Breaking News
kholi-all-platfrom-should-retried-captainship

কোহলির সব সংস্করণেই নেতৃত্ব ছাড়া উচিত: শহিদ আফ্রিদি

সম্প্রতি টি-টোয়েন্টি সংস্করণে ভারতের অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট কোহলি। তবে বাকি দুই সংস্করণে দলের নেতৃত্বে ভার সামলাবেন তিনি। যদিও শহিদ আফ্রিদির পরামর্শ, সব সংস্করণের ক্রিকেটেই অধিনায়কত্ব ছেড়ে দেয়া উচিত কোহলির!

কোহলির নেতৃত্বে ভারত টি-টোয়েন্টি খেলেছে ৫০টি। যেখানে জয়ের পাল্লাটাই ভারী কোহলির দলের। ৩০ জয়ের বিপরীতে ভারতের হার ১৬ ম্যাচে। ওয়ানডে এবং টেস্টেও দাপটের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন তিনি। টেস্টে এখন পর্যন্ত ৬৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৩৮টি ম্যাচে ভারতকে জিতিয়েছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটার।

ওয়ানডেতে ৯৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে ভারতকে ৬৫টি ম্যাচ জিতিয়েছেন কোহলি। পরিসংখ্যান দিয়ে অধিনায়ক কোহলিকে বিচার করলে সব সংস্করণেই সফল বলা যায়। যদিও পাকিস্তানের কিংবদন্তি আফ্রিদির মতে, নেতৃত্বের চাপ থেকে নিজেকে দূরে রাখলেই আরও ভালো করবেন কোহলি।

আফ্রিদি বলেন, ‘আমি মনে করি, কোহলিকে স্রেফ একজন খেলোয়াড় হিসেবে খেলা চালিয়ে যাওয়া উচিত। তাহলে তার ওপর তুলনামূলক কম চাপ পড়বে। সে প্রচুর ক্রিকেট খেলেছে।’

কোহলি প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘সে তার ব্যাটিং উপভোগ করতে পারবে কারণ কোনো দলকে নেতৃত্ব দেয়া কোনো সহজ কাজ না, বিশেষ করে ভারত বা পাকিস্তানের মতো দলকে। যতক্ষণ আপনি ভালো অধিনায়কত্ব করছেন ততক্ষণ সবকিছু মসৃণ থাকবে।’

ম্যাচ জয়ের হিসেবে কোহলি সফল অধিনায়কদের একজন হলেও বৈশ্বিক আসরে ব্যর্থ হয়েছেন একাধিকবার। কোহলির নেতৃত্বে তিন সংস্করণের ক্রিকেটেই আইসিসি টুর্নামেন্ট খেলেছে ভারত। কিন্তু এখনও কোনো বৈশ্বিক ট্রফি জিততে পারেনি দল।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

একঝলক দেখার জন্য রাস্তা আটকে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ, ভিড় দেখে মাথায় হাত রোহিতের

জনপ্রিয়তায় বলিউড তারকাদের অনায়াসে পিছনে ফেলতে পারেন রোহিত শর্মা। ভারত অধিনায়কের অনুরাগীর সংখ্যা চ্যালেঞ্জ জানাতে …

Leave a Reply

Your email address will not be published.