Breaking News
how-shakib-mustafizur-prepartion-worldcup

কেমন হলো সাকিব মুস্তাফিজের প্রস্তুতি?

শুরুতে ৩ ম্যাচ এবং শেষে ২ ম্যাচ। মাত্র ৫টি ম্যাচ এবার ইন্ডিয়ার প্রিমিয়ার লীগে খেলতে পেরেছেন সাকিব আল হাসান। এবারের আইপিএল অভিযান এভাবেই শেষ হয়েছে বিশ্বকাপ টি২০ ক্রিকেটে এ দুই নম্বর অলরাউন্ডারের। ৫ ম্যাচে আহামরি কোন পারফর্মেন্স দেখাতে পারেননি তিনি। বিশেষ করে করোনায় স্থগিত হওয়ার পর আইপিএল আবার শুরু হলে খেলতে গিয়ে অধিকাংশ ম্যাচেই সাইড বেঞ্চে বসে থাকতে হয়েছে। আরব আমিরাতেই হবে বিশ্বকাপ, সেখানেই আইপিএল হওয়াতে দারুণ প্রস্তুতি হবে সে আশাতেই সাকিব খেলতে চেয়েছেন এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) তাকে অনাপত্তি পত্র দিয়েছে। কিন্তু সাকিব কলকাতা নাইট রাইডার্সের হয়ে নিয়মিত খেলতে পারেননি, শেষ দুই ম্যাচ খেলেছেন। যদিও তিনি দাবি করেছেন এতে করে বিশ্বকাপ বিরূপ প্রভাব পড়বে না। সাকিবের পাশাপাশি রাজস্থান রয়্যালসে খেলার অনাপত্তিপত্র পান বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। সব ম্যাচেই তিনি অপরিহার্য সদস্য হিসেবে খেলেছেন।

Advertisement

শেষ ৩ ম্যাচে খারাপ করলেও বাকি ম্যাচগুলোয় দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়ে দারুণভাবে বিশ্বকাপ প্রস্তুতি সেরেছেন কাটার মাস্টার খ্যাত ও ¯েøায়ার ডেলিভারিতে সিদ্ধহস্ত মুস্তাফিজ। এবার আজই তারা যোগ দেবেন বাংলাদেশ দলের সঙ্গে আবুধাবিতে।ঘরের মাটিতে টানা দু’টি বড় টি২০ সিরিজ খেলেছে বাংলাদেশ ক্রিকেট পরাশক্তি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। আগস্টের শুরুতে অস্ট্রেলিয়া ও সেপ্টেম্বরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচ করে খেলে জিতেছে বাংলাদেশ। আর এ জয়ের পেছনে সবচেয়ে বড় ভ‚মিকা পালন করেছেন মুস্তাফিজ। টি২০ ক্রিকেটের মতো ধুমধড়াক্কা ব্যাটিংয়ের মঞ্চেও দারুণ মিতব্যয়ী বোলিং করে হৈচৈ ফেলে দেন তিনি বিশ^ব্যাপী। তাছাড়া ¯েøায়ার এবং কাটারে দুর্দান্ত এই বাঁহাতি পেসার ডেথ ওভারের স্পেশালিস্ট হয়ে উঠেছেন অনেক আগে থেকেই। তাই এবার আইপিএলের শুরু থেকেই রাজস্থান তাকে সেভাবে কাজে লাগিয়েছে। করোনার ধাক্কায় আইপিএল স্থগিত হওয়ার আগ পর্যন্ত দারুণ পারফর্মেন্স দেখানো মুস্তাফিজ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ধারাবাহিকতা রাখেন।

এরপর আবার আইপিএল শুরু হলে নিজেকে মেলে ধরেছেন আরও ভয়ানক রূপে। প্রথম ৭ ম্যাচে নিয়েছিলেন ৮ উইকেট। পরের ৭ ম্যাচে নিয়েছেন ৬ উইকেট। শেষ ৩ ম্যাচে অবশ্য বেশ পিটুনি হজম করেছেন এবং বোলিংয়ে নিয়ন্ত্রণটা ধরে রাখতে পারেননি। তবে সব ম্যাচে খেলে দারুণ অভিজ্ঞতা হয়েছে তার।মুস্তাফিজের মতো ম্যাচ প্রস্তুতিটা হয়নি সাকিবের। শুরুতে ৩ ম্যাচ খেলার পর ৪ ম্যাচেই একাদশের বাইরে ছিলেন তিনি। নতুন করে আইপিএল আবার মাঠে গড়ালে আরব আমিরাতে এসে টানা ৫ ম্যাচ সাইডবেঞ্চে কাটিয়েছেন তিনি। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারকে কলকাতা না খেলানোয় বিশ্বব্যাপী  নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। অবশেষে শেষ ২ ম্যাচে সুযোগ পান তিনি। এ দুই ম্যাচে ব্যাট হাতে নামার সুযোগ হয়নি তার। তবে দারুণ বোলিং করে নিজের কার্যকারিতার প্রমাণ দিয়েছেন। এক ম্যাচে ৪ ওভারে ২০ ও শেষ ম্যাচে ১ ওভারে ১ রান দিয়ে একটি করে উইকেটও নিয়েছেন। আরও কিছু ম্যাচ খেলতে পারলে তার বিশ্বকাপ প্রস্তুতিটা হয়তো আরো ভাল হতো। সাকিব বলেছেন, ‘গত ১৫-২০ দিন আমার তেমন খেলা হয়নি। তবে এটা কোন নেতিবাচক প্রভাব ফেলবে না।

Advertisement

আমি কঠোর পরিশ্রম করেছি। সুযোগ আসলে তা কাজে লাগাতে হবে। দলের জন্য অবদান রাখার চেষ্টা করি, তা-ই হয়েছে।’ ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজসেরা হন তিনি ৫ ম্যাচে ৮ উইকেট নিয়ে। পরে কিউইদের বিপক্ষে ৪ ম্যাচে নেন ৩ উইকেট। দুই সিরিজে ব্যাট হাতে মন্থর উইকেটে ৯ ম্যাচে করেন ১৫৯ রান। সার্বিকভাবে তাই বিশ্বকাপ প্রস্তুতিতে সন্তুষ্ট তিনি। সাকিব বলেন, ‘আমি বাংলাদেশের হয়ে টানা খেলছিলাম। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুটি ভালো সিরিজ কাটিয়েছি। এত ক্রিকেট খেলেছি যে এখন না খেলায় আর অস্বাভাবিক মনে হচ্ছে না।’ এবার সাকিব-মুস্তাফিজ জাতীয় দলের হয়ে শুরু করবেন বিশ্বকাপ মিশন। গত রবিবার ওমানে এসেছে বাংলাদেশ দল, সেখানেই হবে প্রাথমিক রাউন্ডের ৩ ম্যাচ ১৭, ১৯ ও ২১ অক্টোবর। দলের সঙ্গে যোগ দেননি তারা ৮ অক্টোবর পর্যন্ত আইপিএল খেলার অনুমতি থাকায়। তবে আজ আবুধাবি আসবে টাইগাররা, তখনই দলের সঙ্গে যোগ দেবেন সাকিব-মুস্তাফিজ।

 

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

বিরাটদের ব্যাটিং বিপর্যয়ে ব্যর্থ বোলাররাও! ক্যাচ ফস্কে, রান গলিয়ে হার বাংলাদেশের কাছে

এক দিনের সিরিজ়ে এগিয়ে গেল বাংলাদেশ। Advertisement টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক …

Leave a Reply

Your email address will not be published.