Breaking News

পাল্লেকেলেতে শ্রীলঙ্কাকে হারাল আফগানিস্তান, ২০২৩ ODI বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল পাকিস্তান!

পাল্লেকেলেতে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মধ্যে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হয়েছিল। এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ছিল আফগানিস্তান। এই ম্যাচে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কাকে ২৯৫ রানের টার্গেট দিয়েছিল আফগানিস্তান। আফগানিস্তানের হয়ে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন ইব্রাহিম জাদরান। জবাবে শ্রীলঙ্কার পুরো দল ২৩৪রানে গুটিয়ে যায়।স্বাগতিকদের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান করেন অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন ফজলহক ফারুকি। এই ম্যাচ জিতে আফগানিস্তান ৩ ম্যাচের সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে।

Advertisement

তবে শুধু সিরিজেই এগিয়ে যায়নি, এই ম্যাচের ফলে পাকিস্তানেরও অনেকটা সুবিধা হয়ে গিয়েছে। ভারতে অনুষ্ঠিত ২০২৩ একদিনের বিশ্বকাপে কোন দল যোগ্যতা অর্জন করবে সেই বিচারে এদিন আফগানিস্তান জেতার ফলে পাকিস্তান ছাড়পত্র পেয়ে গেল। এছাড়াও এদিন আফগানিস্তান ম্যাচে জেতায় তাদেরও যোগ্যতা অর্জনের দরজাটা অনেকটা খুলে গিয়েছে। তারা প্রায় ৯৯% জায়গা পাকা করে নিয়েছেন।

দেখে নেওয়া যাক ২০২৩ ODI বিশ্বকাপের কী অবস্থা। পাল্লেকেলেতে গতকালের ফলাফলের পর পাকিস্তান স্বয়ংক্রিয়ভাবে ভারতে অনুষ্ঠিত ২০২৩ বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করেছে। আফগানিস্তান,শ্রীলঙ্কা,দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ এখনও যোগ্যতা অর্জন করতে পারেনি। শ্রীলঙ্কাকে হারিয়ে স্বয়ংক্রিয় যোগ্যতা অর্জনের এক ধাপ এগিয়ে গিয়েছে আফগানিস্তান। ১০টি দলের মধ্যে যেই সাতটি দল এখনও পর্যন্ত স্বয়ংক্রিয়ভাবে যোগ্যতা অর্জন করেছে তারা হল, ভারত এই তালিকার প্রথমেই রয়েছে কারণ তারা আয়োজক দেশ। সুতরাং যে দলগুলো যোগ্যতা অর্জন করেছে তারা হল, ভারত,ইংল্যান্ড,অস্ট্রেলিয়া,নিউজিল্যান্ড,বাংলাদেশ,পাকিস্তান।

Advertisement

Advertisement

এছাড়াও যোগ্যতা অর্জনের বিষয়ে আফগানিস্তান দল ৯৯% এগিয়ে রয়েছে। এর মধ্যে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি দল অবশ্যই স্বয়ংক্রিয় যোগ্যতা থেকে বাদ পড়তে চলেছে। তবে এর মাঝেই পাকিস্তানের ক্রিকেট প্রধান বলে রেখেছেন, ভারত যদি এশিয়া কাপে পাকিস্তানে না খেলতে যায় তাহলে তারাও ভারতে বিশ্বকাপ খেলতে আসবে না। এখন প্রশ্ন হল যদি পাকিস্তান ২০২৩ বিশ্বকাপ না খেলে তাহলে কোন দল তাদের জায়গায় যোগ্যতা অর্জন করবে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

দলের সবাইকে ছেড়ে একা ভারতে আসছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার, বিমানে চেপেই হিন্দিতে বার্তা

অবশেষে ভারতে আসার ভিসা পেলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার উসমান খোয়াজা। ভারতে আসার বিমানে বসে সে কথা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *