Breaking News

ওজন না কমালে টেকে থাকা সম্ভব না পৃথ্বী কে হুশিয়ারি

ফিটনেস মডার্ণ ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ধরে না রাখতে পারলে টিকা সম্ভব না।

কোভিড উদ্বেগে রঞ্জি ট্রফির মতো লাল বলের ঘরোয়া টুর্নামেন্ট বিদায়ী মরশুমে হয়নি। তাহলে কেবল অস্ট্রেলিয়া সফরের পারফরম্যান্সই কী আসন্ন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ কিংবা ইংল্যান্ড সফরে যোগ্যতার মাপকাঠি হিসেবে বিবেচিত হল? নইলে অস্ট্রেলিয়া থেকে ফিরে এসে ঘরোয়া ক্রিকেটে সাদা বলের টুর্নামেন্টে প্রশ্নাতীত সাফল্য, সর্বোপরি সদ্য স্থগিত হওয়া আইপিএলে ব্যাট হাতে ঝড় তোলার পরেও কেন বাদ পৃথ্বী শ।

মুম্বইকার ব্যাটসম্যানের পরিবর্তে ইংল্যান্ড সফরে পঞ্জাব ওপেনার শুভমন গিলকে বেছে নেওয়ার অর্থ তো এই দাঁড়ায় যে গত বিদেশ সফরের পারফরম্যান্সকেই প্রাধান্য দিয়েছেন নির্বাচকেরা। কারণ আইপিএলে ব্যর্থ গিলের তুলনায় সাম্প্রতিক পারফরম্যান্সে যে পৃথ্বী এগিয়ে রয়েছেন অনেকটাই, সে কথা বলার অপেক্ষা রাখে না।

এমনই জল্পনার মধ্যে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ইংল্যান্ড সফরে পৃথ্বীর বাদ পড়ার কারণ হিসেবে তরুণ ওপেনিং ব্যাটসম্যানের অতিরিক্ত ওজনকে দায়ী করলেন নির্বাচকেরা। ওজন কমালে তবেই ফের জাতীয় দলের জন্য ভাবা হবে পৃথ্বীর নাম, মুম্বই ব্যাটসম্যানকে নির্বাচকেরা এমনটাই বার্তা দিয়েছেন বলে সূত্রের খবর। রানিং বিট্যুইন দ্য উইকেট তো বটেই, অতিরিক্ত ওজনের জন্য অস্ট্রেলিয়া সফরে পৃথ্বীর খারাপ ফিল্ডিংও নির্বাচকদের আতস কাঁচের নীচে ছিল। আর আসন্ন ইংল্যান্ড সফরে সেই কারণেই বাদ পড়তে হয়েছে দিল্লি ক্যাপিটালস ব্যাটসম্যানকে।

টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, নির্বাচক কমিটির এক সদস্য নাকি পৃথ্বীকে বলেছেন ঋষভ পন্তকে অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করতে। টাইমস অফ ইন্ডিয়া যে রিপোর্ট প্রকাশ করেছে সেখানে বিসিসিআই’য়ের এক সূত্রের উদ্ধৃতিতে বলা হয়েছে, ‘একজন ২১ বছরের ক্রিকেটার হিসেবে পৃথ্বী টার্ফে খুবই মন্থর। ওঁর কয়েক কিলো ওজন কমানোর প্রয়োজন রয়েছে। অস্ট্রেলিয়া সফরে ফিল্ডিং’য়ে ওঁর মনোযোগের ঘাটতি পরিলক্ষিত হয়েছিল। অস্ট্রেলিয়া থেকে ফিরে ও নিজেকে কঠোর পরিশ্রমের মধ্যে ডুবিয়ে রেখেছে। এই মুহূর্তে ঋষভ পন্তের মতো উদাহরণ ওঁর সামনে রয়েছে। পন্ত যদি কয়েকমাসে নিজেকে এতোটা পরিবর্তন করতে পারে, তাহলে পৃথ্বীও নিশ্চয় পারবে।’

ওই সূত্র পৃথ্বীকে সাম্প্রতিক ফর্ম ধরে রাখার কথাও জানিয়েছে। কারণ অতীতে ঘরোয়া ক্রিকেটে ভালো ফর্মের কারণে জাতীয় দলে ডাক পেলেও আন্তর্জাতিক ক্রিকেটে গিয়ে পৃথ্বী ব্যর্থ হয়েছেন। তবে পৃথ্বী যে মানের ক্রিকেটার তাতে লম্বা সময় ওকে বাদ দিয়ে রাখা যাবে না বলেও জানিয়েছে সূত্রটি। উল্লেখ্য, ক্যাঙ্গারুর দেশে অ্যাডিলেডে পিঙ্ক বল টেস্টে (প্রথম টেস্ট) প্রথম ইনিংসে ০ এবং দ্বিতীয় ইনিংসে ৪ রানে আউট হওয়ার পর দল থেকে বাদ পড়েছিলেন অনুর্ধ্ব-১০ বিশ্বকাপজয়ী অধিনায়ক পৃথ্বী। এরপর দেশে ফিরে স্টান্সে বদল এনে কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে সম্প্রতি ফর্মে ফিরেছেন তিনি।

আটশোরও বেশি রান করে বিজয় হাজারে ট্রফির ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহক হওয়ার পর আইপিএল স্থগিত হওয়ার আগে অবধি আট ম্যাচে ৩টি অর্ধশতরান সহযোগে ৩০৮ রান এসেছিল পৃথ্বীর ব্যাটে। ঝোড়ো ব্যাটিং’য়ে দলের ওপেনিং’য়ে ভরসার স্থলপাত্র হয়ে উঠেছিলেন পৃথ্বী।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

শাকিবকে নিয়ে তোলপাড়! জুয়া সংস্থার সঙ্গে চুক্তি, কড়া ব্যবস্থার পথে বাংলাদেশ

দিন কয়েক আগে একটি সংবাদ পোর্টালের সঙ্গে বাণিজ্যিক চুক্তির কথা জানান শাকিব। সংস্থাটি মূলত অনলাইন …

Leave a Reply

Your email address will not be published.