Breaking News

একসঙ্গে দুই জায়গায় খেলবে দুই দল, ভবিষ্যতে এটাই সাধারণ হতে চলেছে ভারতীয় ক্রিকেটে!

গত বছরের এক অভিনব ঘটনার সাক্ষী থাকে ভারতীয় ক্রিকেট মহল। ইংল্যান্ডে বিরাট কোহলিরা টেস্ট খেলায় ব্যস্ত থাকায়, এক সম্পূর্ণ ভিন্ন দল শিখর ধাওয়ানের নেতৃত্বে নিয়ে শ্রীলঙ্কা সফরে সীমিত ওভারের সিরিজ খেলতে যায় ভারত। বিসিসিআই সেক্রেটারি জয় শাহের দাবি অনুযায়ী ভবিষ্যতে এমনটাই নাকি ভারতীয় ক্রিকেটে সাধারণ হবে।

PTI-কে এ সাক্ষাতকারে শাহ জানান, ‘আমাদের রস্টারে সবসময় অন্তত ৫০ জন খেলোয়াড় থাকবেন এবং আমি এনসিএ (জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি) প্রধান ভিভিএস লক্ষ্মণের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। ভবিষ্যতে এমনটা হবে যে এক ভারতীয় দল এক দেশে টেস্ট সিরিজ খেলছে, আর অপর এক দেশে আরেক ভারতীয় দল সীমিত ওভারের সিরিজে ব্যস্ত। আমরা ওইদিকেই এগোচ্ছি এবং ভবিষ্যতে সবসময় দুইটি ভিন্ন ভারতীয় দল একইসঙ্গে সিরিজ খেলার জন্য প্রস্তুত থাকবে।’

এইদিন দেখতে অবশ্য বেশি অপেক্ষা করতে হবে না। সামনের মাসের শুরুতেই ভারত-ইংল্যান্ড টেস্ট ম্যাচ রয়েছে। আবার তাঁর গায়ে ঘেষে আয়ারল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজও খেলার কথা ভারতের। সেই সিরিজেই বিরাট কোহলিদের বাদ দিয়ে তুলনামূলক এক সম্পূর্ণ ভিন্ন ভারতীয় দল পাঠানো হবে বলে শোনা যাচ্ছে। যদিও সরকারিভাবে কিছুই ঘোষণা হয়নি, তবে রাহুল দ্রাবিড়ের বলে সেই সিরিজে লক্ষ্মণ জাতীয় দলের দায়িত্ব সামলাবেন বলে কানাঘুষো।

ভারত নিঃসন্দেহে আইসিসির সবথেকে জনপ্রিয় দল। যেখানেই খেলা হোক না কেন, ভারতের ম্যাচ ঘিরে উন্মাদনা থাকেই। তাই আর্থিক রোজগারও ভাল হয়। সেই কারণেই সকল দেশই ভারতের বিরুদ্ধে সিরিজ খেলতে আগ্রহী থাকে। শাহ স্পষ্ট করে দেন যে শুধু ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দেশ, ভারত তথাকথিত ছোট দেশগুলির সঙ্গেও সমানভাবে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে আগ্রহী। উদাহরণস্বরূপ তিনি আয়ারল্যান্ড সিরিজকেই সামনে তুলে ধরেন।

‘ভারতের ক্রিকেট ততদিনই মজবুত থাকবে, যতদিন বিশ্বক্রিকেট মজবুত রয়েছে। আমি নিশ্চিত করে বলতে পারি বিসিসিআই আন্তর্জাতিক ক্রিকেট খেলতে একেবারে কমিটেড। এবং সেটা শুধু ভারত বনাম অস্ট্রেলিয়া বা ভারত বনাম ইংল্যান্ডের মতো মার্কি সিরিজ নয়, আমরা ছোট দেশগুলির বিরুদ্ধেও সমানভাবে খেলতে আগ্রহী। যাদের যাদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা রয়েছে, ভারত তাদের সবার বিরুদ্ধে খেলবে। এই মাসেই তো আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলছি আমরা। ভারত ছোট দেশগুলির বিরুদ্ধে খেলে তাদের উন্নতি ঘটানো এবং আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনাকে মজবুত করার পক্ষে।’ দাবি শাহের।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ভারতের বিপক্ষে খেলবেন বুমরাহ-পান্ত-পুজারা

ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে মাঠে নামার আগে আজ গা গরমের প্রস্তুতি ম্যাচে লেস্টারশায়ারের মুখোমুখি হবে …

Leave a Reply

Your email address will not be published.