ট ছিল। আর সেই টেস্ট স্পেশ্যাল করে দিলেন জাদেজা সহ ভারতীয় দলের বাকি ক্রিকেটাররা। হয়তো এই টেস্টে কোহলির শতরান না দেখতে পাওয়ার আফসোস থাকবে ভক্তদের। তবে জাদেজার বিস্ফোরণ, পন্তের সংক্ষিপ্ত ঝড়ো ইনিংস, অশ্বিনের দুরন্ত পারফরম্যান্স- সব মিলিয়ে মোহালি টেস্ট সত্যিই স্পেশ্যাল হয়ে গেল ভারতীয় টিমের জন্য। কোহলির জন্য। রোহিত শর্মার জন্যও।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

প্রত্যাবর্তনে কামাল জেমির, শ্রীলঙ্কাকে ৩৪ রানে হারাল ভারত

মিতালি রাজ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এই প্রথমবার কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলতে নামছে …

Leave a Reply

Your email address will not be published.