Breaking News

ক্রিকেটের শুরুর গল্প ! এ কেমন সূচনা……

ষোড়শ শতাব্দীর শেষদিকে শুরু হয়েছিলো ক্রিকেট খেলা। যদিও এটি ইংল্যাণ্ডের জাতীয় খেলায় পরিণত হয় মূলত এটি দক্ষিণ-পূর্ব ইংল্যাণ্ডে শুরু হয়েছিল। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে । ১৮৪৪ সাল থেকে আন্তজার্তিক খেলা হলেও বিশ্বব্যাপী স্বিকৃতি পেয়েছিল অনেক পরে। ১৮৭৭ সালে প্রথমবারের মত শুরু হয়েছিল আন্তজার্তিক টেষ্ট ক্রিকেট।   বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় খেলা হিসেবে স্বীকৃতি পায় ক্রিকেট। শুধু বারোটি সদস্য দেশই টেস্ট ক্রিকেট খেলে।

Advertisement

বোলস এ বসবাসকারী শিশুরা ক্রিকেট খেলা চালু করেছিলো। এটা বিশ্বাস করা হয় যে, সপ্তদশ শতাব্দীর প্রথমদিকে প্রাপ্তবয়স্কদের খেলা হয়ে ওঠার আগে পর্যন্ত বহু প্রজন্ম ধরে ক্রিকেট খেলা শুধু শিশুদের খেলা ছিল। সম্ভবত ক্রিকেট খেলা উদ্ভূত হয়েছিলো খেলা থেকে। যেহেতু বোলস একটু পুরানো খেলা, তাই মনে করা হয় বলটিকে তার লক্ষ্যের আগে ব্যাটসম্যান ব্যাট দিয়ে থামিয়ে সেটিকে আঘাত করে দূরে পাঠানো থেকেই ক্রিকেট খেলার উৎপত্তি।

খেলা শুরু হয় মেষ-চারিত কোনো মাঠ বা ফাঁকা জায়গায়, মূল সরঞ্জামের মধ্যে বল হিসাবে ব্যবহার করা হয় ভেড়ার দলা পাকানো পশম (বা এমনকি একটি পাথর অথবা একটি ছোটো কাঠের ডেলা); ব্যাট হিসাবে ব্যবহার করা হয় একট লাঠি বা একটি বাঁকা দণ্ড বা খামারবাড়ির কোনও যন্ত্র; উইকেট হিসাবে একটি বসার টুল বা গাছের গোড়ার শিকড় অথবা কোনো দরজা

Advertisement

“ক্রিকেট” নামের উৎপত্তি

“ক্রিকেট” নামটির সম্ভাব্য উৎস হিসাবে অনেক শব্দের কথাই ধরা হয়। সর্বপ্রথম স্পষ্ট উল্লেখে এটাকে ক্রেকেট বলা হয়। ক্রিক (ইংরেজি krick(-e)) থেকে, যার অর্থ দণ্ড; অথবা পুরাতন ইংরেজি ভাষার শব্দ ক্রিক (ইংরেজি cricc) বা ক্রাইক (ইংরেজি cryce) থেকে, যার অর্থ পঙ্গু লোকের বগলে লাগিয়ে চলবার লাঠি বা ছড়ি, অথবা ফরাসি ভাষা ক্রিকোয়েট (ইংরেজি criquet) থেকে, যার অর্থ কাঠের থাম।

Advertisement

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Cricvive Desk

Cricvive is a sports media company that produces original video, audio, and written content for cricvive.com and other media partners, as well as the general public and news organizations.

Check Also

প্রেমের কথা শ্বশুরবাড়িতে জানাতে গিয়ে কী বলতে কী বলে বসলেন রাবাডা?

প্রেমিকার বাবা-মাকে রাজি করাতে কত কিছুই করে ছেলেরা। ব্যতিক্রম নন দক্ষিণ আফ্রিকার জোরে বোলার কাগিসো …

Leave a Reply

Your email address will not be published.