Breaking News

“৩ বছর জাতীয় দলকে বাইরে থেকে দেখেছি,”কামব্যাকের গল্প শোনালেন দীনেশ কার্তিক

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে কামব্যাকের গল্প লিখতে গেলে Sourav Ganguly-র পরেই থাকবে Dinesh Karthik-এর গল্প। জাতীয় দল থেকে প্রায় হারিয়ে যাওয়া অবস্থা থেকে প্রত্যাবর্তন, এই মানসিকতা দেখিয়েছেন ভারতীয় ক্রিকেটে DK। ২০২২ সালের IPL-এ দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে প্রমাণ করেছেন, ফুরিয়ে যাননি তিনি। একটা সময় ধারাভাষ্য শুরু করলেও, তাঁর মধ্যে যে ক্রিকেট বেঁচে আছে সেটা অনুভব করেছেন। আর তারপর প্রত্যাবর্তন। তাঁর দুর্দান্ত ফর্ম দেখে টি-২০ দলে সুযোগ। যেখানে তরুণ প্লেয়ারদের সুযোগ দেওয়া হচ্ছে সেখানে Dinesh Karthik ব্যতিক্রম।

২০০৬ সালে প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলে ভারত। প্রতিপক্ষ ছিল South Africa। সেই দলের সদস্য ছিলেন Dinesh Karthik। তারপর তাঁর সুযোগ পাওয়া কমতে থাকে ক্রমশঃ। দলের ভরসা হয়ে ওঠেন Mahendra Singh Dhoni। মাঝে দলে সুযোগ পেলেও Dinesh Karthik তাঁর জায়গা ধরে রাখতে পারছিলেন না দলে। ফলে দ্বিতীয়, তৃতীয় সারির উইকেটরক্ষক হিসেবে থেকে গেছেন। তবে তিনি ২০০৭ সালের T20 World Cup ও ২০১৩ সালের ICC Champions Trophy-তে জাতীয় দলে জায়গা পেয়েছিলেন। IPL-এর অধিনায়ক হিসেবেও ব্যর্থতা দেখেছেন। মরশুমের মাঝপথে তাঁর থেকে অধিনায়কত্ব কেড়ে নিয়েছিল KKR। সদ্য সমাপ্ত মরশুমে RCB-তে যোগ দিয়েই ধামাকা। মরশুমে ৩৩০ রান করেছেন, স্ট্রাইক রেট ১৮৩.৩৩। হারিয়ে যেতে বসা প্লেয়ার থেকে ভারতের অন্যতম সেরা ফিনিশার হয়ে উঠেছেন তিনি।

তাঁর এই কামব্যাক নিয়ে BCCI-কে দেওয়া এক সাক্ষাৎকারে Dinesh Karthik বলেছেন, “আমি খুব খুশি, গর্বিত। দলের অংশ হতে পারার অনুভূতি আলাদা। তিন বছর ধরে আমি দলকে বাইরে থেকে দেখেছি। আমি দেখছিলাম দলে থাকার কী অনুভূতি। এখন প্রতিটা সেকেন্ড আমি উপভোগ করছি। আমার মনে হয়, আমি অনেকবার দল থেকে বাদ পড়েছি এবং আমি সবসময় দলে কামব্যাক করতে চাইতাম। আমি ঘরোয়া ক্রিকেট খেলি বা IPL খেলি এটা আমার সবথেকে বড় কামব্যাক। আমার ইচ্ছা, খিদে আমকে কামব্যাক করতে বাধ্য করেছে, জাতীয় দলের জার্সি পরে দলকে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখতাম প্রতিদিন। সেটাই আমাকে এতবছর ধরে ধারাবাহিক থাকতে সাহায্য করেছে।”

দেশের হয়ে প্রথম টি-২০ ম্যাচে যেই দলের সঙ্গে খেলেছিলেন সেই দলের বিরুদ্ধেই কামব্যাক করা Dinesh Karthik-এর কাছে এবার প্রধান লক্ষ্য T20 World Cup 2022।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ভারতের বিপক্ষে খেলবেন বুমরাহ-পান্ত-পুজারা

ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে মাঠে নামার আগে আজ গা গরমের প্রস্তুতি ম্যাচে লেস্টারশায়ারের মুখোমুখি হবে …

Leave a Reply

Your email address will not be published.