Breaking News

পাকিস্তানে কি এশিয়া কাপ খেলতে যাবে ভারত?

ভারতীয় ক্রিকেটের মসনদে বদল হতে চলেছে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের জায়গায় দায়িত্ব নিতে চলেছেন রজার বিনি। তার আগেই কি পরিবর্তনের হাওয়া বইতে শুরু করল ভারতীয় ক্রিকেট বোর্ডের অলিন্দে। সেরকম ইঙ্গিত মিলেছে। ক্রিকবাজের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে পারে ভারত। বার্ষিক সাধারণ সভার আগে যে নোট পাঠিয়েছে বিসিসিআই, সমস্ত রাজ্য সংগঠনগুলিকে তার থেকেই এই ইঙ্গিত মিলেছে। কারণ সেখানে ভবিষ্যতে যে টুর্নামেন্টগুলি ভারত খেলবে বলে তালিকাভুক্ত করা হয়েছে, তার মধ্যে আছে ২০২৩ এশিয়া কাপও।

Advertisement

তবে বিষয়টি এখনও যে নিশ্চিত, সেটা আদৌ বলা চলে না। এর কারণ পাকিস্তানে খেলতে যাওয়ার জন্য ভারত সরকারের ছাড়পত্র লাগবে বিসিসিআই-কে। শেষ পর্যন্ত যদি আটকে যায় বিষয়টি, তাহলে অবাক হওয়ার কিছু নেই। বিশেষত সাধারণ নির্বাচনের এক বছর আগে দলকে পাকিস্তানে পাঠানোর যে কিছু রাজনৈতিক প্রতিক্রিয়াও আসতে পারে, সেটা বলাই বাহুল্য। তবে আপাতত যে বিসিসিআই অরাজি নয়, সেই কথা বলা যায়। উল্লেখ্যে, বোর্ড সচিব জয় শাহই আবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রধান যারা এশিয়া কাপ সঞ্চালনা করে। তাই অনেক কিছু হিসেব নিকেশ এর মধ্যে থাকবে। আপাতত ২০২৩ সালে ভারত মহিলাদের টি২০ বিশ্বকাপ ও অনুর্ধ্ব ১৯ মহিলাদের টি২০ বিশ্বকাপ খেলবে বলে কথা আছে। এর সঙ্গে দেশের মাটিতে পুরুষদের ওডিআই বিশ্বকাপ তো রয়েছে। এর সঙ্গে জুড়ে যেতে পারে এশিয়া কাপ।

প্রসঙ্গত, অনেক দিন ধরেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। শুধু দেখা হয় বিশ্ব টুর্নামেন্টগুলিতে। পাকিস্তানেও অনেক দিন যায় না ভারত। যদি সত্যিই রোহিত শর্মারা পাকিস্তানে যায়, তাহলে দুই দেশের ক্রিকেটিং সম্পর্কের ক্ষেত্রে সেটি বড় মাইলফলক হয়ে যাবে সেটি। একসময় দুই দেশে তো ক্রিকেট চলতই, কানাডাতেও দ্বিপাক্ষিক সিরিজ খেলতেন সচিন-ইনজামামরা।

Advertisement

চলতি বছরে শ্রীলঙ্কায় হওয়ার কথা ছিল এশিয়া কাপে। দ্বীপরাষ্ট্রের সংকটজনক পরিস্থিতির জেরে আরব আমিরশাহিতে এশিয়া কাপ শিফ্ট করা হয়। শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ে পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ জেতে শ্রীলঙ্কা। তবে আগামী বছরের এশিয়া কাপ হওয়ার কথা পাকিস্তান। কোনও কারণে না হলে ব্যাকআপ অপশন আমিরশাহি তো আছেই। তবে পরপর দুটি বড় টুর্নামেন্টে আমিরশাহিতে ভরাডুবি হয়েছে ভারতের। এই দেশের স্লো পিচে তেমন জুত করতে পারেননি ভারতের ব্যাটাররা। তাই তারা কতটা চাইবেন আরেকটা বড় টুর্নামেন্টে মরুদেশে খেলতে, সেই নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

হাওয়ায় ভেসে দুরন্ত ক্যাচ নিলেন লিটন! বিশ্বাসই করতে পারছিলেন না কোহলি, দেখুন ভিডিয়ো

ইতিমধ্যেই জমে উঠেছে ভারত বনাম বাংলাদেশ প্রথম একদিনের ম্যাচ। মীরপুরের শের-এ বাংলা স্টেডিয়ামে এই ম্যাচের …

Leave a Reply

Your email address will not be published.