Breaking News
histroy-become-ipl-occasion

ইতিহাস হবে IPL নিলাম! নয়া পদ্ধতিতে প্লেয়ার কেনাবেচা নিয়ে সিদ্ধান্তের পথে বোর্ড

IPL মহাযুদ্ধের দামামা ইতিমধ্যেই বাজতে শুরু করেছে। ইতিমধ্যেই আটটি ফ্র্যাঞ্চাইজি স্পষ্ট করে দিয়েছে, তাঁরা কোন কোন ক্রিকেটারকে ধরে রাখতে চান। তবে পরেরবছর IPL টুর্নামেন্ট শুরু হওয়ার আগে রয়েছে মেগা নিলামের চৌকাঠ। সেই চৌকাঠ কতজন ক্রিকেটার অতিক্রম করতে পারেন, কিংবা কতগুলো নতুন মুখ দেখা যেতে পারে, তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সমীকরণের নয়া যুদ্ধ। তবে এবার শুনতে পাওয়া যাচ্ছে আরও বড় খবর। ২০২৩ সাল থেকে নাকি IPL নিলাম বন্ধ করে দিতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আর সেই ইঙ্গিত দিয়েছেন স্বয়ং বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।

কিন্তু, কেন আচমকা এমন সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড? বোর্ডের দাবি, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি কিংবা রোহিত শর্মার মতো ক্রিকেটাররা এক একটি দলের মুখ হয়ে গিয়েছেন। তাঁদের নাম আলাদা করে কোনও দলের সঙ্গে যোগ করার কথা কেউ স্বপ্নেও ভাবতে পারে না। কিন্তু, নিলামের কারণে সেই ক্রিকেটাররা যদি অন্য কোনও দলে চলে যান, সেক্ষেত্রে প্রাক্তন দলের ব্র্যান্ডভ্যালু অনেকটাই কমে যাবে। অর্থাৎ যে দলটা এতদিন ধরে ওই ক্রিকেটারের উপর আর্থিক বিনিয়োগ করেছে, তাদের প্রতি একেবারেই সুবিচার করা হবে না

তবে ক্রিকেটে এখনও বহুল প্রচলিত না হলেও ফুটবলে কিন্তু ট্রান্সফার উইন্ডো কিন্তু যথেষ্ট প্রচলিত একটা শব্দ। বিশ্ব ফুটবলে হামেশাই ট্রান্সফার উইন্ডোর মাধ্যমে ফুটবলারদের দলবদল হয়ে থাকে। মেসি-রোনাল্ডোও এই একই রাস্তায় হেঁটে যথাক্রমে বার্সেলোনা থেকে প্যারিস সেন্ট-জার্মেইন এবং জুভেন্তাস থেকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড দলে যোগ দিয়েছেন। তবে এক্ষেত্রেও একটা মজার ব্যাপার রয়েছে। এই যে ফুটবলারদের ট্রান্সফার হচ্ছে, তাতে নতুন দলটি ‘প্রাক্তন’কে একটা মোটা অঙ্কের ট্রান্সফার ফি দেয়। ফলে পুরনো দলটি অন্তত একটি আর্থিক সম্মাননা পান।

তবে S নয়া মরশুমে আরও দুটো নতুন দল যোগ দিতে চলেছে এই টুর্নামেন্টে। লখনউ এবং আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজি নিলামের আগেই তিনজন করে ক্রিকেটারকের সঙ্গে চুক্তি করতে পারে। আগামীদিনে দশটি দল নিয়ে আয়োজন করা হচ্ছে এই টুর্নামেন্ট। সেক্ষেত্রে প্রতিযোগিতার মান যে আরও বেড়ে যাবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু, এই দুটো নতুন দল কেমন হবে, সেইদিকেই তাকিয়ে রয়েছে গোটা ক্রিকেট বিশ্ব।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

দল থেকে বাদ দিয়ে এখন মর্গ্যানকে অবসর জীবনের শুভেচ্ছা! KKR-এর সোশ্যাল মিডিয়া পোস্ট ঘিরে ক্ষোভ সমর্থকদের

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে ইয়ন মর্গ্যানকে সঙ্গত কারণেই ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানায় কলকাতা …

Leave a Reply

Your email address will not be published.