Breaking News

এখনো গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া সম্ভব : সাকিব

অবশেষে বুক থেকে পাথর নেমে গেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পয়েন্ট টেবিল এখনো ভালো অবস্থানে রয়েছে টাইগাররা। এমনকি গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা রয়েছে টাইগারদের সামনে। গতকাল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সেটা মনে করিয়ে দিয়েছেন সাকিব আল হাসান। ‌

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘আমাদের কম্পিউটার অ্যানালিসিস্টের সঙ্গে কথা হওয়ার পর যেটা বলল, যে অবস্থায় আছে রান রেট আমরা যদি পাপুয়া নিউ গিনির সঙ্গে মোটামোটি ভালো ব্যাবধানে জিততে পারি,

“যেটা আমরা আশা করি জেতার, আর ওমান-স্কটল্যান্ডের ম্যাচে একটা দল অবশ্যই হারবে সেখানে। তাতে রান রেটটা পিছিয়ে যাবে আর পাপুয়া নিউ গিনিকে হারালে আমাদের রান রেটটা বাড়বে। এখনও হয়তো আমাদের সম্ভাবনা আছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাওয়ারও।”

আগামীকাল যদি স্কটল্যান্ডের কাছে ওমান হেরে যায় তাহলে বিশ্বকাপের মূলপর্বে নিশ্চিত করবে বাংলাদেশ এবং স্কটল্যান্ড। তবে যদি ওমানের কাছে স্কটল্যান্ড হেরে যায় তাহলে নেট রান রেটের পয়েন্ট-এর দিকে তাকাতে হবে তিন দলকে। তবে সেক্ষেত্রে সুবিধাজনক স্থানে রয়েছে বাংলাদেশ। তার কারণ তিন দলের নেট রানরেট পয়েন্ট প্রায় সমান। দুই ম্যাচ শেষে বাংলাদেশের নেট রানরেট পয়েন্ট (০.৫০০)।

অন্যদিকে স্কটল্যান্ড-এর নেট রানরেট পয়েন্ট (০.৫৭৫)। অর্থাৎ বাংলাদেশ থেকে মাত্র (০.০৭৫) বেশি। তাই পরবর্তী ম্যাচ যদি বাংলাদেশে পাপুয়া নিউগিনির বিপক্ষে ২৫-৩০ রান অথবা ২০-২৫ বল হাতে রেখে জয় লাভ করে তাহলে স্কটল্যান্ডে থেকে বর্তমান (০.৫৭৫) নেট রানরেট পয়েন্টে এগিয়ে যাবে বাংলাদেশ। তখন পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে যাবে টাইগাররা।

অন্যদিকে ওমানের রান রেট পয়েন্ট স্কটল্যান্ড-এর থেকে ভালো (০.৬১৪)। সে ক্ষেত্রে বিশ্বকাপের মূলপর্বে খেলতে হলে ওমানকে হারাতেই হবে স্কটল্যান্ডকে। অন্যদিকে ওমান যদি স্কটল্যান্ডকে যেকোনো ব্যবধানে হারিয়ে দেয় তাহলে বিশ্বকাপের মূলপর্বে চলে যাবে ওমান।

অন্যদিকে নেট রানরেট পয়েন্ট কম হওয়ার কারণে বাদ পড়বে স্কটল্যান্ড। স্কটিশদের বিপক্ষে ৭ রানে হারের পর স্বাগতিক ওমানের বিপক্ষে ২৬ রানের জয়ে বদলে গিয়েছে দৃশ্যপট। সাকিবদের লক্ষ্য এখন গ্রুপ পর্বের বাধা পার করে বিশ্বকাপের সেমি ফাইনাল খেলা।

বিশ্বকাপে বাংলাদেশের স্বপ্ন নিয়ে এক প্রশ্নের উত্তরে সাকিব বলেন, ‘আমাদের স্বপ্নের কথা আমরা বলেই এসেছি। স্বপ্ন কি প্রতিদিন পরিবর্তন হয় নাকি? প্রথম আমাদের লক্ষ্য পরবর্তী স্টেজে কোয়ালিফাই করার। এরপর সেমিফাইনাল খেলা। আমরা যখন দেশ থেকে আসি, তখন তো আমাদের একটা বড় স্বপ্ন নিয়ে আসতে হবে। যদি বলেই আসি সব ম্যাচ হারব, আমরা হারতে যাচ্ছি, আপনার কি সেটা খুশি মনে নিবেন?

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

৪,৬,৪,৬,৬,৪, বোলারদের ছারখার করা ব্যাটিং, পরপর ৬টি বলকে মাঠের বাইরে পাঠালেন মইন-লিভিংস্টোন

ব্যাট হাতে তাণ্ডব চালানো বোধহয় একেই বলে। ১০০ বলের ক্রিকেটে ১৪৫ রান তাড়া করা সহজ …

Leave a Reply

Your email address will not be published.