Breaking News

‘যুদ্ধ’র পরে ভারত-পাকিস্তানকে এক করে দিল ছোট্ট ফাতিমা!

মঞ্চটা বিশ্বকাপের। মুখোমুখি ভারত ও পাকিস্তান। এই দুই দলের লড়াই মানে যেখানে ক্রিকেট ছাপিয়ে রাজনৈতিক-কূটনৈতিক সমীকরণ এক হয়ে যাওয়া, বিশ্বকাপে এমন লড়াই মানে তো ‘যুদ্ধ’ই। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্বে আজ সে যুদ্ধে ব্যাট-বলে ভারতের মেয়েরা জিতেছে বটে,

পাকিস্তানকে হারিয়েছে ১০৭ রানে। তবে ম্যাচের বাইরে দুই দলের ক্রিকেটারদের মনের সবটুকু দখল করে নিয়েছিল পাকিস্তান অধিনায়ক বিসমাহ মারুফের ছোট্ট মেয়ে ফাতিমা। ক্যারিয়ার আর মাতৃত্ব—দুটিকেই কীভাবে দারুণভাবে সামলাতে হয়, সেটির দৃষ্টান্তই হয়ে থাকছেন বিসমাহ। মেয়ের জন্মের জন্য ছুটি নিয়েছিলেন, মাতৃত্বকালীন ছুটি শেষে বিশ্বকাপ দিয়েই আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন।

এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে বিসমাহ সর্বশেষ খেলেছেন ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে। মাউন্ট মঙ্গানুইয়ে আজ ম্যাচের আগেই বিসমাহ ও তাঁর মেয়ের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছিল। মাস্ক পরে, ছোট্ট মেয়েকে কোলে নিয়ে মাঠে ঢুকছিলেন বিসমাহ—ছবিটি যে মাতৃত্ব ও নারীশক্তির জয়গানই গাইছিল! অবশ্য বিসমাহ উপমহাদেশের বলেই হয়তো এটিকে আলাদা করে দেখতে হচ্ছে,

উপমহাদেশে যে এখনো মেয়েদের মাতৃত্ব আর ক্যারিয়ারের মধ্যে সমন্বয় করার ক্ষেত্রে অনেক ঝামেলার মুখোমুখি হতে হয়। তবে নিউজিল্যান্ডে চলতে থাকা এবারের মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে এমন আটজন ‘মা’ আছেন। ম্যাচের পর মেয়েকে নিয়ে মাঠে আসার অনুভূতিটা ব্যাখ্যা করছিলেন বিসমাহ, ‘অনেক আবেগময় একটা মুহূর্ত আমার জন্য। অন্য রকম একটা অনুভূতি। মাঠে ফিরে আসা, বিশ্বকাপে খেলা…। আমার মা আর মেয়ে আমার সঙ্গে এখানে আছে,

তাই এটা আমার জন্য অনেক বিশেষ কিছু। বিশেষ কিছু করেই বিশ্বকাপটা স্মরণীয় করে রাখতে চাই।’ তবে মেয়ের দায়িত্ব সামলে ক্রিকেটে মনোযোগ দিতে যে তাঁকে শারীরিক, আর্থিক অনেক কষ্টও সইতে হচ্ছে, সেটিও ম্যাচের আগের দিন ভারতের ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজে ব্যাখ্যা করেছিলেন বিসমাহ। ‘একটা বাচ্চার তো মাকে দরকার হয়। আমার ক্যারিয়ার চালিয়ে যাওয়ার ক্ষেত্রে বড় প্রশ্ন দাঁড়িয়ে যায়—আমার বাচ্চা কার কাছে থাকবে?

