Breaking News

হাসিম আমলা, ওয়ার্নার এবং কি কোহলিকে ও টপকে বিশ্ব রেকর্ড বাবরের! সবার শীর্ষে বাবর..

অস্ট্রেলিয়ার বিপক্ষে রেকর্ড রান তাড়া করে দ্বিতীয় ওয়ানডেতে জিতেছে পাকিস্তান। স্বাগতিকদের রেকর্ড গড়া জয়ে অন্যতম অবদান রেখেছেন অধিনায়ক বাবর আজম।

দলে জেতানোর সাথে পাকিস্তান অধিনায়ক নিজেও গড়েছেন কয়েকটি রেকর্ড। এদিন মাত্র ৭২ বলে তিনি তুলে নেন ক্যারিয়ারের ১৫তম ওয়ানডে সেঞ্চুরি।

দ্রুততম ব্যাটসম্যান হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৫টি সেঞ্চুরি করার নজির গড়েন বাবর। তিনি সব থেকে কম ৮৩টি ইনিংসে ১৫ নম্বর ওয়ান ডে সেঞ্চুরি করেন। আমলা ৮৬টি ইনিংসে ১৫টি ওয়ান ডেসেঞ্চুরি করেছিলেন।

বিরাট কোহলি তালিকার তৃতীয় স্থানে রয়েছেন বটে, তবে ইনিংস সংখ্যার নিরিখে বাবরের ধারে-কাছেও নেও তিনি। কোহলি ১০৬টি ইনিংসে ১৫টি ওয়ান ডে সেঞ্চুরি করেন। ডেভিড ওয়ার্নার ও শিখর ধাওয়ান ১০৮টি করে ইনিংসে ১৫টি করে ওয়ান ডে সেঞ্চুরি করেছেন।

অন্যদিকে অধিনায়ক হিসেবে ১১ ম্যাচেই তার সেঞ্চুরি হলো চারটি, পাকিস্তানের কোনো অধিনায়কের যা সর্বোচ্চ। আজহার আলির আছে ৩টি, ইনজামাম উল হক ও শহিদ আফ্রিদির ২টি করে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সেঞ্চুরি করা পাকিস্তানের প্রথম অধিনায়ক তিনিই। ১৯৯০ সালে ব্রিজবেনে ইমরান খানের ৮২ ছিল আগের সর্বোচ্চ। এদিন ৮৩ বলে ১১ চার ও এক ছক্কায় ১১৪ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা পাকিস্তান অধিনায়ক। ওয়ানডে ক্রিকেটে বাবর আজমের অপ্রতিরোধ্য পথচলা চলছেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের রেকর্ড রান তাড়ায় অসাধারণ সেঞ্চুরিতে নিজেকেও রেকর্ডে রাঙিয়েছেন পাকিস্তান অধিনায়ক।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বৃহস্পতিবার ৩৪৮ রান তাড়ায় জিতে যায় পাকিস্তান। ওয়ানডে ইতিহাসে যা তাদের সর্বোচ্চ রান তাড়ায়। ৮৩ বলে ১১৪ রানের ইনিংস খেলে বাবর নেতৃত্ব দেন সামনে থেকেই। এটি তার ১৫তম ওয়ানডে সেঞ্চুরি। অবিশ্বাস্যভাবে স্রেফ ৮৩ ইনিংসেই করে ফেললেন এতগুলি সেঞ্চুরি। ওয়ানডে ইতিহাসে এত কম ইনিংসে ১৫ সেঞ্চুরি করতে পারেননি আর কেউ।

বাবর টপকে যান হাশিম আমলার রেকর্ড। সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের লেগেছিল ৮৬ ইনিংস। বিরাট কোহলিকে পেছনে ফেলেন বাবর অনেকটা ব্যবধানেই। ১৫ সেঞ্চুরিতে কোহলির লেগেছিল ১০৬ ইনিংস। ডেভিড ওয়ার্নার ও শিখর ধাওয়ানের লেগেছিল ১০৮ ইনিংস।

পাকিস্তানের অধিনায়ক হিসেবেও সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এখন বাবরের। ৪টি সেঞ্চুরি হয়ে গেল তার নেতৃত্বের ১১ ইনিংসেই। পেছনে পড়ে গেল আজহার আলির ৩ সেঞ্চুরির রেকর্ড। অধিনায়ক হিসেবে দুটি করে সেঞ্চুরি আছে ইনজামাম-উল=হক ও শহিদ আফ্রিদির নেতৃত্বে বাবরের এই ৪ সেঞ্চুরির ৩টিই এলো রান তাড়ায়। পাকিস্তানের আর কোনো অধিনায়ক রান তাড়ায় একাধিক শতরান করতে পারেননি।

পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে বাবর এখন আছেন যৌথভাবে দুই নম্বরে। ১৫বার তিন অঙ্ক ছুঁয়ে তিনি স্পর্শ করেছেন মোহাম্মদ ইউসুফকে। ২০ সেঞ্চুরির রেকর্ড সাঈদ আনোয়ারের।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

রোহিত, কোহলি নন, কোন ভারতীয় সবচেয়ে ভালো খেলেন বোল্টকে

করুণ নায়ার নামটা কি খুব চেনা চেনা লাগছে? না চেনার কিছু নেই। টেস্টে কেবল দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published.