Breaking News
dhoni-king-kong

অধিনায়ক ধোনিকে সাদা বলের ‘কিং কং’ মনে করেন শাস্ত্রী

নেতৃত্ব অনেকের কাছেই একটি শিল্প। এটাই যদি হয়, ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে তাহলে বলতে হবে দারুণ এক শিল্পী! বিশেষ করে সাদা বলের ক্রিকেটে অধিনায়কত্বের মানদণ্ডটি অনেক ওপরে নিয়ে গেছেন ধোনি। তাঁর নেতৃত্ব যাঁরা খুব কাছে থেকে দেখেছেন, তাঁদের প্রায় সবাই ধোনির নেতৃত্বগুণে মুগ্ধ। ভারতের কোচ রবি শাস্ত্রী তাঁদেরই একজন।শাস্ত্রীর কাছে সাদা বলে সর্বকালের সেরা অধিনায়ক ধোনিই। পরিসংখ্যানও ধোনির পক্ষেই কথা বলে। সাদা বলের ক্রিকেটে একজন অধিনায়ক হিসেবে যা কিছু অর্জন করা সম্ভব, তার সবকিছুই তিনি পেয়েছেন।

Advertisement

ভারতকে দুটি বিশ্বকাপ জিতিয়েছেন অধিনায়ক ধোনি—একটি ওয়ানডেতে, আরেকটি টি-টোয়েন্টি। শুধু বিশ্বকাপ কেন, সাদা বলের এমন কোনো বৈশ্বিক টুর্নামেন্ট নেই, যা ধোনি জেতেননি।ক্রিকেটের লাইভ স্ট্রিমিংয়ের ওয়েবসাইট ফ্যান কোডের সঙ্গে কথোপকথনে ধোনিকে সাদা বলের সর্বকালের সেরা অধিনায়ক বলার ব্যাখ্যা হিসেবে তাঁর রেকর্ডগুলোকেই সামনে নিয়ে এসেছেন শাস্ত্রী, ‘ধোনি সর্বকালের সেরা সাদা বলের অধিনায়ক।

একবার শুধু আইসিসি টুর্নামেন্টগুলোতে তার রেকর্ডের দিকে তাকান। সে কী জেতেনি? আইপিএল, চ্যাম্পিয়নস লিগ, সব ধরনের আইসিসি টুর্নামেন্ট, দুটি বিশ্বকাপ। সত্যি বলতে কী, সাদা বলের ক্রিকেটে (অধিনায়ক হিসেবে) কেউ তার কাছাকাছি নেই।’কথোপকথনের এক পর্যায়ে ধোনিকে হলিউডের কিং কং সিনেমার দানবীয় সেই গরিলার সঙ্গে তুলনা করেছেন শাস্ত্রী। ভারতের প্রধান কোচের কথা, ‘ধোনিকে সর্বকালের সেরা না বলে উপায় নেই। সব মিলিয়ে আপনি তাকে ভালোবেসে বলতে পারেন দ্য কিং কং।’

Advertisement

ধোনির অধিনায়কত্ব নিয়ে কথা বলতে গেলে একটা বিষয় না এসে পারে না, সেটি মাঠে তাঁর ঠান্ডা মাথা! যার জন্য তাঁকে বলা হয় ‘মিস্টার কুল’।ধোনিকে নিয়ে কথা বলতে গিয়ে শাস্ত্রী সে বিষয়টিও বাদ দেননি, ‘আপনি যখন ধোনিকে কোনো দলের নেতৃত্ব দিতে দেখবেন, এই যেমন চেন্নাই সুপার কিংসের কথাই ধরুন, তার শান্ত ভাব দেখেই বুঝতে পারবেন সবকিছু ঠিক আছে। সে যখন চার-ছক্কা মারে, দেখবেন সেটির মধ্যেও নিয়ন্ত্রণ আর ব্যাকরণ থাকে।’ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ধোনি আইপিএলের দল চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিচ্ছেন। এবারের আইপিএলে প্রথম রাউন্ডে ১২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ধোনির দল।

 

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

শতরানের দোরগোড়ায় দুই পাক ওপেনার, রাওয়ালপিন্ডিতে ব্রিটিশ বোলাররাও টের পাচ্ছেন কত ধানে কত চাল

ইটের জবাবে পাথর নয়, বরং পাথরের আঘাত হজম করার পরে ইট ছুঁড়তে শুরু করেছে পাকিস্তান। …

Leave a Reply

Your email address will not be published.