Breaking News

ICC-র নতুন নিয়মে লালার ব্যবহার নিষিদ্ধ, শর্ট রানে পরিবর্তন…

আম্পায়ার এর ব্যবহারে রয়েছে নানান জটিলতা আর যেন বিতর্ক যেন পিছো হাটছে না… এর মাঝেই এলো পরিবর্তন।

Advertisement

মূলত  প্রাক্তন ক্রিকেটাররা ডিআরএস-এর নিয়মকানুন পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে কয়েকটি বিতর্কিত সিদ্ধান্তের পর ভারত অধিনায়ক বিরাট কোহলি প্রকাশ্যে এটিকে ‘বিভ্রান্তিকর’ বলে অভিহিত করেছিলেন। বৃহস্পতিবার প্রাক্তন ভারত অধিনায়ক অনিল কুম্বলের নেতৃত্বে ক্রিকেট কমিটি সভায় ডিআরএস এবং থার্ড আম্পায়ার প্রোটোকলে তিনটি পরিবর্তন অনুমোদন করেছে। এটিই হতে যাচ্ছে এ যাবৎ কালের অনেক বড় পরিবর্তন গুলোর মধ্যে একটি।

সফট সিগন্যাল বিষয়টি বাতিল করেছে বিসিসিআই আসন্ন আইপিএলে ।  বল পালিশ করার জন্য লালা ব্যবহার আপাতত নিষিদ্ধই থাকছে মহিলা ও পুরুষ উভয় ক্রিকেটেইএবং করোনাভাইরাস-কালে জারি হওয়া সমস্ত নিয়মও জারি রাখা হয়েছে।  এছাড়াও বেশ কয়েকটি পরিবর্তন এসেছে, সেগুলি হল-

Advertisement

১. এতদিন পর্যন্ত শর্টরানের সিদ্ধান্ত দিতেন শুধু অনফিল্ড আম্পায়াররা। এখন থেকে যে কোন শর্টরানের রিপ্লে পরীক্ষা তৃতীয় আম্পায়াররা করতে পারবেন এবং সিদ্ধান্ত পরিবর্তন করতে পারবেন। ত্রুটি সংশোধন করা হবেযেকোন সময়।

২.  উইকেট জোনের উচ্চতা বাড়িয়ে বেল অবধি করা হয়েছে এলবিডব্লিউর ক্ষেত্রে।

Advertisement

১.   ব্যাটসম্যান আদৌ বল খেলার প্রকৃত চেষ্টা করা হয়েছে কিনা তা এলবিডব্লিউ সিদ্ধান্ত নেওয়ার আগে একজন খেলোয়াড় আম্পায়ারের কাছে জিজ্ঞাসা করতে পারবেন।

সিন্ধান্তগুলো ঘরোয়াভাবে পর্যবেক্ষণ করা হয়েছে এবং এতে মিলেছে সুফলও

গত ৯ মাসে হোম আম্পায়ারদের চমৎকার পারফরম্যান্সের কথা উল্লেখ করেছে। পাশাপাশি নিরপেক্ষ এলিট প্যানেল আম্পায়ারদের আরো ব্যাপক নিয়োগকে উৎসাহিত করেছে। মহিলাদের ওয়ানডে খেলার পরিবেশে দুটি পরিবর্তন অনুমোদন করা হয়েছে। প্রথমত, বিবেচনামূলক ৫ ওভার ব্যাটিং পাওয়ারপ্লে অপসারণ করা হয়েছে এবং দ্বিতীয়ত, সব টাইড ম্যাচ একটি সুপার ওভার দ্বারা নির্ধারণ করা হবে। মেল জোন্স (ক্রিকেট অস্ট্রেলিয়া) এবং ক্যাথরিন ক্যাম্পবেল (নিউজিল্যান্ড ক্রিকেট) আইসিসি মহিলা কমিটির পূর্ণ সদস্য প্রতিনিধি হিসেবে নিযুক্ত হয়েছেন।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

২০২৩ এশিয়া কাপ পাকিস্তান থেকে সরলে, খেলবেন না বাবররা, এমনই দাবি PCB প্রধানের

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা আবারও এশিয়া কাপ ২০২৩ নিয়ে বড় বিবৃতি দিয়েছেন। …

Leave a Reply

Your email address will not be published.