Breaking News
Despite a handful of 10 wickets, Jadeja asked Jayant to bowl, fascinated by Ashwin

১০ উইকেটের হাতছানি সত্ত্বেও জয়ন্তকে বল করতে বলেন জাদেজা, মুগ্ধ অশ্বিন

মোহালিতে এক স্মরণীয় টেস্টে এক ইনিংস ও ২২২ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজে ১-০ লিড নিয়ে নিল ভারতীয় দল। বিরাট কোহলির শততম টেস্টকে ব্যাটে বলে চিরস্মরণীয় করে রাখলেন রবীন্দ্র জাদেজা। তবে ম্যাচ শেষে জাদেজার পরার্থপরতায় মজে তাঁর স্পিন পার্টনার রবিচন্দ্রন অশ্বিন।

ব্যাট হাতে প্রথম ইনিংসে অপরাজিত ১৭৫ রান করেন জাদেজা। সেই সময় ভারতীয় দল ডিক্লায়ার করে দিলে রোহিত শর্মার ওপর কিছু প্রশ্ন উঠলেও, জাদেজা নিজেই জানিয়েছিলেন তাঁর কথাতেই ইনিংস ঘোষণার সিদ্ধান্ত নেয় দল। তবে এখানেই জাদেজার বলিদানের গল্প শেষ নয়। ম্যাচ শেষে অশ্বিন, নিঃস্বার্থ জাদেজার আরেকটি গল্প শোনালেন। কীভাবে নিজের বিশ্বরেকর্ড গড়ার হাতছানি থাকলেও পরের জন্য আত্মত্যাগ করেন জাদেজা, তা অশ্বিনের গল্পেই ধরা পড়ে।

অশ্বিন বলেন, ‘আমরা দুইজনেই বুঝতে পারি যে জয়ন্ত (যাদব) বেশি বল করেনি। আমার তৃতীয় স্পিনারের দিকে আমাদের নজর দেওয়াটা কর্তব্য়। জাড্ডু যে দিক থেকে বল করছিল ওই দিকে স্পিনাররা বেশ মদত পাচ্ছিল। সেই কারণেই ও নিজে বল না করে জয়ন্তর হাতে বল তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরে আমিও আমার ওভারগুলোয় ওর (জয়ন্ত) বল করার জন্য ছেড়ে দিই। তবে জাড্ডুই প্রথমে নিজের ওভারগুলো ছেড়ে দেয়।’

এই ঘটনা প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পর, দ্বিতীয় ইনিংসেও চার উইকেট নিয়েছিলেন। আর একটি উইকেট পেলেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসাবে এক ম্যাচে ১৫০-র অধিক রান ও ১০ উইকেট নেওয়ার দুর্দান্ত কৃতিত্ব নিজের নামে করতেন ‘রকস্টার’ জাদেজা। সেই অবস্থায় দাঁড়িয়ে জাদেজার এই ত্যাগ আরও বড় হয়ে দাঁড়ায়।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

প্রত্যাবর্তনে কামাল জেমির, শ্রীলঙ্কাকে ৩৪ রানে হারাল ভারত

মিতালি রাজ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর এই প্রথমবার কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলতে নামছে …

Leave a Reply

Your email address will not be published.