Breaking News
Any number can go to India in the last four

কোন অঙ্কে ভারত যেতে পারে শেষ চারে!‌ জানুন

প্রথমে পাকিস্তান। তারপর নিউজিল্যান্ড। টানা দুটো ম্যাচে হার ভারতকে একেবারে খাদের কিনারায় এনে ফেলেছে। আফগানিস্তানকে বুধবার ৬৬ রানে হারিয়ে টি–২০ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার ক্ষীণ আশা জিইয়ে রেখেছে টিম ইন্ডিয়া। রানরেট -১.৬০৯ থেকে +০.০৭৩-তে পৌঁছনো সম্ভব হয়েছে। তবে শেষ চারে যেতে হলে অনেক বাধা–বিপত্তি টপকাতে হবে বিরাটদের।

ভারতের গ্রুপ থেকে ইতিমধ্যেই চার ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে পাকিস্তান। এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে শেষ চারে যাওয়া প্রায় পাকা নিউজিল্যান্ডের। তবে এখানেই রয়েছে প্রশ্নচিহ্ন। কারণ ভারত যদি নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে জিতে নেট রান রেটে আরও উন্নতি করে আর নিউজিল্যান্ড তাদের বাকি ম্যাচগুলির মধ্যে কোনও একটিতেও হারে, তাহলেই কিন্তু সেমিফাইনালে যাওয়ার আশা থাকবে কোহলিদেরও।

তবে সে সম্ভাবনা অত্যন্ত কম। কারণ ভারত যদি নিজেদের শেষ দুই ম্যাচে দারুণ জয়ও পায়, সেক্ষেত্রে নিউজিল্যান্ড আফগানিস্তান বা নামিবিয়ার বিরুদ্ধে হারবে, তা কেউই আশা করতে পারছেন না। তবে এটা ঘটনা আফগানিস্তান ও নিউজিল্যান্ড দুটো দলই দুটো করে ম্যাচ জিতেছে। তাই আফগানিস্তান–নিউজিল্যান্ড ম্যাচে যদি রশিদ খানরা জিতে যান। সেক্ষেত্রে ভারতের সম্ভাবনা একটা হয়ত থাকবে।

ভারত শেষ দু’টি ম্যাচ জিতলে এবং নিউজিল্যান্ড আফগানিস্তান বা নামিবিয়ার কাছে হেরে গেলে তিন দলেরই ছয় পয়েন্ট করে হবে। তখন নেট রানরেট বিচার্য হবে। নেট রানরেটে আপাতত ভারত পিছিয়ে।

ভারতের নেট রানরেট যেখানে +০.০৭৩, সেখানে আফগানিস্তানের +১.৪৮১ এবং নিউজিল্যান্ডের +০.৮১৬। তাই শেষ চারের আশা জিইয়ে রাখতে ভারতকে শেষ দু’টি ম্যাচে বিশাল ব্যবধানে জিততে হবে। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান–নিউজিল্যান্ড ম্যাচের ফলের দিকে।

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ধোনির প্রথা ভেঙে দিলেন হার্দিক! দেখুন ট্রফি জিতে কার হাতে তুলে দিলেন পান্ডিয়া

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তাঁর মেয়াদে একটি প্রথা শুরু করেছিলেন, যেখানে একটি সিরিজ …

Leave a Reply

Your email address will not be published.