Breaking News
14-year-after-rohit-dravid-never-forget-this

১৪ বছর পরও দ্রাবিড়–রোহিত ভোলেননি সে ঘটনা

রোহিত শর্মা আর রাহুল দ্রাবিড়—অদ্ভুত এক মেলবন্ধন যেন দুজনের। কাল নিউজিল্যান্ডের বিপক্ষে জয়পুরে অনুষ্ঠিত সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটিতে সেই মেলবন্ধনের দেখা মিলল আবার। আর এ মেলবন্ধনের কথা খুব ভালোভাবেই জানেন দ্রাবিড়-রোহিত দুজনই।

Advertisement

ঘটনাটা কাকতাল তো বটেই; কিন্তু ঘটনাচক্রে হলেও সেটি দারুণ। দ্রাবিড় আর রোহিত যেন কাল একটা বৃত্তই পূরণ করলেন। আজ থেকে ১৪ বছর আগে ২০০৭ সালে রাহুল দ্রাবিড় প্রথম দেখেছিলেন রোহিত শর্মাকে। আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে ভারতীয় দলে রোহিতের অভিষেক হয়েছিল দ্রাবিড়ের অধিনায়কত্বে। ১৪ বছর পর সেই রোহিত শর্মারই কাল ভারতীয় ক্রিকেট দলের নিয়মিত অধিনায়ক হিসেবে অভিষেক হলো, যখন দলের কোচ দ্রাবিড়ই। মধুর এক কাকতালই বটে!

ঘটনাটি মনে পড়ে দুজনেরই। রোহিত তো রীতিমতো স্মৃতিকাতর, ‘২০০৭ সালের ঘটনা সেটি। ভারতীয় দলে প্রথম সুযোগ পেয়েছি। রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথা বলার সুযোগ তেমন হয়নি। আসলে আমি তখন আমার চেয়ে বয়সে বড় মানুষের সঙ্গে কথাবার্তা তেমন বলতে পারতাম না। নিজেকে কিছুটা গুটিয়ে রাখতাম। দলে সুযোগ পেয়ে আমি আমার কাজটা করে যাচ্ছিলাম। একদিন রাহুল এলেন, খুব সংক্ষেপে বললেন, “আজ আয়ারল্যান্ডের বিপক্ষে তুমি খেলছ।” সেটি ছিল আমার কাছে স্বপ্নপূরণের মতো একটা ব্যাপার। এরপর তো অনেক সময় কেটে গেছে। ক্রিকেট ক্যারিয়ারের একটা পর্যায়ে দাঁড়িয়ে আছি। উপভোগ করছি প্রতিমুহূর্ত। এখনো আমার অনেক কিছুই পাওয়ার বাকি।’

Advertisement

কোচ হওয়ার পর রোহিত দ্রাবিড়কে সেই ঘটনা মনে করিয়ে দিয়েছেন। হঠাৎ মনে পড়া সেই স্মৃতি যে ভারতের সাবেক অধিনায়ক বর্তমান কোচকে দারুণ আনন্দ দিয়েছে, সেটি আর না বললেও চলছে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দ্রাবিড়ও বললেন সেটি, ‘আমরা টিম বাসে এটা নিয়ে আলাপ করছিলাম। মধুর স্মৃতি। সময় কীভাবে যে চলে যায়! মনে হচ্ছে এই তো সেদিন। আমি রোহিতকে আগেই জানতাম। কেবল আমিই নই, রোহিত যে প্রতিভাবান, সেটি সবাই জানত। ওর অভিষেকের মুহূর্তে আমি অধিনায়ক ছিলাম, আজ সে দলের অধিনায়ক, আমি কোচ। এত বছর ধরে তাঁর ভারতীয় দল ও মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে অনেক অর্জন। অধিনায়ক হিসেবে যেমন ওর শুরুটা দেখেছি, এত বছর পর কোচ হিসেবে যে ওর সঙ্গে কাজ করার সুযোগ পাব, সেটি ভাবিনি।’

দ্রাবিড়ের অধীনে অধিনায়ক হিসেবে রোহিতের শুরুটা ভালোই হয়েছে। নিউজিল্যান্ডকে ৫ উইকেটে সহজে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজের সূচনা করেছে ভারত। রোহিত নিজেও ব্যাট হাতে ছিলেন দুর্দান্তই। দ্রাবিড়-রোহিতের মেলবন্ধনে ভবিষ্যতে ভারতের জন্য দুর্দান্ত অনেক কিছুই অপেক্ষা করছে, সে ইঙ্গিত কাল জয়পুরে পেয়ে গেছেন ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

জাতীয় দল থেকে কি চিরতরে বাদ পড়বেন পন্থ! টানা ব্যর্থতায় প্রশ্নে সুপারস্টারের ভবিষ্যত

২০১৫ থেকে ব্রাত্যদের তালিকায় নাম লিখিয়েছেন। ২০২২- এ এসেও সেই ব্রাত্যদের তালিকা থেকে বেরোতে পারেননি …

Leave a Reply

Your email address will not be published.