Breaking News
cricketer-not-machine-told-rohit

ক্রিকেটাররা মেশিন নয়: রোহিত

টানা জৈব সুরক্ষা বলয়ে থেকে খেলার কারণে ক্রিকেটারদের পারফরম্যান্সে ব্যাপকভাবে প্রভাব পড়েছে। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের পারফরম্যান্সই যার উৎকৃষ্ট উদাহরণ। জৈব সুরক্ষা বলয়ের ধকল কাটাতে ক্রিকেটারদের বিশ্রাম দেয়ার পক্ষে রোহিত শর্মা। ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক জানিয়েছেন, ক্রিকেটাররা মেশিন নয়।

আইপিএল এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার জন্য লম্বা সময় ধরে পরিবারের সঙ্গে নেই ভারতের ক্রিকেটাররা। জৈব সুরক্ষা বলয়ে থাকতে থাকতে মানসিকভাবে কিছুটা অবসাদগ্রস্ত হয়ে উঠছেন অনেকেই। এর প্রভাব পড়েছে খেলার মাঠেও, কদিন আগে এমনটাই দাবি করেছিলেন জসপ্রিত বুমরাহ।

ভারতের কোচের দায়িত্ব ছাড়ার পর রবি শাস্ত্রী বলেছিলেন, ক্রিকেটাররা মেশিন নয়। এমনকি ভারতের সাবেক কোচ মন্তব্য করেছিলেন যে, মাসের পর মাস জৈব সুরক্ষা বলয়ে থেকে খেললে ডন ব্র্যাডম্যানের গড়ও কমে যেতো। শাস্ত্রীর সেই কথার সুর ধরে রোহিতও জানালেন ক্রিকেটারদের বিশ্রাম দেয়ার প্রয়োজনীয়তা।

এ প্রসঙ্গে রোহিত বলেন, ‘ওয়ার্কলোড ম্যানেজমেন্ট আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ক্রিকেটাররা মোটেও মেশিন নয়। তাদেরকে সময় দেয়াটা প্রয়োজন। তাই তো নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজে বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। সামনের চ্যালেঞ্জের জন্য আমরা আমাদের ছেলেদেরকে মানসিকভাবে সতেজ চাই।’

কদিন আগেই ভারতের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন রাহুল দ্রাবিড়। রোহিতের মতো করে খানিকটা গর্জে উঠে না বললেও দ্রাবিড় মনে করেন ক্রিকেটারদের শারীরিক ও মানসিক অবস্থা বোঝাটা গুরুত্বপূর্ণ। ক্রিকেটারদের বিশ্রাম দেয়ার চ্যালেঞ্জ নেয়ারও বিকল্প দেখছেন না তিনি। প্রয়োজনীয়তা বোঝাতে কেন উইলিয়ামসনের উদাহরণ টেনেছেন ভারতের নতুন এই কোচ।

দ্রাবিড় বলেন, ‘একজন কোচ হিসেবে প্রতিটি ক্রিকেটারের শারীরিক ও মানসিক অবস্থা বোঝা আমার কাজ। আন্তর্জাতিক ক্রিকেটে সব দলকে এই চ্যালেঞ্জ নিতে হচ্ছে। এই অবস্থার মধ্যেই সেরা একাদশ মাঠে নামাতে হবে। আমাদের কাছেই তো হতে গরম উদাহরণ আছে। ক্লান্তির জন্যই কিন্তু কেন উইলিয়ামসন টি-টোয়েন্টি সিরিজ থেকে নাম সরিয়ে নিলো।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ধোনির প্রথা ভেঙে দিলেন হার্দিক! দেখুন ট্রফি জিতে কার হাতে তুলে দিলেন পান্ডিয়া

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তাঁর মেয়াদে একটি প্রথা শুরু করেছিলেন, যেখানে একটি সিরিজ …

Leave a Reply

Your email address will not be published.