Breaking News
next-year-dhoni-not-play-all-ipl-csk

আগামী বছর চেন্নাইয়ের জার্সিতে গোটা IPL খেলবেন না ধোনি! বদলে যাবে ক্যাপ্টেনও?

আগামী বছর কোন ফ্র্যাঞ্চাইজি কোন তারকাকে ধরে রাখবে, তা নিয়ে চলছে জোর জল্পনা। ৩০ নভেম্বরের মধ্যে তালিকা চূড়ান্ত করতে হবে প্রতিটি দলকে। আর এরই মধ্যে কার্যত বোমা ফাটালেন নিউজিল্যান্ডের প্রাক্তন পেসার সিমন ডউল। তাঁর মতে, ২০২২-এ আইপিএলের গোটা মরশুমে খেলতে দেখা যাবে না মহেন্দ্র সিং ধোনিকে  টুর্নামেন্ট চলাকালীনই অবসর ঘোষণা করতে পারেন তিনি। ফলে বদলে যেতে পারে অধিনায়কও!

রিটেনশনের  তালিকা চূড়ান্ত হওয়ার ঠিক দু’দিন আগে এক চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সিমন ডউল বলে দিচ্ছেন, ধোনি হয়তো আগামী বছর গোটা মরশুম খেলবেন না। তাঁর কথায়, “আমার মনে হয়, আগামী বছর এপ্রিল-মে মাসে যে মুহূর্তে ধোনি ঠিক করবেন যে তিনি আর খেলতে চান না, তখন ফ্যাফ ডুপ্লেসিকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হবে।

মনে হয় না আগামী বছর আইপিএলের (IPL 2022) গোটা মরশুমটা ধোনি খেলবেন। নিশ্চয়ই ঘরের মাঠের কোনও একটা ম্যাচে চেন্নাই বিষয়টা ঘোষণা করবে। তখনই বিদায় নেবেন ধোনি। আর তাঁর উত্তরসূরি হিসেবেই নেতৃত্বের দায়িত্ব নেবেন ফ্যাফ।” তিনি এমন ভবিষ্যদ্বাণী করলেও কিন্তু অবসরের বিষয়ে এখনও পর্যন্ত ধোনি কোনও ইঙ্গিত দেননি। বরং গত বছর আইপিএল খেতাব জয়ের পর জানিয়েছিলেন, আগামী বছরও তাঁকে দেখা যাবে।

দলকে চার-চারটি আইপিএল ট্রফি জিতিয়েছেন ধোনি। তাই চেন্নাই (CSK) ফ্র্যাঞ্চাইজি আগেই জানিয়েছিল, কোনও ক্রিকেটারকে রেখে দেওয়ার ক্ষেত্রে তাদের প্রথম পছন্দ মাহিই। কিন্তু ধোনির গলায় শোনা গিয়েছিল অন্য সুর। ক্যাপ্টেন কুল জানিয়েছিলেন, তাঁকে রিটেন করতে দলের মোটা অঙ্কের খরচ হবে। তেমনটা হোক তিনি চান না। আর তারপর থেকেই গুঞ্জন, তাহলে কি প্রথম পছন্দ হিসেবে আদৌ ধোনিকে নেবে চেন্নাই? আসলে আইপিএলের রিটেনশনের নিয়ম অনুযায়ী, মোট চারজন ক্রিকেটারকে রেখে দিতে পারে একটি ফ্র্যাঞ্চাইজি।

তিনজন দেশের এবং একটি বিদেশি। সেক্ষেত্রে প্রথম ক্রিকেটারের জন্য ১৬ কোটি খরচ করতে হয়। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ক্রিকেটারের জন্য খরচ যথাক্রমে ১২, ৮ ও ৬ কোটি টাকা। অর্থাৎ প্রথম পছন্দ হিসেবে ধোনিকে রাখতে খরচ ১৬ কোটি টাকা। তাই দ্বিতীয় বা তৃতীয় রিটেন ক্রিকেটার হিসেবে রাখা হতে পারে তাঁকে।

এদিকে নিলামে নতুন ক্রিকেটারকে দলে নেওয়ার জন্য ৯০ কোটি টাকা পর্যন্ত খরচ করতে পারবে দলগুলি। সেখানে ধোনি-সহ চারজনকে রাখলে ৪২ কোটি আগেই শেষ হয়ে যাবে সিএসকে’র। ব্যক্তিগত স্বার্থ ভুলে দলের ভবিষ্যতের কথা ভেবেই তাই আগেভাগে সতর্ক করেছেন ধোনি। তাই ক্যাপ্টেন কুলকে নিয়ে শেষমেশ কী সিদ্ধান্ত নেয় সিএসকে, সেদিকেই তাকিয়ে ক্রিকেটভক্তরা।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

এশিয়া কাপের দল ঘোষণা করল ভারত, ১৫ জনের স্কোয়াডে রয়েছে চমক

আসন্ন এশিয়া কাপের জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করল ভারত। যদিও পূর্ণ শক্তির স্কোয়াড নিয়ে এশিয়া …

Leave a Reply

Your email address will not be published.