Breaking News

কড়া নাড়ছে বিশ্বকাপ, অতিরিক্ত Lionel Messi নির্ভরতাই কি ডোবাবে Argentina-কে?

এই মুহূর্তে নিজেদের স্বপ্নের ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছে আর্জেন্টিনা ফুটবল দল। অশ্বমেধের ঘোড়ার মত ছুটছে তারা। কোপা আমেরিকার পর ফাইনালসিমা  জিতেছে। ফলে ২১ নভেম্বর থেকে শুরু হতে চলা কাতার বিশ্বকাপে  অন্যতম ফেভারিট হয়ে নামছে তারা। তবে আর্জেন্টাইন সমর্থকদের সবথেকে স্বস্তির খবর, দলের প্রাণভ্রোমরা লিওনেল মেসি জাতীয় দলের জার্সিতে ভালো ফর্মে আছেন। ফ্রেন্ডলি ম্যাচেও তিনি নিজের সেরাটা দিয়েছেন। ফলে দলের দায়িত্বটা প্রধানত তাঁর উপরেই।

দলে মেসি থাকলে তাঁর উপর নির্ভরতা যে সবথেকে বেশি থাকবে তা বলার অবকাশ রাখে না। কিন্তু এই অতিরিক্ত মেসি নির্ভরতা ডোবাবে না তো দলকে? এই প্রশ্নই ঘোরাফেরা করছে মারাদোনার দেশে। দেখে নেওয়া যাক কোন কোন হিসেবে এবার আর্জেন্টিনা জিততে পারে বিশ্বকাপ

বর্তমানে আর্জেন্টিনা দল টানা ৩২টা ম্যাচ অপরাজিত রয়েছে। যারমধ্যে রয়েছে ২১টা জয় ও ১১ টা ড্র। যা ফুটবলে একটা ইতিহাস। লিওনেল স্ক্যালোনি  ২০১৮ সালের বিশ্বকাপের পর দলটাকে ঢেলে সাজিয়েছেন। সেই দলই ২০২১ সালে কোপা আমেরিকা জিতেছে। যেটা ছিল মেসির প্রথম আন্তর্জাতিক ট্রফি। তারপর সেই দলই জিতল ফাইনালসিমা। এক্ষেত্রে কোচকে সবথেকে বেশি কৃতিত্ব দিতে হবে। নিজের হাতে দলটাকে নতুন করে তৈরি করেছেন তিনি। প্রত্যেকের শক্তি-দুর্বলতা নিয়ে আলাদা করে কাজ করেছেন। বেশি পরীক্ষা নিরীক্ষা নয়, সাধারণ ফুটবলেই নজর দিচ্ছেন তিনি। অতীত দেখলে দেখা যাবে, মেসির খেলায় পরিবর্তন এসেছে। এখন তিনি আক্রমণের পাশাপাশি প্রেসিং ফুটবল খেলেন।

এছাড়া দলের রক্ষণভাগ নিয়ে তিনি বিশেষ কাজ করেছেন। গোলকিপার নিয়ে অতীতে আর্জেন্টিনা অনেক ভুগেছে। সেখান থেকে বর্তমানে এমিলিয়ানো মার্তিনেজ  দলের গোল পাহারা দিচ্ছেন। ডিফেন্সকেও সাজিয়েছেন তিনি।

দলের মধ্যে একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। একাধিক রিপোর্ট অনুযায়ী, আন্তর্জাতিক ম্যাচের বাইরেও আর্জেন্টিনা প্লেয়ারদের মধ্যে যোগাযোগ আছে। যেটা তাদের আন্তর্জাতিক ম্যাচের সময় ভালো খেলতে সহায়তা করে। এইজিনিসটাই দলকে সাফল্যের দিকে নিয়ে যাবে।

কিছুদিন আগে এক সাক্ষাৎকারে মেসি বলেন, “আমরা বলছি না যে আমরা ফেভারিট এবার। কিন্তু আমরা প্রস্তুত। কোপা আমেরিকার স্মৃতিটা খুব সুখের। অনেক কিছুর জবাব ছিল সেটা, সামনে এখন একটা চ্য়ালেঞ্জ। আমি যখন জাতীয় দলের সঙ্গে থাকি তখন ভালো থাকি। কারণ আমাদের লক্ষ্য একটাই।”

কমেন্ট বক্সে আপনার মতামত প্রদান করুন।

About Dipok Deb Nath

Check Also

লিভারপুল-সিটি? রিয়াল-পিএসজি? খরচের দৌড়ে টটেনহামই সেরা!

আনুষ্ঠানিকভাবে দলবদলের বাজার খোলার এখনো সপ্তাহও পেরোয়নি। কিন্তু এ যুগে ইউরোপিয়ান ফুটবলে কোনো ক্লাব যে …

Leave a Reply

Your email address will not be published.