Breaking News

জাতীয় দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে বয়স বাধা কেন? সরব শেলডন জ্যাকসন

ভারতের ঘরোয়া ক্রিকেটের লম্বা ইতিহাস রয়েছে। বর্তমানে IPL-এর জন্য কিছুটা পিছনের সারিতে চলে গেছে। তবে জাতীয় দলের সাপ্লাই লাইন হিসেবে কিন্তু ঘরোয়া ক্রিকেটের জায়গা কেউ নিতে পারেনি। T20 বাদে ODI ও Test Match-এ ক্রিকেটারদের সুযোগ দেওয়া হয় Ranji Trophy ও Vijay Hazare Trophy-র পারফরম্যান্স দেখে। Mayank Agarwal, Hanuma Vihari ও Shreyas Iyer-দের মত ক্রিকেটাররা ঘরোয়া ক্রিকেট খেলে নিজেদের প্রমাণ করেছেন। কিন্তু কিছু ক্রিকেটার আছেন যাঁরা লম্বা সময় ধরে ঘরোয়া ক্রিকেট খেলেও জাতীয় দলে ডাক পাননি। যাদের মধ্যে উল্লেখযোগ্য নাম হল উইকেটকিপার-ব্যাটার Sheldon Jackson-এর। সম্প্রতি Kolkata Knight Riders-এর হয়ে IPL-এ খেলেছেন ৩৫ বছরের Sheldon Jackson। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি ৭৯টি ম্যাচ খেলে করেছেন ৫,৯৪৭ রান। গড় ৫০.৩৯। তাঁর জাতীয় দলের ডাক পাওয়া নিয়ে আগেও আলোচনা হয়েছে। কিন্তু বরাবরই সাইডলাইনে থেকে গেছেন। Sheldon Jackson, Jalaj Saxena, Akshay Wakhare-রা জাতীয় দলে ডাকের অপেক্ষায় রয়েছেন।

জাতীয় দলে ডাক পাওয়ার অপেক্ষা প্রসঙ্গে একটি সাক্ষাৎকারে Sheldon Jackson বলেন, “সত্যি কথা বলতে আমার সঙ্গে এটা প্রথমবার হচ্ছে না। কেরিয়ারের শুরু থেকেই হচ্ছে। আমি যত রান করেছি, মনে হয় না অন্য কেউ তা করেছে বলে। ৭৫টি ম্যাচে প্রায় ৬ হাজার রান করেছি। কঠোর পরিশ্রমের মাধ্যমে এটা অর্জন করেছি।”

জাতীয় দলে সুযোগ দাবিদার হলেও কোনওবারই তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়নি বলে অভিযোগ Sheldon Jackson-এর। তিনি বলেন, “আমার সঙ্গে যোগাযোগ করা হয়নি। একবার বলা হয়েছিল যে আমি বুড়ো হয়ে গেছি। আমার বয়স তখন ৩০ পেরিয়ে যায়, তাই ওরা ৩০-এর উপরে কাউকে দলে নিচ্ছে না। কিন্তু তার একবছর পরে নির্বাচকরা দলে এমন একজনকে নিল যার বয়স ৩২-৩৩। আমি আওয়াজ তুলেছিলাম যে এমন কি কোনও আইন আছে যে ৩০-এর উপর হলে তাকে নেওয়া যাবে না? তার বয়স ৩৫ হোক বা ৪০। তাহলে এটার জন্য কেন আইন আনছে না?”

প্রথম শ্রেণির ক্রিকেটে চমকপ্রদ পারফরম্যান্সের পর Sheldon Jackson লিস্ট A-তেও ভালো খেলেছেন। ৬৭টি ম্যাচে ২,৩৪৬ রান করেছেন। গড় ৩৭.৩৩। ৮টি শতরান ও ১২টি অর্ধশতরান রয়েছে তাঁর। T20 Cricket-এও তিনি ১০টি অর্ধশতরান ও একটি শতরান করেছেন। তবে এই বয়সে এসে তিনি মনে করেন অপেক্ষা করাটা আরও কঠিন হতে চলেছে।

সম্প্রতি বয়সের কারণে টি-২০ থেকে বাদ দেওয়া হয়েছে Shikhar Dhawan-কে। তবে সুযোগ পেয়েছেন Dinesh Karthik। Wriddhiman Saha-র সঙ্গেও একই জিনিস হয়েছিল। এবার বয়স নিয়ে সরব হলেন Sheldon Jackson।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ব্যাট হাতে নেমে পড়লেন কেএল রাহুল! শেয়ার করলেন ভিডিয়ো

কেএল রাহুল কবে টিম ইন্ডিয়াতে ফিরবেন? সেই অপেক্ষায় রয়েছেন লোকেশ রাহুলের সকল ভক্ত। প্রথমে চোট …

Leave a Reply

Your email address will not be published.