Breaking News

৩টি দুরন্ত বিশ্বরেকর্ড সঙ্গে নিয়ে কিউয়িদের বিরুদ্ধে তৃতীয় ODI-তে মাঠে নামবেন গিল

সংক্ষিপ্ত ওয়ান ডে কেরিয়ারে ইতিমধ্যেই বেশ কিছু দুর্দান্ত রেকর্ড নিজের নামে করেছেন শুভমন গিল। খেলেছেন মাত্র ২০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। ২০টি ইনিংসে ব্যাট করতে নেমে যে রকম সম্ভাবনা দেখিয়েছেন টিম ইন্ডিয়ার তরুণ ওপেনার, তাতে ভবিষ্যতের মহাতারকা হয়ে ওঠার স্পষ্ট ইঙ্গিত রয়েছে।

Advertisement

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্য়ে দ্রুততম (সব থেকে কম ১৯টি ইনিংসে) ১০০০ রানের গণ্ডি পেরিয়েছেন শুভমন। সব থেকে কম বয়সে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ডাবল সেঞ্চুরির করার রেকর্ড গড়েছেন তিনি। ওয়ান ডে ক্রিকেটে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলার নজিরও গড়েছেন গিল। সুতরাং, কিউয়িদের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্য়াচের আগে আত্মবিশ্বাসে ফুটছেন শুভমন।

এই অবস্থায় ইন্দোরের তৃতীয় ওয়ান ডে ম্য়াচের আগে সামনে এল শুভমনের আরও ৩টি বিশ্বরেকর্ডের কথা। আসলে কেরিয়ারের প্রথম ২০টি ওয়ান ডে ইনিংসে গিলের থেকে বেশি রান সংগ্রহ করতে পারেননি আর কেউ। গিল ২০টি ইনিংসে সংগ্রহ করেছেন ১১৪২ রান। এই নিরিখে তিনি ভেঙে দিয়েছেন পাকিস্তানের ফখর জামানের রেকর্ড। পাক তারকা কেরিয়ারের প্রথম ২০টি ওয়ান ডে ইনিংসে ১০৮৯ রান সংগ্রহ করেন।c

Advertisement

এছাড়া অন্ততপক্ষে ১০০০ রান করা ক্রিকেটারদের মধ্যে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এই মুহূর্তে সব থেকে বেশি ব্যাটিং গড় শুভমন গিলের। তিনি ২০টি ইনিংসে ৭১.৩৭ গড়ে রান সংগ্রহ করেছেন। এই নিরিখে শুভমনের পিছনে দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার দাসেন। তিনি ৩২টি ইনিংসে ৬৯.৩১ গড়ে ১৫২৫ রান সংগ্রহ করেছেন। পূর্ণ সদস্য দেশের আর কোনও ব্যাটসম্যানের ওয়ান ডে গড় ৬০-এর উপরে নয়।

ব্যাটিং গড়ে ভারতীয়দের মধ্যে গিলের পিছনে দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি। তিনি ২৬১টি ইনিংসে ৫৭.৭৯ গড়ে ১২৭৭৩ রান সংগ্রহ করেছেন।

Advertisement

উল্লেখযোগ্য বিষয় হল, এই মুহূর্তে ওয়ান ডে ক্রিকেটে ৫০-এর উপরে ব্যাটিং গড় ও ১০০-র বেশি স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করা দ্বিতীয় ব্যাটসম্যান তিনি। ওয়ান ডে ক্রিকেটে গিলের স্ট্রাইক-রেট ১০৭.৩৩। একমাত্র এবি ডি’ভিলিয়র্স ওয়ান ডে ক্রিকেটে ৫০-এর বেশি অ্যাভারেজ ও ১০০-র বেশি স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেছেন। এবিডি ৫৩.৫০ গড় ও ১০১.০৯ স্ট্রাইক-রেটে ৯৫৭৭ রান সংগ্রহ করেছেন। সুতরাং, এই নিরিখেও গিলের দখলে রয়েছে বিশ্বরেকর্ড। অর্থাৎ, ওয়ান ডে ক্রিকেটে একই সঙ্গে সবথেকে বেশি অ্যাভারেজ ও স্ট্রাইক-রেট এই মুহূর্তে শুভমন গিলের দখলেই রয়েছে।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

কোনও অভিযোগ করছি না, তবে এটাই সত্যি- দলে জায়গা না পাওয়া নিয়ে মুখ খুললেন ভারতের পেসার

২০২৩ সালে একটি দুর্দান্ত শুরু করেছে টিম ইন্ডিয়া। দলটি শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *