Breaking News

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে T20 -তে এগিয়ে রয়েছে ভারত! দেখে নিন কী বলছে পরিসংখ্যান

বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের প্রথম ম্যাচটি হবে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। রোহিত শর্মা সহ ভারতীয় দলের অনেক তারকা খেলোয়াড়কে ছাড়াই তারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাইশ গজের লড়াই-এ নামবে। এই সিরিজে বা বলা ভালো দিল্লির ম্যাচে টিম ইন্ডিয়া তাদের টি-টোয়েন্টি রেকর্ড বজায় রাখার চ্যালেঞ্জের মুখোমুখি হবে। ভারত টানা ১২টি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে এবং রেকর্ড টানা ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ জেতার থেকে মাত্র একটি জয় দূরে রয়েছে।

কেএল রাহুলের নেতৃত্বাধীন দলের সামনে জয় দিয়ে শুরু করার চ্যালেঞ্জ থাকবে। তবে মাঠে বল গড়ানোর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারত এবং দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যানের দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক। তবে এই লড়াই-এ অনেকটাই এগিয়ে রয়েছে ভারত। ভারত তার প্রথম টি টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় দল বেশির ভাগই দক্ষিণ আফ্রিকার উপর আধিপত্য বিস্তার করেছে। এখনও পর্যন্ত দুই দলের মধ্যে ১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়েছে। এর মধ্যে ভারত জিতেছে ৯টি এবং দক্ষিণ আফ্রিকা জিতেছে ৬টি ম্যাচে। একই সঙ্গে এখন পর্যন্ত দুই দেশের কোনও ম্যাচ টাই হয়নি। এই পরিসংখ্যানগুলি বোঝায় যে এই সিরিজেও দক্ষিণ আফ্রিকাকে ছাপিয়ে যেতে পারে টিম ইন্ডিয়া।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টি-টোয়েন্টি সিরিজ ৬ বার খেলা হয়েছে। এর মধ্যে রয়েছে এক ম্যাচ থেকে তিন ম্যাচের সিরিজ। ভারত এখনও পর্যন্ত ২০০৬-০৭, ২০১০-১১ এবং ২০১৭-১৮ সালে দক্ষিণ আফ্রিকাকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে। যেখানে দক্ষিণ আফ্রিকা ২০১১-১২ এবং ২০১৫-১৬ সালে ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে। ২০১৯-২০ সালে দুই দেশের মধ্যে খেলা টি-টোয়েন্টি সিরিজটি ড্র ​​হয়েছিল। প্রথমবারের মতো ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবে।

ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে দুইবার ২০০-র বেশি স্কোর করেছে দক্ষিণ আফ্রিকার দল। ৩০ মার্চ ২০১২ সালে জোহানেসবার্গে প্রথমবারের মতো চার উইকেটে ২১৯ রান করেছিল তারা। ২০১৫ সালের ২ অক্টোবর ধর্মশালায় দ্বিতীয়বারের মতো তিন উইকেটে ২০০ রানের স্কোর করেছিল দক্ষিণ আফ্রিকা। ১৮ ফেব্রুয়ারি ২০১৮ সালে জোহানেসবার্গে ভারত পাঁচ উইকেটে ২০৩ রান করেছিল।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

টি-২০’তে ভারতের হয়ে সর্বাধিক রানের পার্টনারশিপ গড়ার নজির সঞ্জু-হুডার

সদ্য শেষ হওয়া আইপিএল হোক কিংবা ঘরোয়া ক্রিকেট সবক্ষেত্রেই একেবারে স্বপ্নের ফর্মে ছিলেন দীপক হুডা। …

Leave a Reply

Your email address will not be published.