Breaking News
australia-coach-langar-got-education

অস্ট্রেলিয়ার কোচ হয়ে ‘শিক্ষা’ হয়ে গেছে ল্যাঙ্গারের

কয়েকদিন আগেই জাস্টিন ল্যাঙ্গার জানিয়েছিলেন, ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নোংরা রাজনীতির শিকার হয়েই হেড কোচের পদ থেকে সরে গিয়েছিলেন তিনি। এখনও সেই বক্তব্যই অটল থাকছেন ল্যাঙ্গার। নতুন করে সাবেক এই অজি টেস্ট ওপেনার জানালেন, অস্ট্রেলিয়ার কোচ হয়ে রীতিমতো ‘শিক্ষা’ হয়ে গেছে তার।

ল্যাঙ্গারের কোচিংয়ের ধরন নিয়ে অসন্তোষ দলের সিনিয়র ক্রিকেটাররা, এমন গুঞ্জন ছিল বেশ কয়েক মাস ধরেই। এরপরও সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ঘরের মাঠে অ্যাশেজ সিরিজে ল্যাঙ্গারের ওপর আস্থা রেখেছিল সিএ। তবে গত ফেব্রুয়ারীতে নিজ থেকেই দায়িত্ব ছেড়েছেন ল্যাঙ্গার।

২০১৮ সালে কেপটাউন টেস্টের বল টেম্পারিং ঘটনার পর ড্যারেন লেহম্যানকে ছাঁটাই করার পর অস্ট্রেলিয়ার প্রধান কোচের দায়িত্ব তুলে দেয়া হয়েছিল ল্যাঙ্গারের কাঁধে। তার অধীনে টেস্টের এক নম্বর দল হিসেবে আধিপত্য বিস্তার করে অস্ট্রেলিয়া। এমনকি টি-টোয়েন্টিতেও শীর্ষে উঠেছিল তারা।

শিরোপা খরা কাটিয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এনে দিয়েছেন তিনি। তবে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার মতো ব্যর্থতাও রয়েছে তার কোচিং ক্যারিয়ারে। তারপরও টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজ জয়ের পর প্রত্যাশিতভাবেই আরও অনেক সাফল্যের কাণ্ডারি হতে চেয়েছিলেন ল্যাঙ্গার। কিন্ত সিএ’র আচরণ পছন্দ হয়নি তার।

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ল্যাঙ্গার বলেন, ‘তখন আমি অনেক রেগে গিয়েছিলাম। মিডিয়া আমাকে সেই সময়ে অনেক আঘাত করেছিল। আমি এসব সাধারণত গায়ে লাগাই না। তবে এটা আমার পরিবারকেও ক্ষতিগ্রস্ত করেছিল।’

‘শেষ ১২ মাসে কাজ করতে গিয়ে আমি অনেক বিপদের মাঝে পড়েছি। কিন্তু এর মধ্যে দিয়েই আমাকে কাজ চালিয়ে নিয়ে যেতে হয়েছে। এটাই জীবন। কঠিন সময়ে, আমি আমার জীবনের সেরা শিক্ষাগুলো পেয়েছি। তবে ভবিষ্যতের কথা চিন্তা করে আমি বেশ রোমাঞ্চিত।’

ল্যাঙ্গার দায়িত্ব ছাড়ার পর পাকিস্তানের বিপক্ষে সিরিজে অজিদের অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্বপালন করেছেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। এই সফরে ওয়ানডে সিরিজে হারলেও টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে জয় পেয়েছে অজিরা।

এই সিরিজে ম্যাকডোনাল্ডের কাজে খুশি হয়ে সিএ তাকে পূর্ণকালীন কোচের দায়িত্ব দেয়। এছাড়া অস্ট্রেলিয়ার সহকারী কোচ হিসেবে নিয়োগ দেয়া হয় ড্যানিয়েল ভেটরিকে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

পাক ক্রিকেটে নতুন সমস্যা, জীবনের ঝুঁকি বোর্ড চেয়ারম্যানের, নিলেন বুলেটপ্রুফ গাড়ি

পাকিস্তানের সংসদের ক্রীড়া বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সামনে রামিজ জানিয়েছেন, তাঁর জীবনের ঝুঁকি রয়েছে। তাই বুলেটপ্রুফ …

Leave a Reply

Your email address will not be published.