Breaking News

IPL সাফল্যের পুরস্কার! এই প্রথমবার ভারতের অধিনায়ক হলেন দীনেশ কার্তিক!!

একদিকে চলছে ভারত বনাম ইংল্যান্ড এজবাস্টন টেস্ট ম্য়াচ। আর ভারতীয় ক্রিকেটের আরও একটি পুরুষ ক্রিকেট দল আপাতত ডার্বিতে কাউন্টি ক্রিকেট খেলতে ব্যস্ত। ডার্বিশায়ারের বিরুদ্ধে টিম ইন্ডিয়া অনুশীলন ম্যাচ খেলছে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে যে ভারতীয় ক্রিকেট দলটা আন্তর্জাতিক
টি-২০ সিরিজ জিতেছিল, মূলত সেই দলটাই আপাতত এই অনুশীলন ম্যাচ খেলছে। আর অনুশীলন ম্যাচেও ভারতীয় ক্রিকেট দলের দাপট অব্যাহত। ১৫১ রান তাড়া করতে নেমে ২০ বল বাকি থাকতেই ডার্বিশায়ারের বিরুদ্ধে জয়লাভ করে টিম ইন্ডিয়া

হতে পারে এটা ভারতীয় ক্রিকেটের দ্বিতীয় দল, তবে স্মৃতিটা কিন্তু আজীবন দীনেশ কার্তিক তাঁর হৃদয়ের মণিকোঠায় যত্ন করে তুলে রাখবেন। কারণ ভারতীয় ক্রিকেট দলের জার্সিতে এই প্রথমবার তিনি টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেলেন। হতে পারে এটা একটা অনুশীলন ম্যাচ, কিন্তু গোটা ক্রিকেট কেরিয়ারে কার্তিক এর আগে কখনও এমন সুযোগ পাননি। ক্রিকেট বিশেষজ্ঞদের ধারণা, সম্প্রতি টি-২০ ফরম্যাটে (বিশেষ করে IPL টুর্নামেন্টে) দীনেশ কার্তিক যে পারফরম্যান্স করেছিলেন, সেটা দেখেই তাঁকে এই পুরস্কার দেওয়া হয়েছে। ৩৭ বছর বয়সি কার্তিক টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত গ্রহণ করেন। ডার্বিশায়ারকে নেতৃত্ব দিচ্ছিলেন পাকিস্তানের ব্যাটার শান মাসুদ।

তবে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই সাফল্য পেলেন দীনেশ কার্তিক। এই ম্যাচে বল হাতে ওপেন করেন ভারতীয় ক্রিকেট দলের বাঁহাতি লেগস্পিনার অক্সর। কার্তিকের এই সিদ্ধান্ত যথেষ্ট ফলপ্রসূ হয়েছিল। কারণ ইনিংসের পঞ্চম বলেই বিপক্ষ দলের ওপেনার লুইস রিসকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে দিলেন অক্সর।

আর্শদীপ সিং এবং উমরান মালিক দুটো করে উইকেট শিকার করে ডার্বিশায়ারকে খানিকটা ব্যাকফুটে ঠেলে দেন। এরপর ভারতের হয়ে ওপেন করতে নামেন সঞ্জু স্যামসন এবং ঋতুরাজ গায়কোয়াড়। তিন নম্বরে ব্যাট করতে নেমে হাফসেঞ্চুরি করেন দীপক হুডা। এই সফরে তিনি নজরকাড়া ব্যাটিং পারফরম্যান্স করছেন। এছাড়া ২২ বলে ৩৬ রান করে অপরাজিত থাকেন সূর্যকুমার যাদব এবং ভারত সহজেই জয়লাভ করে।

দীনেশ কার্তিক ইতিপূর্বে বেশ কয়েকবার তামিলনাড়ুর হয়ে ক্যাপ্টেন্সি করেছিলেন। এছাড়া তিনি দিল্লি ডেয়ারডেভিলস এবং কলকাতা নাইট রাইডার্সের হয়ে IPL টুর্নামেন্টে অধিনায়কত্ব করেছিলেন। ভারতীয় ক্রিকেট দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড় হলেন দীনেশ কার্তিক। ২০০৬ সালে প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচেও তিনি ভারতীয় ক্রিকেট দলের সদস্য ছিলেন।

IPL 2022 মরশুমে অসাধারণ সাফল্যের পর জাতীয় ক্রিকেট দলে প্রত্যাবর্তন করেছেন দীনেশ কার্তিক। RCB-র ফিনিশার হিসেবে তিনি যথেষ্ট ভালো পারফরম্যান্স করছিলেন। স্ট্রাইক রেট ছিল ১৮০-র উপরে। এই একই দলকে আয়ারল্যান্ডে নেতৃত্ব দিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। কিন্তু অনুশীলন ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। ভারতীয় ক্রিকেট দল আরও একটি অনুশীলন ম্যাচ খেলবে নর্দাম্পটনশায়ারের বিরুদ্ধে। এরপর আগামী ৭ জুলাই থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের আন্তর্জাতিক টি-২০ সিরিজ খেলতে শুরু করবে। এরপর তিন ম্যাচের একদিনের সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। আশা করা হচ্ছে, যে দলটা অনুশীলন ম্যাচ খেলছে, ইংল্যান্ডের বিরুদ্ধে তারাই প্রথম টি-২০ ম্যাচে অংশগ্রহণ করবে। ফলে যে ক্রিকেটাররা ভালো পারফরম্যান্স করবে, জাতীয় দলের দরজা তাদের জন্য খুলে যাবে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

এশিয়া কাপের দল ঘোষণা করল ভারত, ১৫ জনের স্কোয়াডে রয়েছে চমক

আসন্ন এশিয়া কাপের জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করল ভারত। যদিও পূর্ণ শক্তির স্কোয়াড নিয়ে এশিয়া …

Leave a Reply

Your email address will not be published.