Breaking News

রোহিত-কোহলী কে হটিয়ে দিয়ে, সবার সেরা বিশ্বের এক নাম্বার আসনে এখন কিং বাবর আজম! নিজের রাজত্ব নিয়ে যা বললেন বাবর..

এ মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান কে? ভারতীয়রা বলবেন বিরাট কোহলির নাম, অন্যরা হয়তো বলবেন কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ বা জো রুটের নাম। হালে পাকিস্তানিরা বেশ উচ্চকণ্ঠেই বলা শুরু করেছেন বাবর আজমের নাম।

বিশেষ করে, সব সংস্করণে পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়কের যে পারফরম্যান্স, তাতে কোহলি, উইলিয়ামসন, স্মিথ, রুটদের সঙ্গে তাঁর নাম উচ্চারিত হতেই পারে। টেস্টে এ সময়ের সেরা চার ব্যাটসম্যানকে (কোহলি, স্মিথ, উইলিয়ামসন, রুট) ‘ফ্যাবুলাস ফোর’ বলা হচ্ছে বেশ অনেক দিন ধরেই। বাবর আজমের নাম যোগ করে সেটিকে এরই মধ্যে ‘ফ্যাবুলাস ফাইভ’ বলাও শুরু হয়ে গেছে। তবে তাঁদের মধ্যে সেরা কে?

দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার ডেল স্টেইনের ভোটটা পড়ছে বাবর আজমের ঘরে! সাবেক অস্ট্রেলীয় অলরাউন্ডার শেন ওয়াটসন সম্প্রতি কোহলি, স্মিথ, উইলিয়ামসন, রুটদের সঙ্গে একই কাতারে রেখেছেন বাবর আজমকে। কেবল রাখেনইনি, ‘দ্য আইসিসি রিভিউ’ নামের একটি অনুষ্ঠানে সেরা এই ব্যাটসম্যানদের শ্রেষ্ঠত্বকে ক্রমানুসারে সাজিয়েছেনও। ওয়াটসনের তালিকায় প্রায় তিন বছর ধরে টেস্টে শতক না পাওয়া কোহলি ১ নম্বরে থাকলেও বাবর আছেন কোহলির ঠিক পরপরই।

বাবরের পর ওয়াটসন রেখেছেন স্মিথকে। এরপর উইলিয়ামসন ও সবশেষে রুট। এ মুহূর্তে দুর্দান্ত ফর্মে আছেন বাবর। ৪০ টেস্টে ২৮৫১ রান করেছেন ৪০.৯৮ গড়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে সিরিজে তিনি সর্বোচ্চ রান সংগ্রাহক। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচি টেস্টের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে ড্র এনে দেওয়া তাঁর ১৯৬ রানের ইনিংসটিকে মহাকাব্যিক বলছেন অনেকেই। টেস্টই কেবল নয়, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি—সব সংস্করণেই দুর্দান্ত বাবর।

ডেল স্টেইন অবশ্য ওয়াটসনের মতো কোনো র‍্যাঙ্কিং করেননি। তিনি বাবর আজমকে ‘সবার সেরা’ই বলছেন। গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে এক প্রশ্নোত্তর সেশনে তিনি জানিয়েছেন, শ্রেষ্ঠত্বের দিক দিয়ে এখন সবার ওপর বাবর আজমই। খুব বেশি দিন হয়নি স্টেইন অবসরে গেছেন। গত বছরের আগস্টে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। তাঁর ক্যারিয়ারের পরিসংখ্যান দুর্দান্তই।

৯৩ টেস্টে ২২.৯৫ গড়ে ৪৩৯ উইকেট। ১২৫ ওয়ানডেতে ২৫.৯৫ গড়ে ১৯৬ উইকেট। অবসরের পর সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ নিয়মিত স্টেইন কাল টুইটারে বাবর আজম প্রশ্নে সরাসরিই উত্তর দিয়েছেন। এক টুইটার ব্যবহারকারী তাঁকে প্রশ্ন করেন, এ মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান কে। স্টেইন বলেন ‘খুব সম্ভবত বাবর আজম। সে এ মুহূর্তে দুর্দান্ত।’ খেলা ছেড়ে একেবারে ঝাড়া হাত-পা এক জীবনই কাটাচ্ছেন স্টেইন।

এখানে-ওখানে ঘুরে-ফিরে টুকটাক কাজকর্মও করছেন। আপাতত আইপিএলে বিশ্লেষকের ভূমিকায় আছেন। তবে স্টেইনের সবচেয়ে সরব উপস্থিতি বোধ হয় সামাজিক যোগাযোগমাধ্যমেই

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

রোহিত, কোহলি নন, কোন ভারতীয় সবচেয়ে ভালো খেলেন বোল্টকে

করুণ নায়ার নামটা কি খুব চেনা চেনা লাগছে? না চেনার কিছু নেই। টেস্টে কেবল দ্বিতীয় …

Leave a Reply

Your email address will not be published.