Home / International Cricket / ২৪ বছর পর পাকিস্তানে ঐতিহাসিক সিরিজ খেলবে অস্ট্রেলিয়া
Australia will play a historic series in Pakistan after 24 years

২৪ বছর পর পাকিস্তানে ঐতিহাসিক সিরিজ খেলবে অস্ট্রেলিয়া

পাকিস্তানে ঐতিহাসিক সফরের অপেক্ষায় রয়েছে অস্ট্রেলিয়া (Australia vs Pakistan)। মার্চ-এপ্রিল মাসে পাকিস্তানে সিরিজ খেলতে যাবে অস্ট্রেলিয়া দল। তিনটে টেস্ট, তিনটে একদিনের ম্যাচ ও একটা টি-২০ ম্যাচ খেলা হবে এই সফরে। এই সফর বিশেষভাবে প্রাধান্য পাচ্ছে কারণ ২৪ বছর পর অস্ট্রেলিয়া পাকিস্তানে সিরিজ খেলতে যাবে।

পাকিস্তানে সিরিজ খেলা নিয়ে গত বছর বেশ ডামাডোল চলেছিল। নিরাপত্তার কারণ দেখিয়ে ম্যাচের দিন সিরিজ বাতিল করার কথা ঘোষণা করে নিউ জিল্যান্ড। সেই সিরিজ বাতিল হওয়ায় বড় ক্ষতির মুখে পড়েছিল রামিজ রাজার নেতৃত্বাধীন বোর্ড। এরপর ইংল্যান্ডও সফরে যেতে অস্বীকার করে। এই সব ধাক্কা কাটিয়ে বিশ্বকাপে ভালো ফল করে পাকিস্তান। তারপর বাংলাদেশ সফরেও তারা জয়লাভ করে। সম্প্রতি পাকিস্তানের ঘরের মাঠে সিরিজ খেলেছে পাকিস্তান। তারপর সব ঠিক দেখে অস্ট্রেলিয়া দল পাকিস্তান সফরের সিদ্ধান্ত নেয়। যা নিয়ে খুশি পাকিস্তান ক্রিকেটের সঙ্গে যুক্তরা।

এই সিরিজে হওয়া তিনটে টেস্ট ম্যাচই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত হবে। একদিনের ম্যাচগুলো হবে বিশ্বকাপের সুপার লিগের অধীনে। যা নিয়ে পাকিস্তানের উইকেটরক্ষক মহম্মদ রিজওয়ান জানান, পুরো দেশ এই সিরিজের জন্য মুখিয়ে। তিনি বলেন, ‘আমি উত্তেজনা অনুভব করতে পারছি। আমি অস্ট্রেলিয়ার পক্ষ থেকে পাকিস্তান সিরিজ নিয়ে অনেক ভালো উত্তর পেয়েছি। আমরা ২৪ বছর পর অস্ট্রেলিয়াকে স্বাগত জানাতে প্রস্তুত।’

সম্প্রতি পাকিস্তানের সঙ্গে অস্ট্রেলিয়ার ক্রিকেটীয় সম্পর্ক মজবুত হয়েছে। পাকিস্তানে জন্ম হওয়া উসমান খোয়াজা অস্ট্রেলিয়ার হয়ে খেলেন। এছাড়া তিনি পাকিস্তান সুপার লিগেও খেলেন। ম্যাথু হেডেন পাকিস্তানের ব্যাটিং কোচ ছিলেন বিশ্বকাপের সময়। পাকিস্তানি প্লেয়ার যেমন শাদাব খান, ফখর জামান, হ্যারিস রউফ ও মহম্মদ হাসনাইন সম্প্রতি বিগ ব্যাশ লিগে খেলেছেন। যা দুই দেশের মধ্যেকার সম্পর্ককে মজবুত করে।

বর্তমানে দুই দলই শক্তিশালী। একে অপরকে সমানে সমানে টক্কর দিতে পারে। তবে এই সিরিজে সবথেকে বড় চিন্তা হল নিরাপত্তা। পাকিস্তান বরাবরই প্লেয়ারদের নিরাপত্তা প্রশ্নের মুখে থেকেছে। যারজন্য দীর্ঘ সময় বন্ধ ছিল পাকিস্তানে ক্রিকেট। গদ্দাফি স্টেডিয়ামে শ্রীলঙ্কা ক্রিকেটারদের উপর হামলার ঘটনা এখনও টাটকা প্লেয়ারদের মনে। তার উপর কিছুদিন আগে নিউ জিল্যান্ডের সফর থেকে ফিরে যাওয়া। যদিও পাকিস্তান বোর্ডের পক্ষ থেকে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

কোহলি, উইলিয়ামসনের ‘শূন্য’র দিনে বড় জয় বেঙ্গালুরুর

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বনাম সানরাইজার্স হায়দরাবাদ, এমন লড়াইয়ে নজর ছিল বিরাট কোহলি ও কেইন উইলিয়ামসনের ...