Breaking News

ক্ষমা চাইলেন ডি কক, নিয়ম মানতে ‘আপত্তি নেই’

বোর্ডের কাছে ক্ষমা চেয়ে বিতর্কের অবসান ঘটালেন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার কুইন্টন ডি কক। তারকা এই ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের গুরুত্বপূর্ণ ম্যাচে ‘ব্যক্তিগত কারণে’ অনুপস্থিত ছিলেন।

চলতি বিশ্বকাপে প্রত্যেক ম্যাচের আগে হাঁটু গেঁড়ে বর্ণবাদ বিরোধী প্রতিবাদ বাধ্যতামূলক করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। সেই নিয়ম মানতে আপত্তি জানিয়েছিলেন ডি কক।

অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের উদ্বোধনী ম্যাচে মাঠসুদ্ধ সবাই হাঁটু গেঁড়ে বর্ণবাদের বিরুদ্ধে প্রতীকী অবস্থান নিলেও এতে অংশ নেননি ডি কক। এ নিয়ে তীব্র সমালোচনার মুখে দ্বিতীয় ম্যাচে খেলতেই নামেননি। এরপর প্রোটিয়া বোর্ড জানিয়েছিল, দল ডি ককের এই অবস্থান পর্যালোচনা করছে।

সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকান সুপারস্টারের আন্তর্জাতিক ক্যারিয়ারই পড়ে গিয়েছিল হুমকির মুখে। তবে ক্ষমা চেয়ে ডি কক আপাত সমাধান বের করে ফেলেছেন। একইসাথে জানিয়েছেন, বোর্ডের আরোপিত নিয়ম মেনে চলবেন তিনি।

সমর্থকদের কষ্ট, রাগ ও সংশয়ের জন্য দুঃখ প্রকাশ করে ডি কক বলেন, ‘আমি হাঁটু গেঁড়ে বসলে যদি অন্যদের জন্য তা শেখার বিষয় হয় এবং জীবনকে আরও ভালো করতে সহায়তা করে, আমি খুশি মনেই তা করব। আমি বোর্ডের উদ্দেশ্য বুঝতে পেরেছি। দেশের হয়ে খেলার চেয়ে ভালো কিছু নেই।’

তিনি আরও বলেন, ‘আমি ঠিকভাবে বলতে পারি না, তবে আমি এই কাজের জন্য দুঃখ প্রকাশ করছি। সমর্থন দেওয়ার জন্য সতীর্থদের ধন্যবাদ জানাই, বিশেষ করে অধিনায়ক টেম্বা বাভুমাকে। মানুষ হয়ত বুঝবে না, তবে সে দারুণ এক নেতা।’

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

বদলি ক্রিকেটার হিসেব দ্য হান্ড্রেডে প্রিটোরিয়াস-পারনেল

বদলি ক্রিকেটার হিসেবে দ্য হান্ড্রেডে যোগ দিচ্ছেন ডোয়াইন প্রিটোরিয়াস ও ওয়েইন পারনেল। তাদের খেলার বিষয়টি …

Leave a Reply

Your email address will not be published.