Breaking News
newspapar-seller-life-change-guatam-gambir

কাগজ বিক্রেতার জীবন বদলে দিলেন গৌতম গম্ভীর! ভারতের নয়া বোলিং সেনসেশন

পায়ে হাওয়াই চটি, ২২ গজে একের পর এক বল করে চলেছে বছর ১৯-এর এক তরুণ। কোনও বলের স্পিড ১৩৮ কোনওটা ১৪০। যা দেখে চমকে যাচ্ছেন ক্রিকেটের মহারথীরাও। এমনই এক ঘটনার সাক্ষী থাকল দিল্লির যমুনা স্পোর্টস কমপ্লেক্স।

মহম্মদ ওয়াসিম। পেশায় খবরের কাগজ বিক্রেতা। প্রতিদিন সকালে উঠে সাইকেলে করে খবরের কাগজ বিলি করেন। দিনের বাকি সময়টা ক্রিকেট অনুশীলন। ছোটোবেলায় মা-বাবাকে হারিয়েছেন। তারপরই এসে পড়ে পরিবার চালানোর দায়িত্ব। এমন সময় একদিন জসপ্রীত বুমরাহকে টিভিতে দেখেন। সেই থেকে বোলার হওয়ার স্বপ্নের জাল বুনতে শুরু। একটু একটু করে এগিয়ে যান নিজের লক্ষ্যে। অবশেষে তিনি ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর।

ভারতে ক্রিকেট যে কতটা জনপ্রিয়, তা বলার অপেক্ষা রাখে না। ক্রিকেটারের অভাব নেই দেশে। সবার লক্ষ্য একটাই, জাতীয় দল। তবে কারও ভাগ্যে শিঁকে ছেড়ে, কারও আবার সেই সুযোগটা হয় না। সঠিক মঞ্চে পৌঁছতে না পেরে কেরিয়ারের শুরুতেই শেষ হয়ে যায় অনেক ক্রিকেটার। কিংবা ঠিকানা হয় খেপের মাঠ। তেমন কোনও ঘটনা যাতে না ঘটে, তারজন্য অভিনব উদ্যোগ নিয়েছেন প্রাক্তন ক্রিকেটার ও বর্তমানে পূর্ব দিল্লি সাংসদ গৌতম গম্ভীর।

সম্প্রতি তিনি একটি ক্রিকেট লিগ শুরু করেছেন। যার নাম ইস্ট দিল্লি প্রিমিয়ার লিগ। এলাকার স্থানীয় ছেলেরা, যারা ক্রিকেটে আগ্রহী তাদের জন্য একটা মঞ্চ তৈরি করে দিতেই এই পদক্ষেপ ২০১১-র বিশ্বকাপ জয়ী নায়কের।

পূর্ব দিল্লি লোকসভার অন্তর্গত ৭টা বিধানসভা থেকে ১০ টা করে দল অংশগ্রহণ করবে। একে অপরের বিরুদ্ধে খেলবে তারা। ৩০ নভেম্বর থেকে শুরু হয়েছে লিগের কাজ। জয়ী দল পাবে ৫০ লাখ টাকা। যমুনা স্পোর্টস কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে লিগ।

গৌতম গম্ভীর একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, ‘এই টুর্নামেন্ট পূর্ব দিল্লির প্রতিটা প্লেয়ারের জন্য যারা পর্যাপ্ত পরিকাঠামো ও সুযোগের অভাবে তাদের প্রতিভা দেখাতে পারে না। আমি প্রতিজ্ঞা করেছিলাম পূর্ব দিল্লিতে ক্রীড়া পরিকাঠামোর উন্নতি করব। এবং আমি গর্বিত যে এটা আমি করতে পারছি। যেসব প্লেয়াররা নিজেদের নাম নথিভুক্ত করবে তাদের প্রত্যেকের ট্রায়াল হবে। তারা কোথা থেকে এসেছে, কী কী সামগ্রী আছে সব দেখা হবে। তবে সবার আগে প্রতিভাকেই গুরুত্ব দেওয়া হবে।’

ইতিমধ্যে অনেক প্লেয়ার তাদের নাম নথিভুক্ত করেছে। তবে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মহম্মদ ওয়াসিম। গৌতম গম্ভীর তাঁর টুইটারে মহম্মদ ওয়াসিমের ব্যাপারে পোস্ট করেছেন। ইতিমধ্য়েই টুর্নামেন্টের উদ্যোক্তাদের পক্ষ থেকে ওয়াসিমকে ক্রিকেট কিট উপহার দেওয়া হয়েছে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

‘কথা বলার সময়ে সেদিন ধোনির দু’চোখ বেয়ে জল নেমে এসেছিল’

ধোনির কাছে সিএসকে তাঁর পরিবারের মতো। হলুদ জার্সি গায়ে চাপালেই এক অন্য় ধোনিকে দেখা যায়। …

Leave a Reply

Your email address will not be published.