আর আমি যখন মাঠে থাকব, ওই সময়টাতে কে আমার বাচ্চার খেয়াল রাখবে?’—বলছিলেন বিসমাহ। সহজ সমাধান হতে পারে শিশু পালনের দায়িত্বে একজন আয়া রাখা, কিন্তু সেখানেও তো আর্থিক ব্যাপার জড়িয়ে যায়। বিসমাহ সেটিও ব্যাখ্যা করেছেন, ‘ন্যানি (শিশু পালন করার দায়িত্বে নিয়োজিত নারী) নিয়োগ দেওয়া, তাঁকে আবার সব জায়গায় নিয়ে যাওয়া তো অনেক খরচের ব্যাপার, আর আমরা মেয়ে ক্রিকেটাররা তো এত বেশি অর্থ আয় করি না যে এমন বিলাসিতা দেখাতে পারব।

যে বেতন পাই, সেটা আমাদের খেয়েপরে বাঁচতে, জীবিকা নির্বাহ করতে সাহায্য করে, কিন্তু মাতৃত্ববিষয়ক নিয়মনীতি ঠিকঠাক করা না থাকলে বাচ্চা নিয়ে খেলা চালিয়ে যাওয়া কঠিন হয়ে যেত।’ তবে এত কষ্ট সয়ে নিজের মেয়েকে নিয়ে বিশ্বকাপে যাওয়া যে সার্থক, সেটি জানাতে গিয়ে মায়ের গর্বও কম হয় না, ‘একটা শিশু আশপাশে থাকলে দলে একটা ভিন্ন রকম শক্তি টের পাওয়া যায়। সবাই অনেকটা নির্ভার থাকে।

আপনি যখন কোনো একটা কাজে অনেক বেশি মনোযোগী থাকবেন, সেটা আপনার ওপর চাপ তৈরি করে। ওই সময়ে একটা শিশুর আশপাশে থাকা আপনার সব অপ্রয়োজনীয় চাপ কমিয়ে দেয়।’ তা যে দেয়, সেটি তো আজ ম্যাচের সময়ে আর ম্যাচের পরও দেখা গেছে। ম্যাচের পর যা হলো, ভারত-পাকিস্তাননির্বিশেষে যে কারও মন জিতে নিচ্ছে সেটি। ম্যাচের পর প্রতিদ্বন্দ্বিতা ভুলে ভারতের মেয়েরা এসে বিসমাহর মেয়ের সঙ্গে খুনসুটি শুরু করেন।

প্রথমে ভারতের স্পিনার একতা বিষ্টকে দেখা যায় ছোট্ট ফাতিমার সঙ্গে আনন্দঘন সময় কাটাতে। ফাতিমা তখন পাকিস্তান দলের সঙ্গে যাওয়া এক কর্মীর কোলে ছিলেন, বিষ্ট গিয়ে ফাতিমার ছোট্ট আঙুল ধরে তার সঙ্গে কথা বলছিলেন। ছোট্ট ফাতিমারও তখন কী হাসি! এরপর ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে, পুরস্কারবিতরণী অনুষ্ঠানে অধিনায়কের দায়িত্ব পালন শেষে বিসমাহ যখন ফিরলেন ড্রেসিংরুমে, তখন আবার ভারতের অনেক ক্রিকেটার চলে আসেন বিসমাহর মেয়ের সঙ্গে সময় কাটানোর লোভে।

বিসমাহ ফাতিমাকে কোলে রেখেছেন, আর ভারতের হারমানপ্রীত কর, স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, রেনুকা ঠাকুর, যস্তিকা ভাটিয়া, রিচা ঘোষ ও মেঘনাকে দেখা গেছে বিসমাহর চারপাশে দাঁড়িয়ে মা-মেয়ের সঙ্গে কথা বলতে। ছোট্ট ফাতিমাও সম্ভবত অনেক উপভোগ করেছে সময়টা। হাত নাড়িয়ে, হাসিতে ভারত-পাকিস্তানের তারকা ক্রিকেটারদের চোখের মণি হয়ে উঠেছিল সে। পরে বিসমাহ ও তাঁর মেয়ের সঙ্গে সেলফিও তুলেছেন ভারতের নারী ক্রিকেটাররা। সেটি আবার বিশেষ মর্যাদায় জায়গা পেয়েছে আইসিসির টুইটার অ্যাকাউন্টের পোস্টেও।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

স্ত্রীর সঙ্গে ছবি পোস্ট করে ভয়ঙ্কর বিপদে পাক ক্রিকেটার! উঠল ধর্ম অবমাননার অভিযোগ

হাসান আলির স্ত্রী এবং কন্যার সঙ্গে ঘুরতে গিয়ে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। আপাত …

Leave a Reply

Your email address will not be published.