Breaking News

কেকেআর দর্শনই ইংল্যান্ডের জাতীয় দলে, কখনও সমাদৃত, কখনও সমালোচিত ম্যাকালাম

ব্রেন্ডন ম্যাকালাম দায়িত্ব নেওয়ার পর এক সিরিজেই ইংল্যান্ডের ভোলবদল। এ বার নিউজিল্যান্ডকে চুনকাম করার সুযোগ তাদের সামনে। কী ভাবে হল বদল?

গত পাঁচটি টেস্ট সিরিজের একটিতেও জিততে পারেনি ইংল্যান্ড। সেখান থেকে ব্রেন্ডন ম্যাকালাম দায়িত্ব নেওয়ার পর এক সিরিজে ভোলবদল! এক টেস্ট বাকি থাকতেই সিরিজ পকেটে ইংল্যান্ডের। এ বার নিউজিল্যান্ডকে চুনকাম করার সুযোগ তাদের সামনে। জানা গিয়েছে, কেকেআরের দর্শনই ইংল্যান্ডে কাজে লাগিয়ে সফল হয়েছেন ম্যাকালাম। তার জন্য কখনও তাঁর প্রশংসা হয়েছে, কখনও তিনি সমালোচিত হয়েছেন।

কেকেআর ছাড়ার পরে তাঁর প্রশংসা করে অধিনায়ক শ্রেয়স আয়ার বলেছিলেন, “ম্যাকালাম এমন একজন মানুষ যে খেলোয়াড়দের প্রচুর স্বাধীনতা দেয়। এক জন খেলোয়াড়কে মাঠে তার স্বাভাবিক খেলা খেলতে দেয়। কোনও কিছু চাপিয়ে দেওয়ার চেষ্টা করে না। ওর মতো এত শান্ত এবং গোছানো কোচ আর কাউকে দেখিনি। ম্যাচের সময়ও সাজঘরে বা ডাগআউটে শান্ত থাকতে পারে। ওর কাছ থেকে শেখার অনেক কিছু রয়েছে।’’

ম্যাকালামের প্রশংসা করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার আন্দ্রে রাসেলও। ক্যারিবিয়ান অলরাউন্ডার বলেছেন, ‘‘আমরা যখন খুব চাপের মধ্যে থাকতাম, তখনও ম্যাকালাম খুব শান্ত থাকত। ও ঠান্ডা মাথার দুর্দান্ত এক ব্যক্তিত্ব। এমন একজন কোচ যে আমাকে সব সময় নিজের মতো খেলার স্বাধীনতা দিয়েছে। যখনই কোনও বিষয়ে কথা বলতে গিয়েছি, সব সময় বলার স্বাধীনতা দিয়েছে।’’

আবার ম্যাকালামের কোচিংয়ের সমালোচনা করেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সলমন বাট। বলেন, “ম্যাকালামের বেশ কিছু সমস্যা রয়েছে। ও একটাই রাস্তা জানে। পিচ, মাঠ, কত রান তোলা যাবে, নির্দিষ্ট বিপক্ষের বিরুদ্ধে কী ভাবে খেলতে হবে এ সব কিছুই জানে না। ও শুধু বলে, খোলা মনে খেল, দ্রুত রান কর। মাঝে মাঝে মনে হয় কলকাতা ভয়ডরহীন ক্রিকেটের বদলে দায়িত্বজ্ঞানহীন ক্রিকেট খেলছে।”

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

ওয়ানডেতে ৯৯ রানে আউটের ঘটনা ৩৫ বার, বাংলাদেশের কেবল মুশফিক

গতকাল কলম্বোয় ক্রিকেট ক্যারিয়ারে নতুন এক অভিজ্ঞতার সম্মুখীন হলেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার এ তারকা প্রথমবারের …

Leave a Reply

Your email address will not be published.