Breaking News

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারত কি পাকিস্তান যাবে? আলোচনায় মশগুল সমর্থকরা

ভারত পাকিস্তান ম্যাচ নিয়ে আলোচনা থামতেই চাইছে না। বিশ্বকাপ শেষের পরে এবার ফের শিরোনামে ভারত পাকিস্তান ম্যাচ। সৌজন্যে ICC। গতকাল ICC আগামী ১০ বছরের সূচি প্রকাশ করে টুর্নামেন্টের। যারপরই বিতর্ক।

গতকাল ICC তাদের আগামী ১০ বছরের ক্রীড়াসূচি প্রকাশ করেছে। যেখানে আগামী ১০ বছর হতে চলা বিশ্বকাপ, টি-২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশের নাম ও বছর ঘোষণা করেছে। যেখানে দেখা গেছে ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে পাকিস্তানকে। এরপর অনেকের প্রশ্ন ভারত কি আদৌ ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করবে?

গুরুত্বের দিক থেকে বিচার করলে বিশ্বকাপের পরেই চ্যাম্পিয়ন্স ট্রফি। এটাতে মিনি বিশ্বকাপও বলা যেতে পারে। ২০১৭ সালে ভারতকে হারিয়ে এই ট্রফি ঘরে তুলেছিল পাকিস্তান। ভারতের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক ও ক্রিকেটীয় সম্পর্ক মোটেই ভালো নয়। দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। দুই দেশের দেখা হয় একমাত্র ICC-র আয়োজিত ট্রফিতেই। এতদিন সেই টুর্নামেন্টগুলো হয়েছে নিরপেক্ষ ভেনুতে। কিন্তু ২০২৫ সালে কী হবে?

বিশেষজ্ঞদের মতে, ভারত পাকিস্তানের মধ্যে বর্তমানে যে কূটনৈতিক সম্পর্ক তা উন্নতি হওয়ার নয়। সীমান্ত সমস্যা লেগেই আছে। ২০২৫ সালের মধ্যে তা উন্নতি না হলেও ভারতকে চ্য়াম্পিয়ন্স ট্রফি খেলতে যেতে হবে পাকিস্তানে। কারণ, ICC-র টুর্নামেন্ট বয়কট করলে সেই দেশ কড়া শাস্তির মুখে পড়ে। যা চাইবে না BCCI।

সম্প্রতি নিরাপত্তার কারণ দেখিয়ে পাকিস্তানে সঙ্গে সিরিজ বাতিল করেছে নিউজিল্যান্ড। এরপর একই পথে হেঁটেছে ইংল্যান্ডও। প্রশ্ন, যদি নিরাপত্তার প্রশ্ন থাকে তাহলে সেটা কি ২০২৫ সালের মধ্যে ঠিক করা সম্ভব? নাকি পাকিস্তান থেকে সরতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি?

ভারত শেষবার পাকিস্তান সফর করেছিল ২০০৫-০৬ ক্রিকেট মরশুমে। এরপর পাকিস্তান ভারতে এলেও ভারত যায়নি। নিরাপত্তার কারণেই যায়নি। ২০১২ সালে দুই দেশ শেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলে।পাকিস্তানে সিরিজ খেলা অতীতে ঝুঁকির ছিল। ৩ মার্চ ২০০৯ সালে লাহোরের গদ্দাফি স্টেডিয়ামের কাছে শ্রীলঙ্কা ক্রিকেট দলের বাসে সন্ত্রাসবাদী হামলায় শ্রীলঙ্কা দলের বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় আহত হন। রকেট লঞ্চার দিয়ে বাসে হামলা চালানো হয়।

কিন্তু তার আগেই বাস থেকে নেমে যান প্লেয়াররা। সেই থেকে ২০১৯ সাল পর্যন্ত পাকিস্তান আন্তর্জাতিক সিরিজ বন্ধ ছিল। ২০১৯ সালে সেই শ্রীলঙ্কা দলই পাকিস্তানে সিরিজ খেলে। শুধু এখানেই শেষ নয়। ২০২৩ সালে এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। সেখানে ভারতের পদক্ষেপ কী হবে তা ঠিক নয়। এক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহীতে আয়োজন করা হতে পারে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

নেতৃত্বভার পেলে সানন্দে গ্রহণ করবেন হার্দিক

ভারতীয় দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ পেলে অবশ্যই তা সানন্দে লুফে নিতে চান হার্দিক পান্ডিয়া। তবে …

Leave a Reply

Your email address will not be published.