Breaking News
babor-learn-with-cricket

বাবরের মতে ক্রিকেটে ভুল থেকে শেখাটাই গুরুত্বপূর্ণ

বাংলাদেশ সফরে টি–টোয়েন্টি সিরিজে ভালো করতে পারেননি পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। অথচ কয়েক দিন আগেই টি–টোয়েন্টি বিশ্বকাপে কী দুর্দান্ত পারফরম্যান্সই না ছিল তাঁর।

Advertisement

অনেকেই তো বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কারটি বাবরকে না দিয়ে কেন ডেভিড ওয়ার্নারকে দেওয়া হলো, সেটি নিয়ে সমালোচনা করেছেন।

বাবর বাংলাদেশের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজে নিজের ছায়া হয়েই ছিলেন। তিন টি–টোয়েন্টির দুটিতেই ব্যাটের কানায় লেগে বোল্ড হয়েছেন। শেষ ম্যাচে লেগ স্পিনার আমিনুল ইসলামের শর্ট বলে পুল করতে গিয়ে ক্যাচ আউট হন।

Advertisement

তিন ম্যাচে আউট তিনটির ভিডিও ফুটেজ দেখলে বাবর নিজেও হয়তো কিছুটা বিব্রত হবেন। তিনি যে প্রত্যাশা পূরণে ব্যর্থ, সেটি তিনি নিজেও জানেন। তবে তিনি ভুল থেকে শিখেছেন এবং ক্রিকেটে এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন বাবর, ‘প্রত্যেকেই আশা করেছিল, আমি এখানে ভালো করব। কিন্তু দুর্ভাগ্যবশত আমি ভালো করতে পারিনি। ক্রিকেটে উত্থান–পতন থাকবেই। এটাই খেলার অংশ। তবে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, ভুল থেকে শেখা। যখন সময় খারাপ যায়, তখন নিজের ভুলগুলো থেকে অনেক কিছুই শেখা যায়।’

ভুল থেকে শেখার সঙ্গে পরিশ্রম—বাবরের ক্যারিয়ারের মূলনীতি এটিই। বাংলাদেশের বিপক্ষে বাজে সিরিজ শেষে সেটিই আবার পুনর্ব্যক্ত করেছেন পাকিস্তান অধিনায়ক, ‘আমি কঠোর পরিশ্রম করি। যে পরিস্থিতিতেই থাকি না কেন, যত বাজে সময়ই আসুক না কেন, আমি কঠোর পরিশ্রম করে যাব। আর নিজের প্রতি আমার আস্থা আছে পুরোপুরি। তবে আমি ভালো না করলেও দল জিতেছে, দল ভালো করছে, আমার কাছে এটিই গুরুত্বপূর্ণ।’

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

শতরানের দোরগোড়ায় দুই পাক ওপেনার, রাওয়ালপিন্ডিতে ব্রিটিশ বোলাররাও টের পাচ্ছেন কত ধানে কত চাল

ইটের জবাবে পাথর নয়, বরং পাথরের আঘাত হজম করার পরে ইট ছুঁড়তে শুরু করেছে পাকিস্তান। …

Leave a Reply

Your email address will not be published.