Breaking News
indian-cricket-have-raceism-told-old-crickter

ভারতীয় ক্রিকেটেও বর্ণবৈষম্য আছে, ফাঁস করলেন ভারতেরই প্রাক্তন ক্রিকেটার

শুধু ইংল্যান্ডে বা বিদেশের অন্য কোনও জায়গায় নয়, ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ঘটনা ঘটেছে। ফাঁস করলেন প্রাক্তন ক্রিকেটার এবং আম্পায়ার লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ। জানিয়েছেন, তিনি নিজের দেশেই গায়ের রংয়ের কারণে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন।

Advertisement

শুক্রবার টুইট করে শিবরামকৃষ্ণণ লিখেছেন, ‘সারা জীবন ধরে আমি সমালোচিত হয়েছি এবং গায়ের রংয়ের কারণে বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছি। তাই এটা নিয়ে আর চিন্তিত নই। দুর্ভাগ্যবশত আমাদের দেশেও সেই জিনিস ঘটে থাকে।’ টুইটারে এক সমর্থক তাঁর ধারাভাষ্যের প্রশংসা করেছিলেন। তারই উত্তর দিতে গিয়ে বর্ণবিদ্বেষের প্রসঙ্গ তুলে এনেছেন শিবরামকৃষ্ণণ।

পাকিস্তান বংশোদ্ভুত ক্রিকেটার আজিম রফিকের প্রতি বর্ণবিদ্বেষের ঘটনা সামনে আসায় এই মুহূর্তে উত্তাল ইংরেজ ক্রিকেট। একের পর এক ক্রিকেটার ক্ষমা চেয়েছেন রফিকের কাছে। খোদ মাইকেল ভনকে অ্যাশেজ সিরিজে ধারাভাষ্যকারের তালিকা থেকে সরানো হয়েছে। শিবরামকৃষ্ণণের ঘটনা বুঝিয়ে দিল, ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ঘটনা বিরল নয়।

Advertisement

এই জিনিস দেখে ভারতীয় ক্রিকেট সমর্থকদের মনে পড়ে গিয়েছে কুখ্যাত ‘মাঙ্কিগেট’ কাণ্ডের কথা, যেখানে বিবাদে জড়িয়ে পড়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ডস এবং ভারতের হরভজন সিংহ। হরভজনকে সরাসরি বর্ণবিদ্বেষী আক্রমণ করেছিলেন সাইমন্ডস।

শুধু তাই নয়, শিবরামকৃষ্ণণের আগে মুখ খুলেছিলেন তামিলনাড়ুর আর এক ক্রিকেটার অভিনব মুকুন্দ। বছর তিনেক আগে টুইটারে একটি বিবৃতি পোস্ট করে বলেছিলেন, সেই ১৫ বছর বয়স থেকে তাঁকে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছিল। গায়ের রং নিয়ে কটাক্ষের শিকার হয়েছেন তিনি।গত বছর ভারত তথা কর্ণাটকের প্রাক্তন পেসার ডোড্ডা গণেশও বর্ণবিদ্বেষের অভিজ্ঞতা নিয়ে মুখ খুলেছিলেন

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

জাতীয় দল থেকে কি চিরতরে বাদ পড়বেন পন্থ! টানা ব্যর্থতায় প্রশ্নে সুপারস্টারের ভবিষ্যত

২০১৫ থেকে ব্রাত্যদের তালিকায় নাম লিখিয়েছেন। ২০২২- এ এসেও সেই ব্রাত্যদের তালিকা থেকে বেরোতে পারেননি …

Leave a Reply

Your email address will not be published.