Breaking News
retaied-afgainestan-captain

নামিবিয়া ম্যাচ খেলেই ক্রিকেটকে বিদায় ধোনির রেকর্ড ভাঙা প্রাক্তন আফগান অধিনায়কের

নামিবিয়ার বিরুদ্ধে রবিবার আফগানিস্তানের জার্সি গায়ে শেষ মাঠে নামবেন সে দেশের প্রাক্তন অধিনায়ক আসগর আফগান। টি২০ বিশ্বকাপ চলাকালীনই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন তিনি। টি২০ অধিনায়ক হিসাবে সব থেকে বেশি ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড রয়েছে আসগরের দখলে।

Advertisement

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘নামিবিয়ার বিরুদ্ধে আফগানিস্তানের তৃতীয় ম্যাচের পরে সব ধরনের ক্রিকেটকে বিদায় জানাবেন আসগর আফগান। অধিনায়ক হিসাবে টি২০ ক্রিকেটে সব থেকে বেশি জয়ের রেকর্ড তাঁর দখলে। ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির থেকে একটি ম্যাচ বেশি জিতেছেন তিনি।’ বোর্ড আরও জানায়, ‘আসগরের সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছে বোর্ড। দেশের জন্য তিনি যা করেছেন, তা তরুণ ক্রিকেটারদের কাছে অনুপ্রেরণা হয়ে থাকবে।’

আসগরের সিদ্ধান্ত নিয়ে আফগানিস্তানের বর্তমান টি২০ অধিনায়ক মহম্মদ নবি টুইট করে বলেন, ‘আমার ভাই ও খুব ভাল বন্ধু আসগরের বিদায়ের খবরে আমি খুব দুঃখিত। আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে আসগর এক উজ্জ্বল নক্ষত্র। এক জন ক্রিকেটার ও অধিনায়ক হিসাবে আফগানিস্তান ক্রিকেটকে এক নতুন উচ্চতায় নিয়ে গিয়েছে। আশা করছি জীবনের প্রতি মুহূর্তে একই রকমের সাফল্য তুমি পাও।’

Advertisement

৩৩ বছর বয়সি আসগর ১১৪টি এক দিনের ম্যাচ ও ৬টি টেস্ট খেলেছেন। নামিবিয়ার বিরুদ্ধে খেলতে নামলে ৭৫টি টি২০ ম্যাচ খেলা হবে তাঁর। তিনটি ফরম্যাট মিলিয়ে মোট ৪,২১৫ রান করেছেন তিনি।

আফগান অধিনায়ক হিসাবে ৫২ টি২০ ম্যাচের মধ্যে ৪২টিতে জিতেছেন তিনি। ধোনি অধিনায়ক হিসাবে ৭২টি টি২০ ম্যাচের মধ্যে ৪১টিতে জিতেছেন। চলতি বছরই আবু ধাবিতে জিম্বাবোয়ের বিরুদ্ধে টেস্টে ১৬৪ রান করে টেস্ট ও এক দিনের ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন আসগর। এ বার টি২০-কে বিদায় জানানোর পালা।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

গাঁজার থেকে দ্রুত ছড়িয়ে পড়ছে টি-টোয়েন্টি লিগ, বিরক্ত অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার

বিভিন্ন দেশে টি-টোয়েন্টি লিগ শুরু হচ্ছে। অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ডে আগেই টি-টোয়েন্টি লিগ ছিল, পরের বছর …

Leave a Reply

Your email address will not be published.