Breaking News

আইপিএল ইতিহাসে ‘ব্যর্থ অধিনায়ক’ হিসেবে কোহলির নাম লেখা থাকবে: ভন

আইপিএলের আরব আমিরাত পর্ব শুরুর কিছুদিন আগে ঘোষণা দিলেন, এই মৌসুমটিই হতে যাচ্ছে ‘অধিনায়ক হিসেবে’ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে তাঁর শেষ মৌসুম; তার কিছুদিন আগেই দিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জাতীয় দলে টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার ঘোষণাও। কারণ হিসেবে যতই, ‘নিজের ওপর থেকে বাড়তি চাপ সরানো’ ‘নিজের ব্যাটিংয়ের দিকে মনোযোগ দেওয়া’ জাতীয় কথা বলুন ভিরাট কোহলি, তাঁর চাপ কি আসলে দায়িত্বের, নাকি ক্রমাগত ব্যর্থতার বোঝার, সেটি নিয়ে কিন্তু প্রশ্ন থেকেই যায়।ব্যাঙ্গালুরুর অধিনায়ক হিসেবে প্রায় আট বছরের দায়িত্বকালে কোহলির অর্জন স্রেফ ‘শুন্য’। কোন একটি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিতে দ্বিতীয় সর্বোচ্চ ১৪০টি ম্যাচ অধিনায়কত্বের রেকর্ড কোহলির, কিন্তু একটি ট্রফিও এনে দিতে পারেননি দলের ট্রফি ক্যাবিনেটে।এইবছরও পারলেননা, কলকাতা নাইট রাইডার্সের কাছে এলিমিনেটরে হেরে বিদায় হয়ে গেলো ব্যাঙ্গালুরু।

এই ম্যাচটি ব্যাঙ্গালুরুর অধিনায়ক হিসেবে কোহলির শেষ ম্যাচ হয়ে থাকল।যদিও ম্যাচশেষে কোহলি বলেছেন যে দায়িত্ব পালনে নিজের ১২০% দিয়েছেন তিনি, এবং তাঁর অনেক সতীর্থও তাঁর নেতৃত্বগুণের ভূয়সী প্রশংসা করেছেন, তবে একজন মানুষ রয়েছেন যিনি এমনটি মোটেই মনে করেননা। তিনি হলেন সাবেক ক্রিকেটার মাইকেল ভন, যিনি প্রায়ই বিভিন্ন ক্রিকেটীয় ইস্যু নিয়ে অনলাইন বা অফলাইনে বেশ তীব্রভাষায় সমালোচনা, মন্তব্য বা নিজের মতামত প্রকাশ করার জন্য ‘বিখ্যাত’।ম্যাচশেষে ক্রিকবাজ এর এক অনুষ্ঠানে কোহলিকে একবাক্যে ‘ব্যর্থ অধিনায়ক’ বলে দিয়েছেন মাইকেল ভন। তিনি মনে করেন, আইপিএল ইতিহাসে কোহলির নাম লেখা থাকবে কেবলই এমন একজন হিসেবে যিনি ‘কিছুই জিততে পারেননি’।

“এরকম উচ্চ পর্যায়ের খেলার মঞ্চে আপনাকে সবসময়ই গণ্য করা হবে আপনি কতোগুলি শিরোপা জিতলেন তা দিয়ে, বিশেষ করে যখন আপনি ভিরাট কোহলির মানের একজন।আমি সরাসরি এটি বলছি না, তবে আমি নিশ্চিত যে ভিরাটও নিজেকে আইপিএলের একজন ‘ব্যর্থ অধিনায়ক’ হিসেবেই দেখবে- কারণ তাঁর হাতে কোন ট্রফি নেই”- বলেছেন ভনজাতীয় দলের অধিনায়ক হিসেবে কোহলি যা করেছেন তার প্রশংসা করতে অবশ্য পিছপা হননি ভন, তবে তিনি মনে করেন ব্যাঙ্গালুরুর অধিনায়ক হিসেবে কোহলি ‘অনেকটাই পেছনে পড়ে গেছেন’।

২০১৩ সালে পূর্ণকালীন অধিনায়কত্ব পাওয়ার পর থেকে প্রতিবছরই অনেক বড়বড় প্লেয়ারদের দলে ভিড়িয়েও দলকে কোন আইপিএল শিরোপা জেতাতে পারেননি কোহলি; শিরোপা তো দূরে থাক গত ৮ বছরে দল লিগ পর্বেই বাদ পড়েছে পাঁচবার, তাও একেবারে পেছনের দিকে থেকে। সর্বশেষ ফাইনাল খেলেছে ২০১৬ আসরে।তবে এবারের আসরে ফর্মে ফেরা ম্যাক্সওয়েল, দেবদূত পাড়িকলদের মত ব্যাটসম্যান ও হার্শাল প্যাটেল, যুজবেন্দ্র চাহালদের মত  বোলারদের নিয়ে যে খেলা দেখাচ্ছিলো ব্যাঙ্গালুরু, তাতে শিরোপার অন্যতম দাবিদার ভাবা হচ্ছিল তাদের; তবে যথারীতি এবারও ব্যর্থ হয়েছে কোহলির দল।

 

 

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

নেতৃত্বভার পেলে সানন্দে গ্রহণ করবেন হার্দিক

ভারতীয় দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ পেলে অবশ্যই তা সানন্দে লুফে নিতে চান হার্দিক পান্ডিয়া। তবে …

Leave a Reply

Your email address will not be published.