Breaking News

ধোনির এই ছয় রেকর্ড অটুট থাকার সম্ভাবনা প্রবল

ক্রিকেট বিশ্বের মতে ক্যাপ্টেন কুল এমএস ধোনি ভারতের সর্বকালের সেরা অধিনায়কদের একজন। সমালোচনামূলক এবং চাপের পরিস্থিতিতেও তার শান্ত এবং সংমিশ্রিত আচরণ কেবল তার প্রতিপক্ষকে বিভ্রান্ত করে না। বরং তার মানসিক শক্তির কথাও বলে। যে ব্যাটসম্যান হার্ড হিটিংয়ের জন্য পরিচিত তিনি সর্বকালের সেরা ফিনিশারদের একজন। উইকেটের পিছনে থাকা সেরা উইকেটরক্ষকদের মধ্যে তিনি একজন। তার আন্তর্জাতিক ক্যারিয়ারের সময়, এমএস ধোনি অনেক রেকর্ড তৈরি করেছিলেন। আমরা সেই ছয়টি রেকর্ডের দিকে চোখ দেব যেগুলো ভাঙা প্রায় অসম্ভব।

1. অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন: ক্রিকেটের তিনটি ফর্ম্যাট মিলিয়ে এমএস ধোনি মোট ৩৩১টি আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছেন। যা সর্বোচ্চ এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ৩২৪টি আন্তর্জাতিক ম্যাচে দেশের হয়ে নেতৃত্ব দিয়ে দুই নম্বের রয়েছেন। এটা ভাঙা একপ্রকার অসম্ভব। কারণ বর্তমানে প্রায় সব ক্রিকেট খেলা দেশই বিভিন্ন ফর্ম্যাটের জন্য বিভিন্ন অধিনায়ক রাখেন। ফলে এই রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব।

2. সব ফরম্যাটে সর্বাধিক স্টাম্পিং: ধোনি তার ব্যতিক্রমী উইকেট কিপিংয়ের জন্যও পরিচিত। আন্তর্জাতিক ক্রিকেটে তার নামে ১৯৫টি স্টাম্পিং রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছেন কুমার সাঙ্গাকারা। তাঁর দখলে রয়েছে ১৩৯ স্টাম্পিং। সকলেই ধোনির থেকে অনেক পিছিয়ে রয়েছেন। ক্রিকেট বিশ্ব মনে করা মাহির এই রেকর্ড ভাঙাও অসম্ভব।

3. নিজের ক্রমতালিকায় ব্যাট করে সর্বোচ্চ আন্তর্জাতিক রান: মাহি ৬ বা তার নীচে ব্যাট করতে নামতেন। ধোনি তার ব্যাটিংয়ের হার্ড হিটিং শৈলীর জন্য পরিচিত। কয়েক বলে বেশি রান করার ক্ষমতা রাখতেন। সেই কারণেই ষষ্ঠ নম্বরে ব্যাট করার সময় সবচেয়ে বেশি আন্তর্জাতিক রান করে শীর্ষস্থানে রয়েছেন ধোনি। মাহি তার নামে ১০,২৬৮ রান করেছেন। মার্ক বাউচার ৯,৩৬৫ রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন।

4. তিনটি আইসিসি শিরোপা জয়ী একমাত্র অধিনায়ক: এমএস ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে একমাত্র অধিনায়ক যিনি তিনটি আইসিসি শিরোপা জিতেছেন, এটি ২০০৭ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে শুরু হয়েছিল তার আইসিসি টুর্নামেন্ট জয়ের যাত্রা। তারপরে ভারতীয় দল ২০১১ আইসিসি বিশ্বকাপ জিতেছিল মাহির নেতৃত্বে। ২০১৩ সালে তাঁর নেতৃত্বে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত।

5. অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারতীয় দল ধোনির নেতৃত্বে ২০০৭ সালের প্রথম আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। তার পরে, তিনি আরও পাঁচটি টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এই রেকর্ড ভাঙাও এক প্রকার অসম্ভব।

6. ওয়ানডেতে সবচেয়ে বেশি বার নটআউট: এমএস ধোনির ওডিআইতে সর্বাধিক সংখ্যকবার অপরাজিত থাকার রেকর্ড রয়েছে। একদিনের ক্রিকেটে ৮৪ বার নট আউট ছিলেন তিনি। ধোনি নট আউট থাকা মানেই জিতে মাঠ ছাড়ত ভাত। মাত্র দুবার বাদ দিয়ে ৮২বার জিতেছে ভারত। এমএস ধোনির ভক্তরা আবার তাকে আইপিএল দল চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব দেখবেন কারণ তিনি এমন একজন খেলোয়াড় যাকে আইপিএল 2022-এর মেগা-নিলামের আগে ফ্র্যাঞ্চাইজি ধরে রেখেছে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

আমি যে বিশ্ববিদ্যালয়ে পড়েছি, ধোনি সেখানকার সেরা ছাত্র : কার্তিক

আন্তর্জাতিক ক্রিকেটে দিনেশ কার্তিকের পরে অভিষেক হয়েছিল মহেন্দ্র সিং ধোনির। কিন্তু চেন্নাই সুপার কিংসের অধিনায়ক ভারতীয় …

Leave a Reply

Your email address will not be published.