Breaking News
Cricket-will-be-stopped-in-Pakistan -if Indian =-M wants: -Ramiz Raja

ভারতের প্রধানমন্ত্রী চাইলে ক্রিকেট বন্ধ হয়ে যাবে পাকিস্তানে: রমিজ রাজা

পাকিস্তান ক্রিকেট বোর্ড নয়, বরং ভারতের ব্যবসায়ীরা পাকিস্তানের ক্রিকেট নিয়ন্ত্রণ করে, এমনকি ভারতের প্রধানমন্ত্রী চাইলে তালা ঝুলে যেতে পারে পাকিস্তান ক্রিকেট বোর্ডে, এমনটাই বলেছেন রমিজ রাজা! পিসিবি প্রধানের বক্তব্য শুনে পাঠক নিশ্চয়ই যারপরনাই অবাক হচ্ছেন? সমস্যা নেই, রমিজের পুরো বক্তব্যটি শুনলে, তাঁর কথার পরিষ্কার ধারণা পেলে হয়তো হবেন না।আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাদের ৯০ শতাংশ তহবিলের জন্য যে দেশটির ওপর নির্ভর করে তা হচ্ছে ভারত। ভারতে ক্রিকেটের বাণিজ্য যতদিন আছে, আইসিসির কোষাগারে অর্থ সরবরাহের ধারাও ততদিন আছে। এবং এই অর্থই বোর্ডগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হয়। কাজেই শুধু পাকিস্তান নয়, গোটা বিশ্বের ক্রিকেটই ভারতের ক্রিকেট বাণিজ্যের একটি প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব বিদ্যমান। এবং রমিজও এই বিষয়টির প্রতিই ইঙ্গিত করেছেন।

Advertisement

চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকেই বিভিন্ন ইস্যুতে কোন রাখঢাক ছাড়াই মন্তব্য করে আসছেন রমিজ রাজা। বৃহস্পতিবার ইসলামাবাদে আন্ত:প্রাদেশিক বিষয়ক সিনেট কমিটিতে এক বক্তব্যে ভারতের এই অর্থনৈতিক আগ্রাসন ও আইসিসির ভারত বশ্যতার কড়া ভাষায় নিন্দা করেন রমিজ।“আইসিসি হচ্ছে এশিয়ান ও পশ্চিমা দেশগুলোর মধ্যেকার ক্রিকেট রাজনীতিতে দ্বিধাবিভক্ত একটি সংগঠন যার তহবিলের ৯০ শতাংশ অর্থ আসে ভারত থেকে। পিসিবির বার্ষিক বাজেটের অর্ধেকও সেই পয়সায় হয়। সুতরাং একদিক থেকে দেখলে ভারতের ব্যবসায়ীরাই পাকিস্তান ক্রিকেট নিয়ন্ত্রণ করে এবং আগামীকালই যদি ভারতের প্রধানমন্ত্রী চান তো পাকিস্তানে সেই অর্থ আসার পথ বন্ধ হয়ে যাবে এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড চলবে না”- বলেছেন রমিজ

রমিজ বলেছেন, নিজেদের দেশের ক্রিকেট বাণিজ্যের বাজার শক্তিশালী করে ভারত থেকে আসা অর্থের ওপর নির্ভরতা যথাসম্ভব কমিয়ে ফেলার মধ্যেই পাকিস্তান ক্রিকেটের সত্যিকারের উন্নতি নিহিত। আইসিসিকে একটি নিছক ‘ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি’ হিসেবেও আখ্যায়িত করে রমিজ।রমিজের বক্তব্যে অবশ্য একটি সুখবরও ছিল পাকিস্তান ক্রিকেটের জন্য। নিউজিল্যান্ড নাকি তাদের বাতিল করা সিরিজটি নতুন করে আয়োজন করতে আগ্রহী এবং এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে কোন একটা সুসংবাদ দিতে পারবেন তিনি, এমনটিই জানিয়েছেন পিসিবি প্রধান।

Advertisement

 

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

পাল্লেকেলেতে শ্রীলঙ্কাকে হারাল আফগানিস্তান, ২০২৩ ODI বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল পাকিস্তান!

পাল্লেকেলেতে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মধ্যে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হয়েছিল। এই ম্যাচে টসে …

Leave a Reply

Your email address will not be published.