Breaking News

একাই ভারতের ‘১০’ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন এজাজ

মুম্বাইয়ের ছেলে এজাজ পেটেল, খেলাও হচ্ছে মুম্বাইয়ে। তবে তিনি স্বাগতিক দলে নন, সফরকারী দলের হয়ে খেলছেন। নিউজিল্যান্ডের হয়ে খেলা এই এজাজ ইতিহাসই গড়ে বসলেন চলমান ভারত-নিউজিল্যান্ড মুম্বাই টেস্টে।

মুম্বাই টেস্টে ভারত ৩২৫ রানে অলআউট হয়েছে। নিউজিল্যান্ডের পক্ষে সবকটি উইকেটই নিয়েছেন এজাজ। ইনিংসে ১০ উইকেট নেওয়া ইতিহাসের তৃতীয় বোলার তিনি। এর আগে এই কীর্তি দেখিয়েছেন জিম ল্যাকার ও অনিল কুম্বলে। এজাজের মত তারাও ছিলেন স্পিনার।

তবে ল্যাকার বা কুম্বলে কেউই ইনিংসের প্রথম ১০ উইকেট শিকার করতে পারেননি। এজাজের কীর্তি তাই তাদের চেয়েও আগে থাকার যোগ্যতা রাখে।

ভারত প্রথম দিন শেষ করেছিল ৪ উইকেটে ২২১ রান নিয়ে। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনের চারটি উইকেটই শিকার করেছিলেন এজাজ। দ্বিতীয় দিন ভারত দাঁড়াতেই পারেনি তার সামনে। মায়াঙ্ক আগারওয়াল ১৫০ ও অক্ষর পেটেল ৫২ রান করে সাজঘরে ফিরলে খেই হারিয়ে ফেলে ভারত। ১০৯.৫ ওভারে গুটিয়ে যায় ৩২৫ রানে।

১০ উইকেট পেতে এজাজকে বল করতে হয়েছে ৪৭.৫ ওভার। ইংল্যান্ডের স্পিনার ল্যাকার অজিদের ১০ উইকেট পেয়েছিলেন ৫১.২ ওভার বল করে। পাকিস্তানের বিপক্ষে কুম্বলের অবশ্য লেগেছিল মাত্র ২৬.৩ ওভার।

টেস্ট ইতিহাসে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি আছে এই তিনজনেরই। ইনিংসে ৯টি উইকেট শিকারের রেকর্ড আছে ১৭ জনের। বাংলাদেশের তাইজুল ইসলাম ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেট পেয়েছিলেন, যা টেস্ট ইতিহাসের সেরা বোলিং ফিগারের তালিকায় ৩৩তম।

উল্লেখ্য- ভারতের সব উইকেট শিকার করার ইনিংসে এজাজের বোলিং ফিগার এমন- ৪৭.৫-১২-১১৯-১০।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

Breaking News: ইংল্যান্ডে টি-২০ সিরিজে ব্যর্থ হলেই ছেঁটে ফেলা হবে বিরাটকে!

ভারতের টি-২০ দলে কি প্রাক্তন অধিনায়ক Virat Kohli আর অটোমেটিক চয়েস নন? টানা ব্যর্থতা জেরে …

Leave a Reply

Your email address will not be published.