Breaking News
australia-worldcup-directly-play-bangladesh

অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

ব্যর্থতার গ্লানি নিয়ে বিশ্বকাপ শেষ করে বাড়ি ফিরেছে বাংলাদেশ। দেশে ফেরার পরদিনই দারুণ এক সুখবর পেল টাইগাররা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ হারায় পরের বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ। তাতে প্রথমবারের মতো প্রাথমিক পর্ব এড়াল মাহমুদউল্লাহ রিয়াদের দল।

আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ছয়ে থেকে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে বিশ্বকাপে আশানুরূপ পারফরম্যান্স করতে না পারায় ৯ নম্বরে নেমে গিয়েছিল টাইগাররা। তবে অজিদের কাছে ওয়েস্ট ইন্ডিজ হারায় র‌্যাঙ্কিংয়ের আটে উঠে এসেছে তারা।

আগামী বছর অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মাঝে সময় বাকি মোটে এক বছর। দল বাছাইয়ের জন্য যথেষ্ট সময় না থাকায় কদিন আগে নতুন নিয়ম জানায় আইসিসি।

যেখানে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছিলেন যে, এবারের আসরের ফাইনালের দুই দল ও ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সুপার টুয়েলভের অন্য ৬ দল সরাসরি খেলবে আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে।

সেই নিয়মে অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। এ ছাড়া সরাসরি সুপার টুয়েলভ খেলার সুযোগ পেয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও আফগানিস্তান।

সমান পয়েন্ট নিয়ে ভগ্নাংশের ব্যবধানে বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকলেও অস্ট্রেলিয়ার কাছে হারায় ২৩৩ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে নেমে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান আটে। তাতে প্রথমবারের মতো প্রাথমিক পর্ব খেলতে হবে ক্যারিবিয়ানদের। যেখানে তাঁদের সঙ্গী নামিবিয়া, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ওয়ান ডে ক্রিকেটে শাকিব আল হাসানকে টপকালেন মুশফিকুর, সামনে শুধু তামিম

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ২৫ রানের সংক্ষিপ্ত ইনিংস খেলে আউট হন মুশফিকুর …

Leave a Reply

Your email address will not be published.