Breaking News
controversial-remarks-about-kohli-by-former-pakistan-spinner

কোহলিকে নিয়ে বিতর্কিত মন্তব্য প্রাক্তন পাক স্পিনারের, জল্পনা তুঙ্গে

চলতি টি-২০ ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট দল আপাতত স্বপ্নের দৌড়ে রয়েছে। অন্য়দিকে গ্রুপ পর্যায়ে একটি ম্যাচ বাকি থাকতেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ভারত। এমনই একটি সময়ে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন ক্রিকেটার মুস্তাক আহমেদ।

Advertisement

তাঁর কথায়, অধিনায়কত্ব ছাড়ার পাশাপাশি খুব তাড়াতাড়িই বিরাট কোহলি এই ফরম্যাট থেকেও অবসর গ্রহণ করতে পারেন। জিও নিউজকে দেওয়া একটি সাক্ষাৎকারে এমন মন্তব্যের পর খুব স্বাভাবিকভাবেই গোটা ক্রিকেট বিশ্বে জল্পনা ছড়াতে শুরু করেছে।

জিও নিউজে সম্প্রচারিত জশন-এ-ক্রিকেট অনুষ্ঠান চলাকালীন তিনি বললেন, ‘বর্তমানে বিরাট কোহলি একেবারে ফ্যামিলি ম্যান হয়ে উঠছেন। ওর একটা মেয়ে রয়েছে। সেকারণেই ও এবার পরিবারের দিকে বেশি করে নজর দিতে শুরু করবে।’

Advertisement

সেইসঙ্গে তিনি আরও যোগ করেছেন, ‘এখন কোহলি একদিনের ম্যাচ এবং টেস্ট ক্রিকেটের জন্যই নিজের এনার্জি সঞ্চয় করতে চাইবে।’

অন্যদিকে বিরাট কোহলির টি-২০ অধিনায়কত্ব ছাড়়ার ব্যাপারে মুখ খুললেন পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ইনজামাম উল হকও।

Advertisement

তিনি বললেন, ‘চলতি টি-২০ বিশ্বকাপ শুরুর আগেই পরিস্থিতি অনেকটা বদলে গিয়েছিল। কোহলি আগেই ঘোষণা করে দিয়েছিলেন যে তিনি আর টি-২০ ক্রিকেটে অধিনায়কত্ব করবেন না। একজন ক্রিকেটার হিসেবে আমি শুধুমাত্র এটুকুই বলতে পারি যে দলের মধ্যে কোহলি খুব একটা স্বস্তিতে ছিলেন না। ড্রেসিংরুমের পরিবেশও কতটা অনুকূল ছিল, তা নিয়ে সন্দেহ রয়েছে। আপনি খুব স্পষ্টভাবে এই দলে দুটো গ্রুপ দেখতে পাবেন। একটা মুম্বই গ্রুপ এবং অন্যটা দিল্লি গ্রুপ।’

নামিবিয়ার বিরুদ্ধেই টি-২০ ক্রিকেটে শেষবার অধিনায়ক হিসেবে মাঠে নামলেন। চলতি বিশ্বকাপের সেমিফাইনালের যোগ্যতা অর্জন করতে পারেনি ভারতীয় ক্রিকেট দল। কিন্তু, ক্রিকেটের এই ক্ষুদ্রতম ফরম্যাটে রান মেশিন বিরাট কোহলি যে অন্যতম সেরা অধিনায়ক, তা নিয়ে কোনও সন্দেহই থাকতে পারে না। ২০১৭ সালে মহেন্দ্র সিং ধোনির থেকে রাজত্ব নিজের কাঁধে নেওয়ার পর বিরাট কোহলি চার বছরে ভারতীয় ক্রিকেট দলকে একটি নয়া উচ্চতায় তুলে নিয়ে গিয়েছিলেন।

Advertisement

অধিনায়ক হিসেবে ৫০তম টি-২০ ম্যাচ নামিবিয়ার বিরুদ্ধে খেলতে নামলেন বিরাট কোহলি। ৮ নভেম্বর এই ম্যাচের আয়োজন করা হয়েছে। কোহলির অধিনায়কত্বে ৪৯টি টি-২০ ম্যাচের মধ্যে ভারত ২৯টি ম্যাচে জয়লাভ করেছে। জয়ের শতকরা হার ৬৩.৮২। (ধোনির থেকে অনেকটাই ভালো – ৫৯.২৮%)

অধিনায়ক হিসেবে টি-২০ ম্যাচ জয়: বিরাট কোহলি (২৯), শুধুমাত্র মহেন্দ্র সিং ধোনি এবং ইয়ন মরগ্যান (৪১ ম্যাচে জয়) এগিয়ে রয়েছেন।

টি-২০ ক্রিকেটে দ্বিতীয় সর্বাধিক হাফসেঞ্চুরি রয়েছে অধিনায়ক কোহলির ঝুলিতে।
টি-২০ ক্রিকেটে অধিনায়ক বিরাটের নেতৃত্বে SENA (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া) দেশের বিরুদ্ধে জয়লাভ করেছে। এটাও কম বড় কৃতিত্ব নয়।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

আমরা হিরে খুঁজতে গিয়ে কি সোনা হারাচ্ছি- ভারতীয় দল নিয়ে মহম্মদ কাইফের বড় প্রশ্ন

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়েছে এবং সমস্ত দল আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে …

Leave a Reply

Your email address will not be published.