Breaking News

আইপিএলের প্রতি ম্যাচের জন্য ১০০ কোটি রুপি চায় বিসিসিআই

সময় যত বাড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জনপ্রিয়তা ততই বাড়ছে। সংশয় নেই এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও আকর্ষণীয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের নাম আইপিএল। জনপ্রিয়তা বাড়ার সঙ্গে বাড়ছে ভারতের এই টুর্নামেন্টের আয়ও। আইপিএলের আয়ের বড় একটি অংশ আসে সম্প্রচার সত্ব থেকে।

স্টার ইন্ডিয়ার সঙ্গে চুক্তি শেষ হওয়ায় নতুন সম্প্রচারক প্রতিষ্ঠান খুঁজছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। যেখানে পরবর্তী চক্রে প্রতিটি ম্যাচের জন্য সম্প্রচারক প্রতিষ্ঠানের কাছে ১০০ কোটি রুপি দাবি করেছে দেশটির ক্রিকেট বোর্ড। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১১২ কোটি। এমন প্রতিবেদন প্রকাশ করেছে ক্রিকবাজ।

২০১৭ সালে স্টার ইন্ডিয়ার সঙ্গে পাঁচবছরের জন্য চুক্তি করেছিল বিসিসিআই। যেখানে ম্যাচ প্রতি ৯০ লাখ ডলার পেয়েছিল তারা। স্টার ইন্ডিয়ার সঙ্গে চুক্তি পর বিশ্বের চতুর্থ দামি লিগে পরিণত হয়েছিল আইপিএল। তবে এবারের চাওয়া পূরণ হলে দুইয়ে উঠে আসবে টুর্নামেন্টটি।

পেছনে ফেলবে ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) ও মেজর লিগ বেসবল (এমবিএল) মতো টুর্নামেন্টকে। প্রতিটি ম্যাচের জন্য ১ কোটি ১০ লাখ ডলার আয় করে ইপিএল। এমবিএলের আয়ের পরিমাণটাও কাছাকাছি। এদিকে সবার উপরে থাকা ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) আয় ১ কোটি ৭০ লাখ ডলার।

ইপিএলের মতো টুর্নামেন্টকে টপকে দুইয়ে উঠে আসতে পারলে আন্তর্জাতিক অঙ্গনে ক্রিকেটের জন্য বড় লাফ হ বলে মনে করেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এনএফএলে ম্যাচপ্রতি সম্প্রচারকের খরচ হয় ১ কোটি ৭০ লাখ ডলার। এটা খেলাধুলার যেকোনো লিগের জন্য সর্বোচ্চ। ১ কোটি ১০ লাখ টাকা আয় নিয়ে এরপর আছে ইপিএল। এমবিএলের খরচও এর কাছাকাছিই।

‘আমরা শেষ পাঁচ বছরের চক্রে প্রতি আইপিএল ম্যাচে ৯০ লাখ ডলার পেয়েছি। এবার প্রতি আইপিএল ম্যাচের জন্য বিসিসিআই ন্যূনতম ভিত্তি মূল্য নির্ধারণ করেছে ১ কোটি ২০ লাখ ডলার। তখন শুধু এনএফএলের পেছনে থাকব আমরা। বৈশ্বিক পরিমণ্ডলে এটা হবে ক্রিকেটের জন্য বড় এক লাফ।’

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ভারতের জন্যই ক্ষতি হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটের! ডুপ্লেসিকে না পেয়ে তোপ স্মিথের

২০২০ সালের ডিসেম্বরের পর দেশের হয়ে খেলেননি ডুপ্লেসি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও সম্ভবত তাঁকে পাবে না …

Leave a Reply

Your email address will not be published.